kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

কাঁটা বিছানো পথে নাদাল

২৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কাঁটা বিছানো পথে নাদাল

উইম্বলডন খেলেননি টানা দুই বছর। ২০১৯ সালের পর ঘাসের কোর্টে ফেরাটা মোটেও সহজ হচ্ছে না রাফায়েল নাদালের। ২২ গ্র্যান্ড স্লামজয়ী এই কিংবদন্তি এবার খেলছেন দ্বিতীয় বাছাই হিসেবে। গতকালের ড্রয়ে তাই ছিলেন শীর্ষ বাছাই নোভাক জোকোভিচের উল্টো অর্ধে।

বিজ্ঞাপন

অর্থাত্ ফাইনালের আগে দেখা হচ্ছে না দুই কিংবদন্তির। এর পরও ফাইনাল পর্যন্ত পৌঁছাতে কাঁটা বিছানো পথ পাড়ি দিতে হবে নাদালকে।

কোনো অঘটন না ঘটলে চতুর্থ রাউন্ডে নাদাল মুখোমুখি হবেন মারিন সিলিচের। এবারের ফ্রেঞ্চ ওপেনে সেমিফাইনাল খেলেছিলেন ক্রোয়েশিয়ান এই তারকা। একটা সময় র্যাংকিংয়ে ৩ নম্বরে পৌঁছানো সিলিচ জিতেছেন ২০১৪ সালের ইউএস ওপেন। সেই বাধা পেরোলে কোয়ার্টার ফাইনালের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী অগার আলিয়াসিমে। গত ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে দেখা হয়েছিল দুজনের। নাদালের প্রিয় কোর্টেও ম্যাচটি গড়ায় পঞ্চম সেটে।

আলিয়াসিমে বাধা পেরোলে সেমিফাইনাল খেলতে হতে পারে স্তেফানোস সিতসিপাসের সঙ্গে। গ্রিস প্রতিভাবান এই তরুণ খেলছেন চতুর্থ বাছাই হিসেবে। গত বছর ফাইনাল খেলেছিলেন ফ্রেঞ্চ ওপেনে। বছর শুরুর অস্ট্রেলিয়ান ওপেনেও নাম লেখান সেমিফাইনালে। তাই ২০০৮ ও ২০১০ সালের পর তৃতীয় উইম্বলডন ও ক্যালেন্ডার স্লাম জেতার পথে এগিয়ে যাওয়াটা সহজ হবে না নাদালের। তিনি অবশ্য রেকর্ডের জন্য খেলছেনও না, ‘ইতিহাসের সেরা হওয়া নয় বা রেকর্ডের পেছনেও ছোটা নয়। আমি এখনো খেলছি টেনিস ভালোবাসি বলে।

সব ঠিকঠাক থাকলে শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবেন কার্লোস আলকারাজের। গত ফ্রেঞ্চ ওপেনের শেষ আটে খেলেছিলেন আলকারাজ। র্যাংকিংয়েও আছেন সেরা দশে। গত ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেলা কেসপার রুডের সঙ্গে দেখা হতে পারে সেমিফাইনালে। কুইন ওপেন জেতা মাত্তেও বেরাত্তিনির নিজের অর্ধে না থাকাটা স্বস্তির জোকোভিচের জন্য।

মেয়েদের এককে ১২ মাস পর ওয়াইল্ড কার্ড নিয়ে ফিরছেন কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। গত বছর চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন প্রথম রাউন্ড থেকে। সেই চোটের ধকল কাটিয়ে গত সপ্তাহে এস্তাবার্ন ওপেনের দ্বৈতে ফেরেন সেরেনা। প্রতিযোগিতামূলক কোনো একক ম্যাচ না খেললেও ২৪তম গ্র্যান্ড স্লাম জয়ের সুযোগটি নিশ্চয়ই হারাতে চাইবেন না সেরেনা। প্রথম রাউন্ডে তাঁর প্রতিপক্ষ ফ্রান্সের হারমোনি তান। চতুর্থ রাউন্ডে কোকো গফ আর সেমিফাইনালে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী র্যাংকিংয়ের শীর্ষে থাকা ইগা শোয়াইতেক। ফ্রেঞ্চ ওপেনসহ টানা ষষ্ঠ শিরোপা জিতেছেন শোয়াইতেক। হারেননি টানা ৩৫ ম্যাচ। তাঁর জয়রথ থামিয়ে ২৪তম গ্র্যান্ড স্লাম জেতা হবে তো সেরেনার? এএফপি



সাতদিনের সেরা