kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

ওমিক্রনে আবার বিরতি পড়ছে ক্রীড়াঙ্গনে

এই মুহূর্তে ক্রিকেটে এক বিপিএল আর বঙ্গবন্ধু স্টেডিয়াম অঞ্চলে জাতীয় বেসবল ছাড়া কোনো টুর্নামেন্টই নেই ক্রীড়াঙ্গনে। আজ বেসবল শেষ হলে খেলাধুলার ওই প্রাঙ্গণটা কিছুদিনের জন্য হলেও বিরতিতে যাবে।

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : ব্যাডমিন্টনের নির্বাচনে সমঝোতার প্যানেলের চেষ্টা হচ্ছে। ২৬ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। এর মধ্যে সমঝোতা না হলে নির্বাচন। কিন্তু ওমিক্রনও চোখ রাঙাচ্ছে।

বিজ্ঞাপন

এই মুহূর্তে নির্বাচনী জনসমাগম কি সম্ভব? একজন প্রার্থী তো এরই মধ্যে নির্বাচন তিন মাস পিছিয়ে দেওয়ার জন্য আবেদন করেছেন। তবে নির্বাচন কমিশনার, জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (প্রশাসন) শেখ হামিম হাসান সেটা প্রয়োজন মনে করছেন না।

‘সরকারের পক্ষ থেকে এক শর বেশি মানুষের জনসমাবেশ নিষেধ করা হয়েছে। কিন্তু আমাদের ভোটারই আছে ১০২ জন। তাতে মনে হয় না নির্বাচন করে ফেলতে কোনো সমস্যা হবে। আর এ ক্ষেত্রে টিকা সনদটাও দেখা হবে’—গতকাল বলেছেন হামিম হাসান।

তবে খেলাধুলা আয়োজনের ক্ষেত্রে স্বাভাবিকভাবে তেমনটা ভাবতে পারছেন না সংগঠকরা। সেখানে নানা বয়সের খেলোয়াড়দের সম্মিলন হবে, সবার টিকা সনদ না থাকাটাই স্বাভাবিক। তাই এই মুহূর্তে ঘোষণা দিয়ে খেলাধুলা বন্ধ করা না হলেও নিজ নিজ ফেডারেশন কর্মকর্তারা টুর্নামেন্ট আয়োজনের চিন্তার আগে দুইবার ভাবছেন। বেশ কিছু ফেডারেশনই পরিকল্পিত টুর্নামেন্ট স্থগিত করেছে। যেমন দাবা ফেডারেশন। প্রিমিয়ার লিগ দাবা শুরু হওয়ার কথা ছিল গত ২০ জানুয়ারি, কিন্তু আসরটি পিছিয়ে মার্চে নিয়ে যাওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে টুর্নামেন্ট আয়োজন সম্ভব হলেও বিদেশি খেলোয়াড়দের এই পরিস্থিতিতে পাওয়া কঠিন হচ্ছে বলে লিগ শুরু করেনি তারা।

শ্যুটিং দল আগামী মাসে ইন্দোনেশিয়ায় আইএসএসএফ গ্রাঁপ্রি খেলতে যাচ্ছে। কিন্তু দেশে এই মুহূর্তে একটি এয়ারগান চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা থাকলেও ফেডারেশন তা স্থগিত করেছে ওমিক্রন সতর্কতায়। হ্যান্ডবলে ২২ জানুয়ারি থেকে শুরু হয়ে যাওয়ার কথা ছিল জাতীয় চ্যাম্পিয়নশিপ। কিন্তু এই সময়ে জেলার খেলোয়াড়দের ঢাকায় এনে জড়ো করাটা ঠিক হবে না বলে চ্যাম্পিয়নশিপ স্থগিত করা হয়েছে। আর্চারি, কাবাডিও মার্চের আগে কোনো টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবছে না। মার্চে কাবাডিতে আন্তর্জাতিক টুর্নামেন্ট হওয়ার কথা। গলফে এশিয়ান ট্যুর আয়োজনে মার্চ মাসও নিরাপদ ভাবছে না। তারা সেই সূচি নিয়ে গেছে বছরের শেষ দিকে।

মার্চে জাতীয় সাঁতারেরও পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই টুর্নামেন্ট নিয়ে কার্যক্রম শুরুর ভরসা পাচ্ছেন না সাঁতার ফেডারেশন সাধারণ সম্পাদক এম বি সাইফ ‘সংক্রমণ যখন বাড়ছে এখন আমাদের একটু বুঝেশুনেই এগোতে হবে। আরেকটু দেখতে চাই আমরা। ’

এই মুহূর্তে ক্রিকেটে এক বিপিএল আর বঙ্গবন্ধু স্টেডিয়াম অঞ্চলে জাতীয় বেসবল ছাড়া কোনো টুর্নামেন্টই নেই ক্রীড়াঙ্গনে। আজ বেসবল শেষ হলে খেলাধুলার ওই প্রাঙ্গণটা কিছুদিনের জন্য হলেও বিরতিতে যাবে। ফুটবলের প্রিমিয়ার লিগ হয়তো বিশেষ ব্যবস্থায় চলবে। তবে অন্য খেলাগুলো এখন আর মাঠে গড়াচ্ছে না।



সাতদিনের সেরা