kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

এই অর্জনকে স্বীকৃতি বলছেন সাকিব

২১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এই অর্জনকে স্বীকৃতি বলছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক : ব্যক্তিগত অর্জনে দিনটাকে অনায়াসে বাংলাদেশের ‘রেড লেটার ডে’ বলা যায়। আইসিসির বর্ষসেরা দলে একজন বাংলাদেশি থাকাই যেখানে সুখবর, সেখানে গতকাল ঘোষিত বছরের সেরা ওয়ানডে একাদশে আছেন তিন বাংলাদেশি। সাকিব আল হাসানের সঙ্গে আছেন মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান। বাকি একাদশ না দেখেই বোঝা যায়, এত বেশি ক্রিকেটার আর কোনো দেশের নেই আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে।

বিজ্ঞাপন

আইসিসির স্বীকৃতি সাকিবের জন্য নতুন কিছু নয়। রেকর্ড সময়কাল ধরে আইসিসির শীর্ষ ওয়ানডে অলরাউন্ডার টেস্ট এবং টি-টোয়েন্টির র‌্যাংকিংয়েরও চূড়া দেখেছেন। এবার বর্ষসেরা স্কোয়াডে একযোগে তিন বাংলাদেশির নাম ওঠার পেছনে দৃশ্যমান বড় ছবিটাও দেখতে পাচ্ছেন এই তারকা অলরাউন্ডার, ‘বাংলাদেশ ক্রিকেটের জন্য এটা খুবই ভালো বিষয়। আমার কাছে মনে হয়, আমরা শেষ কয়েক বছর ধরে ভালো ওয়ানডে দল। এখন দেশে এবং দেশের বাইরে ভালো খেলছি। এটা তারই একটা স্বীকৃতি যে বাংলাদেশ ওয়ানডেতে ভালো ক্রিকেট খেলছে। ’ ব্যক্তিগত প্রতিক্রিয়ায় সাকিবের ফেসবুক পোস্ট, ‘আইসিসি ২০২১ বর্ষসেরা ওয়ানডে দলে রয়েছি বলে আমি সম্মানিত এবং কৃতজ্ঞ। দারুণ সব ক্রিকেটারের সঙ্গে একই মঞ্চে থাকতে পেরে গর্ববোধ করছি। ’

গত বছর ৩৯.৫৭ গড়ে ২৭৭ রান করা সাকিব ১৭.৫২ গড়ে ১৭ উইকেট নিয়েছেন। অলরাউন্ডার হিসেবে বর্ষসেরা একাদশের ৭ নম্বরে আছেন তিনি। এই দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিক একটি সেঞ্চুরিসহ ৫৮.১৪ গড়ে ৪০৭ রান করেছেন। আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা করে নেওয়া মুস্তাফিজুর রহমান গত বছর ২১.৫৫ গড়ে নিয়েছেন ১৮ উইকেট, ওভারপিছু রান দিয়েছেন মোটে ৫.০৩।

পাকিস্তান, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের ক্রিকেটার আছেন দুজন করে। মাত্র ছয় ম্যাচ খেলেই ৬৭.৫০ গড়ে ৪০৭ রান করা পাকিস্তানের বাবর আজম এই দলটির অধিনায়ক নির্বাচিত হয়েছেন। একই দেশের ফখর জামান জায়গা করে নিয়েছেন মিডল অর্ডারে। উদ্বোধনী জুটিতে দক্ষিণ আফ্রিকার জানেমান মালানের সঙ্গে জায়গা করে নিয়েছেন এক আইরিশ—পল স্টার্লিং। মালানের স্বদেশি ফন ডার ডুসেন ৫৭ গড়ে ৩৪২ রান করে ঠাঁই করে নিয়েছেন মিডল অর্ডারে। লেগস্পিনের পাশাপাশি লোয়ার অর্ডারে কার্যকরী ওয়ানিন্দু হাসারাঙ্গা, তাঁর স্বদেশি পেসার দুশমন্ত চামিরা ও আয়ারল্যান্ডের সিমি সিং আছেন বর্ষসেরা ওয়ানডে দলে।

বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনই। তাঁর স্বদেশি কাইল জেমিসনও আছেন। তবে সবচেয়ে বেশি তিনজন ভারতের—রোহিত শর্মা, ঋষভ পান্ট ও রবিচন্দ্রন অশ্বিন।

 

ওয়ানডে দল

পল স্টার্লিং, জানেমান মালান, বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ফন ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মুস্তাফিজুর রহমান, সিমি সিং, দুশমন্ত চামিরা।

 

টেস্ট দল

দিমুথ করুনারত্নে, রোহিত শর্মা, মার্নাস লাবুশানে, জো রুট, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফাওয়াদ আলম, ঋষভ পান্ট, রবিচন্দ্রন অশ্বিন, কাইল জেমিসন, হাসান আলী, শাহীন শাহ আফ্রিদি।



সাতদিনের সেরা