kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

আবারও বিশ্বসেরা লেভানদোস্কি

১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আবারও বিশ্বসেরা লেভানদোস্কি

তৃতীয় বিভাগের ক্লাব পুরস্কোয় বেতন ছিল মাসে ২৩০ পাউন্ড। সে সময় পোল্যান্ডের আরেক ক্লাব লেচ পোজনানের কোচ ফ্রান্সিক স্মুদা লেভানদোস্কির প্রতিভার কথা শুনে দেখতে আসেন খেলা। কিছুক্ষণ দেখার পর তাঁর বিরক্তি, ‘আমাকে গাছ দেখাতে নিয়ে এসেছ!’ সেই ‘গাছই’ রাজত্ব কেড়েছেন লিওনেল মেসি-ক্রিস্তিয়ানো রোনালদোর। সর্বকালের অন্যতম সেরা দুই ফুটবলারকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বার জিতলেন ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট’।

বিজ্ঞাপন

ফিফার অধীন ২১১টি দেশ থাকলেও ভোট দিয়েছেন ১৯৫ জন অধিনায়ক, ১৯৪ জন সাংবাদিক ও ২০৪ জন কোচ। সর্বোচ্চ ৪৮ পয়েন্ট লেভানদোস্কির। মেসি দ্বিতীয় হয়েছেন ৪৪ পয়েন্ট পেয়ে আর তৃতীয় হওয়া মো সালাহর পয়েন্ট ৩৯।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় দেওয়া হয়েছে ভোট। এই সময়ে লেভানদোস্কি জিতেছেন বুন্দেসলিগা, জার্মান সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ। বুন্দেসলিগায় ২৯ ম্যাচে ৪১ গোল করে ভেঙেছেন ১৯৭১-৭২ মৌসুমে গড়া জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ ৪০ গোলের রেকর্ড। মুলারের প্রতি লেভার কৃতজ্ঞতা, ‘মুলার এখন আমাদের মাঝে নেই, কিন্তু আমি নিশ্চিত অন্য জগৎ থেকে এটা দেখেছেন তিনি। অগসবুর্গের বিপক্ষে শেষ বেলায় ৪১তম গোলটি ছিল হলিউডের কোনো সিনেমার মতোই রোমাঞ্চকর। ’

ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১১৫ গোলের রেকর্ড গড়ায় বিশেষ স্বীকৃতি পেয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদোও। এ জন্য গর্বিত তিনি, ‘সর্বকালের সেরা গোলদাতা হওয়ায় গর্বিত আমি। ’ তাঁকে অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে, ‘তোমার সঙ্গে দেখা করে জড়িয়ে ধরার অপেক্ষায় আমি। ’ ফিফা

বিশ্ব একাদশ

জিয়ানলুইজি দোন্নারুম্মা; ডেভিড আলাবা, লিওনার্দো বোনুচ্চি, রুবেন দায়াস; কেভিন ডি ব্রুইন, জর্জিনহো, এনগোলো কান্তে; ক্রিস্তিয়ানো রোনালদো, আর্লিং হালান্ড, রবার্ত লেভানদোস্কি ও লিওনেল মেসি।



সাতদিনের সেরা