kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

শেষ হচ্ছে মরগান অধ্যায়

২৮ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেষ হচ্ছে মরগান অধ্যায়

তাঁর হাত ধরে বদলে গেছে ইংল্যান্ড। ২০১৫ বিশ্বকাপের দুঃস্বপ্ন ভুলিয়ে জিতিয়েছেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা। পৌঁছেছিল র‌্যাংকিংয়ের চূড়ায়। ওয়ানডের সর্বোচ্চ রানের তিনটি বিশ্বরেকর্ড ইংল্যান্ড গড়েছে এউইন মরগানের আক্রমণাত্মক ক্রিকেটের মন্ত্রে।

বিজ্ঞাপন

সর্বশেষ রেকর্ডটি গত ১৭ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৯৮। কিন্তু বিশ্বকাপের পর থেকে ব্যাট হাসছে না মরগানের। ওয়ানডে ও টি-টোয়েন্টির সর্বশেষ ২৬ ইনিংসে ফিফটি মাত্র একটি। এমনকি নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা সিরিজের দুই ম্যাচে আউট হয়েছেন কোনো রান না করে।

চোট আর ফর্ম হারানোয় আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলতে যাচ্ছেন সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের সবচেয়ে সফল এই ব্যাটার। গতকাল বিবিসি আরো স্পষ্ট করে জানিয়েছে, আজই আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দিতে পারেন মরগান। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টের ধারাভাষ্যের সময় মরগানের সতীর্থ মঈন আলীও দিলেন সেই ইঙ্গিত, ‘আমি বিস্মিত নই। মরগান আত্মকেন্দ্রিক নয়, নিজের চেয়ে দলকে এগিয়ে রাখে সব সময়। ’

আয়ারল্যান্ডে জন্মানো মরগান ইংল্যান্ডের হয়ে ২২৫ ওয়ানডেতে করেছেন ৬৯৫৭ রান। ১১৫ টি-টোয়েন্টিতে তাঁর রান ২৫৪৮। দুই ফরম্যাটেই ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রান করা ও ম্যাচ খেলার রেকর্ডটা তাঁর। নেদারল্যান্ডস সফরের আগে স্কাই স্পোর্টসকে মরগান বলেছিলেন, ‘যদি নিজেকে দলের জন্য যথেষ্ট ভালো মনে না হয় তাহলে বিদায় বলে দেব। ’ সেই ঘোষণাটাই হয়তো আসতে পারে আজ। বিশ্বকাপ সামনে হলেও দলের স্বার্থে সরে দাঁড়াবেন তিনি।

২০১৫ সাল থেকে সাদা বলের ফরম্যাটে ইংল্যান্ডের সহ-অধিনায়কের দায়িত্বে জস বাটলার। মরগান অবসর নিলে অধিনায়ক হিসেবে ফেভারিট তিনিই। বিবিসি



সাতদিনের সেরা