kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

বিরতির আগে-পরে মিলিয়ে বিপর্যয়ই

২৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিরতির আগে-পরে মিলিয়ে বিপর্যয়ই

ক্রীড়া প্রতিবেদক : ফাস্ট বোলার জেডেন সিলসের করা অফ স্টাম্পের বেশ বাইরের বল পা বাড়িয়ে চালাতে গেলেন তামিম ইকবাল। ব্যাটে-বলে না হলেও তখন ধারাভাষ্যে থাকা ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ড্যারেন গঙ্গা আঁতকেই উঠলেন, ‘ভীষণ ঝুঁকিপূর্ণ শট। বাংলাদেশ নিশ্চিতভাবেই এ রকম শট খেলা আর দেখতে চাইবে না। ’

অ্যান্টিগায় আগের টেস্টেই ব্যাটারদের এ রকম শট খেলার মাসুল গুনেই চরম ব্যাটিং ব্যর্থতা দেখেছে সাকিব আল হাসানের দল।

বিজ্ঞাপন

এবার অবশ্য চতুর্থ ওভারের ওই ঘটনা বাদ দিলে সেন্ট লুসিয়ার ড্যারেন সামি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে বেশ আস্থার সঙ্গেই ব্যাটিং করছিলেন তামিম। কিন্তু মধ্যাহ্নভোজের বিরতির মাত্র ১২ মিনিট আগে আবার ভুলের নেশায় পেয়ে বসল বাঁহাতি এই ওপেনারকে। আলজারি জোসেফের করা শরীর থেকে দূরের বল জায়গায় দাঁড়িয়ে চালাতে গেলেন। ফুটওয়ার্ক ছাড়াই খেলার খেসারতও দিলেন কাভার পয়েন্টে জারমেইন ব্ল্যাকউডের ক্যাচ হয়ে। অথচ এর আগে ৬৭ বলে ৯ বাউন্ডারিতে ৪৬ রানের ইনিংসে দারুণ সব শটে বড় কিছুরই ইঙ্গিত দিচ্ছিলেন তামিম।

দ্বিতীয় টেস্টেও টস হারা দল প্রথম ঘণ্টা নির্বিঘ্নে পার করে দিয়েছিল প্রায়। কিন্তু এই ম্যাচেই অভিষিক্ত অ্যান্ডারসন ফিলিপকে টেস্ট ক্রিকেটে তাঁর দ্বিতীয় বলেই উইকেট পাওয়ার আনন্দে ভাসিয়ে যান মাহমুদুল হাসান জয় (৩১ বলে ১০)। ২ উইকেট হারালেও সেন্ট লুসিয়ায় অবশ্য আগের টেস্টের মতো প্রথম সেশনের বিপর্যয় ঘটেনি। অ্যান্টিগায় ২৫ ওভারে ৭৬ রানে ৬ উইকেট হারিয়ে মধ্যাহ্নভোজে গিয়েছিল বাংলাদেশ। এবার ২ উইকেটে ৭৭ রান তুলে প্রথম সেশন শেষ করা বাংলাদেশের জন্য বিপদ অপেক্ষা করছিল বিরতির পরই। আট বছর পর টেস্ট খেলার সুযোগ পাওয়া এনামুল হক বিজয় (৩৩ বলে ২৩) আর টানা ব্যর্থতার পরও একাদশে টিকে যাওয়া নাজমুল হোসেন শান্ত (৭৩ বলে ২৬) ফিরে গেছেন ৫ বলের মধ্যেই। ফিলিপের বলে রিভিউ নিয়েও বাঁচেননি একাদশে মমিনুল হকের জায়গায় চার নম্বরে খেলতে নামা এনামুল। এই সফরের আগেই টেস্ট নেতৃত্ব ছাড়া মমিনুল শেষবার বাদ পড়েছিলেন ২০১৭ সালের মার্চে কলম্বোয় বাংলাদেশের শততম টেস্টে। একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট দিয়ে ফেরার পর টানা ৩২ ম্যাচ খেলে বাদ পড়লেন। কাইল মায়ার্সের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়া নাজমুলও বাঁচেননি রিভিউ নিয়ে। গত রাতে এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত বাংলাদেশ ৩৬ ওভারে ৪ উইকেট হারিয়ে তুলেছে ১১৫ রান। উইকেটে অধিনায়ক সাকিবের (৪*) সঙ্গী লিটন কুমার দাস (৬*)।

এর আগে আবারও টস জিতে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট বোলিং নেওয়ার পর প্রথম ওভারেই তামিমকে বেশ ভুগিয়েছেন রোচ। তাঁর বিরুদ্ধে এলবিডাব্লিউর আবেদনে ক্যারিবীয়রা রিভিউও নেয়। তবে অসফল সেই রিভিউয়ের পর ওই ওভারেই রোচকে বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন তামিম। একই ওভারে দুটোসহ সিলসকে তিনি মারেন তিন-তিনটি বাউন্ডারি। আলজারি জোসেফের প্রথম ওভারে তামিমের বিরুদ্ধে কট বিহাইন্ডের আবেদনে ক্যারিবীয়রা রিভিউও খোয়ায়। টিভি রিপ্লেতে দেখা যায় ব্যাট আর বলের মধ্যে বিশাল ব্যবধান। রোচের প্রথম ওভারের চ্যালেঞ্জ পার করে দেওয়ার পর দারুণ কিছু শটের পসরাই সাজিয়ে বসেছিলেন তামিম। কিন্তু নিজেই সেই সাজানো বাগান তছনছ করে যান।



সাতদিনের সেরা