kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ওয়ানডে সিরিজ

ধারাবাহিকতা ধরে রাখার লড়াই তামিমদের

৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : ভাঙা রেকর্ডের মতো গতকালের সভা শেষেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান মনে করিয়ে দিয়েছেন, ‘ওয়ানডেতে তবু আমরা একটু ভালো দল। তবে টেস্ট আর টি-টোয়েন্টিতে সেটুকুও না। ’ আজ জিম্বাবুয়েতে সেই ‘একটু ভালো’ বাংলাদেশ ওয়ানডে দল মুখোমুখি হচ্ছে জিম্বাবুয়ের। রেকর্ড বই বলছে, এই ফরম্যাটে জিম্বাবুয়ের সামনে অপ্রতিরোধ্য তামিম ইকবালের দল।

বিজ্ঞাপন

তাতে টি-টোয়েন্টি সিরিজ খোয়ানোর শাপমোচন যদি হয়!

জিম্বাবুয়ের ঠিক আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে কিন্তু এমনটিই হয়েছিল। টেস্ট আর টি-টোয়েন্টিতে দুরমুজ হওয়ার গ্লানি কিছুটা লাঘব করেছিলেন তামিমরা ওয়ানডেতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে। জিম্বাবুয়েতে বাংলাদেশের এবারের সফরও শেষ হচ্ছে ওয়ানডে সিরিজ দিয়ে। আগেরবার এই হারারেতেই স্বাগতিকদের ৩-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এবারও এর ব্যতিক্রম হলে নিশ্চিতভাবেই বাংলাদেশ ওয়ানডে দল সমাদর পাবে না দেশের ক্রিকেট অনুসারী মহলে।

ওয়ানডে দলের ফর্ম নিয়ে বড় কোনো দুশ্চিন্তা নেই। টানা পাঁচটি সিরিজ জয়ের আত্মবিশ্বাসে ভরপুর বাংলাদেশ দল। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজের জয়ের গৌরবও আছে। অবশ্য এ সাফল্যের স্মৃতি অনেকটাই মলিন হয়ে গিয়েছিল ওয়ানডের পর দুই টেস্টের সিরিজে। তামিমরা দেশে ফিরে সে রকম সমাদর পাননি। বরং ক্যারিবীয় সফর শেষে জিতে ফেরা ওয়ানডে দলকে ঘিরে উচ্ছ্বাসে আড়াল পেয়েছিল টেস্ট আর টি-টোয়েন্টি দল। তাতে ভবিষ্যৎ দ্বিপক্ষীয় ট্যুর পরিকল্পনায় টেস্ট আর টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজ রাখার সর্বোচ্চ চেষ্টা করতে পারে বিসিবি। তাতে অন্তত শেষের ধাক্কা সামাল দেওয়া যাবে। ক্রিকেট-স্মৃতি বড্ড ক্ষণস্থায়ী, আগেরটি কেউ মনে রাখে না। তাই শেষটিতে ওয়ানডে থাকা মানেই কিছু প্রাপ্তির ছাতায় সমালোচনার বৃষ্টি থেকে রেহাই তো মিলবে! জিম্বাবুয়ের মাটিতে আজ শুরু হওয়া ওয়ানডে সিরিজও একই সম্ভাবনা আলোবর্তিকা দেখাচ্ছে বাংলাদেশকে।

অবশ্য এই জিম্বাবুয়েকে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। প্রথমবার দেশের মাটিতে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা কোনো দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের আত্মবিশ্বাসে টবগব করে ফুটছে জিম্বাবুয়ে। ফরম্যাট ভিন্ন হলেও খেলা তো সাদা বলেরই। এর ওপর নিজেদের মাঠ। অতীত পরিসংখ্যান যতই পক্ষে থাকুক, এই জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সেরা মানের ক্রিকেটই খেলতে চান তামিম ইকবাল।



সাতদিনের সেরা