kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

এএফসি কাপ

নতুন নিয়মে শক্তি বাড়বে কিংসের

এএফসি নতুন নিয়ম করেছে এবার। আগের নিয়ম ছিল চার বিদেশির রেজিস্ট্রেশন। নতুন নিয়মে বিদেশি রেজিস্ট্রেশন যত ইচ্ছা তত করা যাবে, তবে ম্যাচে খেলানো যাবে চার বিদেশিকে।

২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নতুন নিয়মে শক্তি বাড়বে কিংসের

ক্রীড়া প্রতিবেদক : প্রিমিয়ার লিগের শুরুতে ইনজুরির দুশ্চিন্তা ভর করলেও বাংলাদেশ চ্যাম্পিয়নরা এবার এশিয়ান ফুটবল কনফেডারেশন কাপে (এএফসি কাপ) যাবে পূর্ণ শক্তির দল নিয়ে। ঘরোয়া ফুটবলের পারফরম্যান্স দিয়ে বসুন্ধরা কিংসের আন্তর্জাতিক মঞ্চের শক্তি মাপতে গুলিয়ে যাবে।

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি স্টেডিয়ামের মেয়াদোত্তীর্ণ টার্ফে খেলেই বিপদে পড়েছে চ্যাম্পিয়নরা। ইনজুরি অনেক দিনের জন্য মাঠের বাইরে ছিটকে দিয়েছে তাদের দুই সেরা ফুটবলার তপু বর্মণ ও জোনাথন ফার্নান্দেজকে।

বিজ্ঞাপন

রক্ষণের মূল স্তম্ভ তপুর পায়ে অস্ত্রোপচার হয়েছে ভারতে, সুস্থ হয়ে মাঠে ফিরতে লাগবে অন্তত আট মাস। মধ্যমাঠ শক্তি হারিয়েছে জোনাথন ফার্নান্দেজের ইনজুুরিতে। এই ব্রাজিলিয়ান কমলাপুর স্টেডিয়ামের শক্ত টার্ফে ফেডারেশন কাপ খেলে মারাত্মক এসিএল ইনজুরিতে পড়ে পুরো ফুটবল মৌসুম হারানোর শঙ্কায় পড়েছেন। ফুটবলারদের এসিএল ইনজুরি মানেই বেশির ভাগ ক্ষেত্রে অস্ত্রোপচার ও দীর্ঘ পুনর্বাসনপ্রক্রিয়া শেষে মাঠে ফেরা। কিন্তু এই মিডফিল্ডার ঢাকায় বসে ব্রাজিলের বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ মেনে পায়ের কিছু ব্যায়াম করছেন। এতে তাঁর কী উন্নতি হয়েছে এবং আদৌ মাঠে নামতে পারবেন কি না, সেটা বলা মুশকিল। তপুর সঙ্গে ভারতে যাওয়া কিংসের ফিজিও আবু সুফিয়ান ফেরার পরই জোনাথনের বর্তমান অবস্থা পরিষ্কার হবে।

দুই গুরুত্বপূর্ণ ফুটবলারকে হারিয়ে স্বাভাবিকভাবে কিংস কিছুটা শক্তি হারিয়েছে। তাতে খুব বড় সমস্যা হবে মনে করছেন না তাদের কোচ অস্কার ব্রুজোন, ‘আমাদের বেঞ্চের শক্তি আছে। আমি মনে করি, এটা বেঞ্চের ফুটবলারদের জন্য সুযোগ। যে কেউ সুযোগটা নিয়ে দলে নিজের জায়গা পোক্ত করতে পারে। ’ টানা দুইবারের লিগ চ্যাম্পিয়নদের মতো শক্তিশালী বেঞ্চ আর কারো নেই ঘরোয়া ফুটবলে। ফেডারেশন কাপের পর থেকে স্প্যানিশ কোচও বেঞ্চের খেলোয়াড়দের দিয়ে চেষ্টা করছেন তপু-জোনাথনের শূন্যতা পূরণের। এই পূরণ যেন অর্থবহ ও কার্যকর হয়, সে চেষ্টাই করে যাচ্ছেন অস্কার। লিগ শুরু হলেই বোঝা যাবে, কোচের নতুন কম্বিনেশন কতটা কার্যকর হচ্ছে।

লিগ শুরু হলেই নতুন কিংসকে দেখা যাবে। সেটা যা-ই হোক, বাংলাদেশ চ্যাম্পিয়নদের শক্তির মহড়া দেখা যাবে এএফসি কাপে। ইনজুরির প্রভাব পড়বে না এই টুর্নামেন্টে। কারণ এএফসি নতুন নিয়ম করেছে এবার। আগের নিয়ম ছিল চার বিদেশির রেজিস্ট্রেশন। নতুন নিয়মে বিদেশি রেজিস্ট্রেশন যত ইচ্ছা তত করা যাবে, তবে ম্যাচে খেলানো যাবে চার বিদেশিকে। বসুন্ধরা কিংসের মিডিয়া ও কমিউনিকেশন ম্যানেজার আহমেদ শায়েক জানিয়েছেন, ‘এএফসি কাপ নিয়ে খুব দুশ্চিন্তা নেই। নতুন নিয়মে আরো কয়েকজন বিদেশি নেওয়ার সুযোগ আছে আমাদের। আমাদের প্রেসিডেন্ট আপাতত নিজেদের ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনা নিয়ে ব্যস্ত আছেন। লিগের কয়েকটা রাউন্ড শেষ হওয়ার পর তিনি এএফসি কাপের দল নিয়ে ভাববেন। ’

দেশের ফুটবল ইতিহাসে প্রথম ক্লাব ভেন্যুর উদ্বোধনকে বর্ণিল করতে ব্যস্ত কিংস সভাপতি ইমরুল হাসান। এটা শেষ করেই এএফসি কাপের জন্য চ্যাম্পিয়নদের নবসাজের পরিকল্পনা করবেন। এপ্রিলে খুলবে এএফসির নতুন রেজিস্ট্রেশন উইন্ডো। তখন যোগ হবে নতুন বিদেশি এবং সম্পন্ন হবে কিংসের এএফসি কাপ সজ্জা।



সাতদিনের সেরা