kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

ফ্রান্স-বেলজিয়ামের দুঃস্বপ্নের রাত

৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রান্স-বেলজিয়ামের দুঃস্বপ্নের রাত

জোড়া গোল করেন নেদারল্যান্ডসের দেপাই

চোখ-ধাঁধানো গোল করিম বেনজিমার। পোস্টে ১৯টি শটও নিয়েছিল ফ্রান্স। এর পরও নেশনস লিগে ২-১ গোলে তাদের হারাল ডেনমার্ক। কিলিয়ান এমবাপ্পে আর রাফায়েল ভারান চোট পেয়ে মাঠ ছাড়ায় রাতটা রীতিমতো দুঃস্বপ্নেরই কাটল নেশনস লিগের বর্তমান চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

অপর ম্যাচে ফিফা র‌্যাংকিংয়ে দুইয়ে থাকা বেলজিয়ামকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে নেদারল্যান্ডস। রাতটা ভুলে যেতে চাইবে গত বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের কাছে হারা ক্রোয়েশিয়াও। অস্ট্রিয়া তাদের গুঁড়িয়ে দিয়েছে ৩-০ গোলে।

স্তাদে দ্য ফ্রান্সে গত সপ্তাহে দর্শকদের কারণে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল শুরু হয়েছিল ৩৬ মিনিট দেরিতে। একই ভেন্যুতে এবার শান্ত ছিল প্রায় ৭৬ হাজার দর্শক। আক্রমণের ঢেউ তুলে খেলা ফ্রান্স শুধু গোলটা পাচ্ছিল না। চ্যাম্পিয়নস লিগ ফাইনালের মতোই বেনজিমার একটি গোল বাতিল অফসাইডের কারণে। রিয়ালে না আসায় কিলিয়ান এমবাপ্পের সঙ্গে তাঁর রসায়ন কেমন হয়, সেটাও দেখার ছিল। কিন্তু বিরতির আগে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। ৫১ মিনিটে অসাধারণ গোলে বেনজিমাই অবশ্য এগিয়ে দেন ফ্রান্সকে। ক্রিস্তোফার এনকুনকুর সঙ্গে ওয়ান টু ওয়ানে খেলে বক্সে ঢুকে দুই ড্যানিশ ডিফেন্ডারকে বোকা বানিয়ে জাদুকরী গোল বেনজিমার।

পিছিয়ে পড়েও বদলি হয়ে নামা আন্দ্রেয়াস কর্নিলিউসের জোড়া গোলে স্মরণীয় জয় নিয়ে মাঠ ছাড়ে ডেনমার্ক। ৬৮ ও ৮৮ মিনিটে গোল দুটি করেন তিনি। বিশ্বকাপেও ক্রিস্তিয়ান এরিকসেনের দল একই গ্রুপে থাকায় এই হারটা ফ্রান্সের জন্য একটা বার্তা। ফ্রান্সের সহকারী কোচ গুই স্তেফান জানালেন, ‘আমাদের অনেক খেলোয়াড় মৌসুমজুড়ে খেলেছে। পরিষ্কার দেখা যাচ্ছিল ক্লান্তি ঘিরে ধরেছে তাদের। তবে এটা কোনো অজুহাত নয়। ’ আগামীকাল লুকা মডরিচের ক্রোয়েশিয়ার সঙ্গে খেলবে ফ্রান্স। বিশ্বকাপ ফাইনালের স্মৃতিটাও ফিরে আসবে তাতে।

নেদারল্যান্ডসের বিপক্ষে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন বেলজিয়ান তারকা রোমেলু লুকাকু। তাদের দুটি প্রচেষ্টা প্রতিহত হয় পোস্ট আর ক্রসবারে লেগে। এর মাঝেও কমলা ঝড় তুলে ৪-১ গোলের দাপুটে জয় নেদারল্যান্ডসের। ৫১ ও ৬৫ মিনিটে জোড়া গোল মেমফিস দেপাইয়ের। অন্য দুটি গোল স্টিভেন বেরহুইয়ান ও ডেনজেল ডামফ্রিসের। ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে বেলজিয়ামের হয়ে এক গোল ফেরান মিচি বাতসুয়াই। ইএসপিএন



সাতদিনের সেরা