kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

নাদাল-জোকোভিচের সামনে আলকারাজ

♦ ফ্রেঞ্চ ওপেনে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবেন নোভাক জোকোভিচ।
♦ রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন নাদালের লড়াই শিরোপা পুনরুদ্ধারের।
♦ এ বছর ক্লে কোর্টে তিনটি শিরোপা জেতা ১৯ বছরের কার্লোস আলকারাজও ফেভারিট।
♦ মেয়েদের কোর্টে টপ ফেভারিট টানা ২৮ ম্যাচ অপরাজিত ইগা শিয়াতেক।

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাদাল-জোকোভিচের সামনে আলকারাজ

রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচের মোট গ্র্যান্ড স্লাম শিরোপা ৪১টি। এই দুই কিংবদন্তিকে কিনা এবারের ফ্রেঞ্চ ওপেনে ভাবাচ্ছেন ১৯ বছরের এক তরুণ, কার্লোস আলকারাজ। নাদালের স্বদেশি এই তরুণ এ বছরই চারটি শিরোপা জিতে উঠে এসেছেন র‌্যাংকিংয়ের ৬ নম্বরে। চার শিরোপার তিনটিই আবার ক্লে কোর্টে।

বিজ্ঞাপন

তার ওপর মাদ্রিদে শিরোপা জয়ের পথে পর পর হারিয়েছেন নাদাল ও জোকোভিচকে।

জোকোভিচ স্বীকার করেছেন, ‘এই ছেলে বিশেষ কিছু। ’ আজ থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে তাই আলকারেজকে নিয়ে যথেষ্ট মাতামাতি। এই স্প্যানিয়ার্ড আবার ড্রয়ে নাদাল ও জোকোভিচের সঙ্গে পড়েছেন একই অর্ধে। তার মানে এই তিনজনের মধ্যে একজনই শুধু উঠতে পারবেন রোলাঁ গারোর ফাইনালে। বর্তমান চ্যাম্পিয়ন জোকোভিচ কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হতে পারেন রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন নাদালের। আর সেমির সম্ভাব্য প্রতিপক্ষ আলকারাজ। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারা জোকোভিচের ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। এ বছর মাত্র পাঁচটি টুর্নামেন্ট খেলেছেন তিনি। তবে প্যারিসে পা রাখার আগে ইতালিয়ান ওপেনে জিতেছেন নিজের ষষ্ঠ শিরোপা। র‌্যাংকিংয়ের ৯৪তম স্থানে জাপানের ইয়োশিতো নিশিওকার বিপক্ষে টুর্নামেন্ট শুরু করছেন তিনি।

নাদালকে রোমে পা নিয়ে বেশ অস্বস্তিতে থাকতে দেখা গেছে। তবে রোলাঁ গারোতে অনুশীলনে তাঁকে দেখা গেছে সাবলীল। অস্ট্রেলিয়ান ওপেনে ২১তম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতে ছাড়িয়েছেন তিনি জোকোভিচ ও রজার ফেদেরারকে। সেই নাদালকেও তাঁর প্রিয় ক্লে কোর্টে এখন চোখ রাঙাচ্ছেন আলকারাজ।

ওদিকে মেয়েদের কোর্টের হট ফেভারিট ধরা হচ্ছে ইগা শিয়াতেককে। টানা ২৮ ম্যাচ অপরাজিত তিনি, জিতেছেন সর্বশেষ পাঁচটি টুর্নামেন্ট। ফ্রেঞ্চ ওপেনে নিজের দ্বিতীয় শিরোপায় এখন চোখ তাঁর। এএফপি



সাতদিনের সেরা