kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

আবাহনীর সৌভাগ্যের দিনে স্বাধীনতার চমক

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আবাহনীর সৌভাগ্যের দিনে স্বাধীনতার চমক

বক্সের বাইরে থেকে আফগান ডিফেন্ডার অমিদ পোপলজাইয়ের ফ্রি কিকে গোলরক্ষক শহীদুল আলম ফ্লাইট মিস করলে পিছিয়ে পড়ে ঢাকা আবাহনী। মিনিট দুয়েক বাদেই কলিনদ্রেসের ক্রসে ডরিয়েলটন হেডে লক্ষ্যভেদ করলে ম্যাচে ফেরে ঢাকা আবাহনী।

ক্রীড়া প্রতিবেদক : দুর্ভাগা চট্টগ্রাম আবাহনী। দুইবার এগিয়ে গিয়েও তারা পেরে ওঠেনি ঢাকা আবাহনীর সঙ্গে। ক্যান্ডি অগাস্টিনের ‘বিতর্কিত’ লাল কার্ডের পর পিছিয়ে থাকা ঢাকা আবাহনী ম্যাচে ফেরে। এরপর আত্মঘাতী গোলে ঢাকা আবাহনীর কাছে ৩-২ ব্যবধানে হেরেছে চট্টগ্রামের দলটি।

বিজ্ঞাপন

দিনের আরেক ম্যাচে সাইফ স্পোর্টিংকে ২-১ গোলে হারিয়ে চমকে দিয়েছে স্বাধীনতা সংঘ।

গতকাল কুমিল্লায় এই ম্যাচে আধিপত্য ছিল শক্তিশালী ঢাকা আবাহনীরই। কলিনদ্রেস-ডরিয়েলটন জুটির গড়া আক্রমণে তারা বারবার পরীক্ষা নিয়েছে চট্টগ্রাম আবাহনীর গোলরক্ষক সাইফুলের। অন্যদিকে মারুফুল হকের চট্টগ্রাম আবাহনী খেলেছে ‘কাউন্টার অ্যাটাক’-নির্ভর ফুটবল। তাতে গোলও মিলেছিল। শুধু পায়নি ভাগ্যের সখ্য। পক্ষপাতমূলক রেফারিং নিয়ে অভিযোগও আছে চট্টগ্রাম আবাহনীর ম্যানেজার আরমান আজিজের, “রেফারি জালাল উদ্দিন কেন ক্যান্ডিকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়েছেন, তা আমরা কেউ বুঝিনি। তাঁকে জিজ্ঞাসাও করেছি, কিন্তু তিনি কোনো জবাব দেননি। রেফারিকে ক্যান্ডি জিজ্ঞাসা করেছিল, ‘আমাকে দুইবার পেছন থেকে মেরেছে, সেটা আপনি দেখেননি?’ এটা বলার জন্য তিনি কার্ড দেখিয়েছেন... কুমিল্লার দর্শকরা রেফারিকে নিয়ে কী বলছে, এটা লিগ কমিটির শোনা উচিত। ” ওই লাল কার্ডে ৫৬ মিনিটে ১০ জনের দল হয়ে পড়া চট্টগ্রাম আবাহনী আস্তে আস্তে ছিটকে যায় ম্যাচ থেকে।

ম্যাচের শুরু থেকে ড্যানিয়েল কলিনদ্রেসের ক্রস আর ডরিয়েলটনের হেড দারুণ দক্ষতায় রুখে দেন চট্টগ্রাম আবাহনীর গোলরক্ষক সাইফুল ইসলাম। এরপর খেলার ধারার বিপরীতে চট্টগ্রাম আবাহনী এগিয়ে যায় ৩২ মিনিটে। বক্সের বাইরে থেকে আফগান ডিফেন্ডার অমিদ পোপলজাইয়ের ফ্রি কিকে গোলরক্ষক শহীদুল আলম ফ্লাইট মিস করলে পিছিয়ে পড়ে ঢাকা আবাহনী। মিনিট দুয়েক বাদেই কলিনদ্রেসের ক্রসে ডরিয়েলটন হেডে লক্ষ্যভেদ করলে ম্যাচে ফেরে তারা। ৩৮ মিনিটে আবার পেনাল্টি থেকে পিছিয়ে পড়ে ঢাকা আবাহনী। মেহেদী হাসান বক্সের ভেতর চট্টগ্রাম আবাহনীর নাইজেরিয়ান উইঙ্গার ক্যান্ডি অগাস্টিনকে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। আরেক নাইজেরিয়ান পিটার থ্যাংকগডের স্পট কিকে এগিয়ে যায় চট্টগ্রাম আবাহনী। ১৮ গোল নিয়ে তিনি গোলদাতার তালিকায় শীর্ষে।

ম্যাচে ফেরার জন্য মরিয়া ঢাকা আবাহনী বাড়তি সুবিধা পায় ক্যান্ডিকে হারিয়ে চট্টগ্রাম আবাহনী ১০ জনের দলে পরিণত হওয়ায়। ইনজুরি টাইমসহ ৪০ মিনিট ১০ জনের দল হয়ে খেলে চট্টগ্রাম আবাহনী হজম করেছে আরো দুই গোল। ৭০ মিনিটে কলিনদ্রেসের কর্নার কিকে ডরিয়েলটনের হেড ম্যাচে ফেরায় ছয়বারের পেশাদার লিগ চ্যাম্পিয়নদের। মিনিট সাতেক বাদে বাঁ দিক থেকে নুরুল নাইম ফয়সালের নিরীহ একটি ক্রস চট্টগ্রাম আবাহনীর শাখাওয়াত রনির মাথা ছুঁয়ে জড়ায় তাঁদেরই জালে। আত্মঘাতী এই গোলেই ১৭ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে ঢাকা আবাহনী।

দিনের অন্য ম্যাচে ঘটেছে বড় অঘটন। টানা আট ম্যাচে অপরাজিত সাইফ স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়েছে পয়েন্ট তালিকায় ১২ নম্বর দল স্বাধীনতা ক্রীড়া সংঘ। এমেকার গোলে লিড নিয়েও পারেনি সাইফ। স্বাধীনতার পক্ষে দুই গোল করেছেন জিল্লুর ও ইভান। উত্তর বারিধারা ও রহমতগঞ্জের মধ্যেকার অন্য ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।



সাতদিনের সেরা