kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১০ আশ্বিন ১৪২৯ ।  ২৮ সফর ১৪৪৪

লঙ্কান ইউপুনের স্প্রিন্টে ইতিহাস

৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



লঙ্কান ইউপুনের স্প্রিন্টে ইতিহাস

শ্রীলঙ্কানরা পারে আমরা পারি না! ইমরানুর-রাকিবুলরা বাদ পড়েন হিটে। আর শ্রীলঙ্কানরা উৎসবে ভাসে পদক জয়ের। আলেকজান্ডার স্টেডিয়ামের ট্র্যাকে গর্ব করার মতো অসাধারণ এক কীর্তিই গড়েছেন ইতালিপ্রবাসী শ্রীলঙ্কান ইউপুন আবেকুন। তিনি ১০০ মিটারে জিতেছেন ব্রোঞ্জ আর বাংলাদেশের কোনো অ্যাথলেট হিটের গণ্ডিই পারেননি পেরোতে!

এর আগে কমনওয়েলথ গেমসের এই ইভেন্টে কোনো দক্ষিণ এশিয়ানের গলায় পদক ছিল না।

বিজ্ঞাপন

সেই আক্ষেপ ঘোচালেন ইউপুন। গত দুই দশকে এই গেমসের ট্র্যাক ফিল্ডে এটি আবার প্রথম পদক শ্রীলঙ্কার। সর্বশেষ ১৯৯৮ সালে কুয়ালালামপুরে মেয়েদের ১০০ মিটার হার্ডলসে রুপা জিতেছিলেন শ্রিয়ান্তি কুলাভানসার। দুই যুগ পরে ইউপুনের হাত ধরে আবার পদক জিতল তারা।

ইতিহাস পদক জিততে দক্ষিণ এশিয়ার দ্রুততম মানব ইউপুন সময় নিয়েছেন ১০.১৪ সেকেন্ড। মাত্র ০.০১ সেকেন্ডের জন্য ২০১৮ সালের গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সোনাজয়ী আকানি সিমবাইনকে ছুঁতে পারেননি তিনি। ১০.০২ সেকেন্ডে দৌড় শেষ করে ইভেন্টটিতে সোনা জিতেছেন কেনিয়ার ফার্দিনান্ড উমানইয়ালা।

হিটে রেকর্ড টাইমিং ১০.০৬ সেকেন্ডে দৌড় শেষ করে ইউপুন জায়গা করে নিয়েছিলেন শেষ চারে। ফাইনালে সেটি ধরে রাখলে তাঁর গলায় ঝুলত রুপা। তবে ব্রোঞ্জেই গর্বিত এই লঙ্কান স্প্রিন্টার বলেছেন, ‘কতটা আনন্দ হচ্ছে তা ভাষায় প্রকাশ করতে পারব না আমি এই মুহূর্তে। তবে আমি পেরেছি। আমি নিজেকে নিয়ে এখন গর্ব করতে পারি। আমাকে এখানে যাঁরা সমর্থন করেছেন, তাঁদেরও গর্বিত করতে পেরেছি আমি। ’ সামনেও এমন গর্ব ও আনন্দের উপলক্ষ উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, ‘এটি সবে শুরু। ভবিষ্যতে হয়তো আরো বড় প্রাপ্তি যোগ হবে। এ জন্য আমি কঠোর পরিশ্রম চালিয়ে যাব। ’

সম্ভাবনা জানান দিয়েছিলেন গত মাসে ৯.৯৬ সেকেন্ডে দক্ষিণ এশিয়ার প্রথম স্প্রিন্টার হিসেবে ১০ সেকেন্ডের নিচে দৌড়ে। মেয়েদের ১০০ মিটারে ফেভারিট ছিলেন এলানি থম্পসন হেরা। ১০.৯৫ সেকেন্ডে দৌড় শেষ করে প্রত্যাশিতভাবে সোনা জিতেছেন এই জ্যামাইকান। নিজের পারফরম্যান্স নিয়ে পুরোপুরি খুশি না হলেও সোনা জিতে উচ্ছ্বাসটা একদম লুকাননি হেরা ‘খুব ভালো লাগছে। আমি হয়তো আরো ভালো করতে পারতাম। তবে কমনওয়েলথ গেমসে প্রথমবার জিততে পেরে আমি তৃপ্ত। ’ স্প্রিন্টে ডাবলসহ পাঁচটি অলিম্পিক সোনা থাকলেও কমনওয়েলথ গেমসে যে প্রথমবার ভাসলেন সোনা জয়ের আনন্দে!



সাতদিনের সেরা