kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

লিপজিগের রাতে নেইমারের কীর্তি

২৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লিপজিগের রাতে নেইমারের কীর্তি

লিপজিগের উৎসব

২০০৯ সালে জন্ম লিপজিগের। জার্মান ফুটবলের নিচের কয়েকটি স্তর পেরিয়ে দ্রুতই তারা জায়গা করে নেয় বুন্দেসলিগায়। রানার্স আপও হয়েছে ২০১৬-১৭ ও ২০২০-২১ মৌসুমে। ফাইনালে গিয়ে দুইবার পুড়তে হয়েছে জার্মান কাপ হারানোর বেদনায়।

বিজ্ঞাপন

অবশেষে সাফল্য ধরা দিল নতুন পরাশক্তিদের। ফ্রেইবুর্গকে টাইব্রেকারে হারিয়ে প্রথমবার জিতল জার্মান কাপের শিরোপা। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্রর পর টাইব্রেকারে জয় ৪-২ ব্যবধানে।

৫৭ মিনিটে মার্সেল হালসটেনবার্গ লাল কার্ড দেখলে ১০ জনে পরিণত হয়েছিল লিপজিগ। এর পরও শিরোপা জেতায় আনন্দে ভাসছেন কোচ ডমিনিকো টেডেস্কো, ‘অবিশ্বাস্য। এটা আমাদের প্রথম শিরোপা। ইতিহাস গড়ার আনন্দে গর্বিত দলের সবাই। ’

এদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানে মেৎসকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে আগেই শিরোপা নিশ্চিত করা পিএসজি। হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে। আর একটি করে গোল নেইমার ও ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হওয়া আর্জেন্টাইন আনহেল দি মারিয়ার। এই এক গোলেই নতুন কীর্তি নেইমারের। রোমারিও, ক্রিস্তিয়ানো রোনালদোর পর তৃতীয় ফুটবলার হিসেবে আলাদা তিন ক্লাবের হয়ে করলেন গোলের সেঞ্চুরি। সান্তোসে নেইমারের গোল ১৩৬টি, বার্সেলোনায় ১০৫ আর পিএসজিতে ১০০টি। ব্রাজিলিয়ান কিংবদন্তি রোমারিও এক শ বা বেশি গোল করেছেন পিএসভি, ভাস্কো দা গামা ও ফ্লামেঙ্গোর হয়ে। ক্রিস্তিয়ানো রোনালদো এই কীর্তি গড়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে।

এদিকে সিরি ‘এ’তে ফিওরেন্টিনার কাছে ২-০ গোলে হেরে মৌসুম শেষ করল জুভেন্টাস। এর পরও চতুর্থ হয়ে চ্যাম্পিয়নস লিগ খেলা নিশ্চিত হয়েছে ঐতিহ্যবাহী দলটির। অপর ম্যাচে এম্পোলির কাছে ১-০ গোলে হেরে ইউরোপা ও কনফারেন্স লিগ খেলা হচ্ছে না আতালান্তার। ইএসপিএন



সাতদিনের সেরা