kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

আবার ইউরোপিয়ান ফুটবলের উত্তাপ

সিটিকে থামাতে তৈরি অনেকে

প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার পর্ব শেষ। মৌসুম শুরুর আগে ঘরোয়া সুপার কাপ নামের প্রতিযোগিতামূলক একটি ম্যাচও খেলে ফেলেছে অনেক দল। এবার লিগ শুরুর পালা। বিরতি শেষে আজ ২০২২-২৩ মৌসুম শুরু হচ্ছে মর্যাদার পাঁচ লিগের তিনটি—প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ান। সেই তিন লিগ নিয়েই এ আয়োজন।

৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিটিকে থামাতে তৈরি অনেকে

প্রিমিয়ার লিগে এখন ম্যানচেস্টার সিটির রাজত্ব। সর্বশেষ পাঁচ মৌসুমে চারবারের চ্যাম্পিয়ন পেপ গার্দিওলার দল।   ম্যানসিটি যেবার পারেনি সেবারের চ্যাম্পিয়ন লিভারপুল। গত মৌসুমেও ইয়ুর্গেন ক্লপের দল শেষ দিন পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াই করে রানার্স আপ হয়েছে ১ পয়েন্টের ব্যবধানে।

বিজ্ঞাপন

নরওয়ের আর্লিং হালান্ড আর আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজকে দলে ভিড়িয়ে আক্রমণ ভাগের শক্তি বাড়িয়েছে ম্যানসিটি। তেমনি ৮৫ মিলিয়ন ইউরোয় দারউইন নুনিয়েজকে কিনে সাদিও মানের শূন্যতা পূরণ করেছে লিভারপুল। কমিউনিটি শিল্ডে ম্যানসিটিকে হারানো ম্যাচেও আলো ছড়িয়েছেন এই ফরোয়ার্ড। ক্রিস্টাল প্যালেস-আর্সেনাল ম্যাচ দিয়ে আজ শুরু হওয়া নতুন মৌসুমে শিরোপার দাবিদার এই দুই দলই। পাশাপাশি তৈরি আরো অনেকে। আর্সেনাল দলবদলের বাজারে খরচ করেছে ১৩০ মিলিয়ন ডলার। এর সুফলও পেয়েছে প্রস্তুতি ম্যাচে চেলসিকে ৪-০ আর সেভিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করে।

চেলসিতে শেষ হয়েছে রোমান আব্রামোভিচ অধ্যায়। নতুন মালিক টড বোহলি প্রায় ৬০ মিলিয়ন ইউরোয় ম্যানসিটি থেকে এনেছেন রহিম স্টার্লিংকে। রুডিগারের জায়গায় নাপোলি থেকে ৪০ মিলিয়ন ইউরোয় এসেছেন কালিদু কুলিবালি। বার্সা থেকে ফ্রাংকি ডি ইয়ংকে আনতে পারলে শিরোপার লড়াইয়ে থাকবে চেলসিও।

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে চান বলে নতুন কোচ এরিক টেন হাগকে অস্বস্তিতে ফেলেছেন ক্রিস্তিয়ানো রোনলদো। শেষ পর্যন্ত তিনি থেকে গেলে নতুন আসা আর্জেন্টাইন লিসান্দ্রো মার্তিনেজ, ডাচ তাইরেল মালাকিয়া আর ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেনকে নিয়ে সমীহ-জাগানিয়া দল ম্যানইউ। শিরোপা দৌড়ে না থাকলেও টটেনহাম, লিস্টার সিটি, ওয়েস্টহামের মতো দলগুলো ফেভারিটদের বেগ দিতে প্রস্তুত।



সাতদিনের সেরা