kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

ইডেনের শিরোপাও যুব দলের

৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইডেনের শিরোপাও যুব দলের

ভারতে সিরিজ জয়ী বাংলাদেশ যুব দল। ছবি : বিসিবি

ক্রীড়া প্রতিবেদক : বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। আগামী বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় যুব বিশ্বকাপের প্রস্তুতির জন্য কলকাতার ইডেন গার্ডেনসে ত্রিদেশীয় একটি সিরিজ গতকাল জিতে শেষ করেছে বাংলাদেশ যুব দল। ফাইনালে ভারত ‘বি’ দলকে ১৮১ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দেশটির ক্রিকেট বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলির হাত থেকে ট্রফি নিয়েছেন অধিনায়ক রাকিবুল হাসান।

পুল পর্বে ভারতের ‘এ’ এবং ‘বি’ দলকে দুইবার করে হারিয়েই ফাইনালে ওঠে বাংলাদেশ যুব দল।

বিজ্ঞাপন

গতকালের ফাইনালে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪১.৪ ওভারে ২৩৪ রান তুলে গুটিয়ে যায় বাংলাদেশ। মিডল অর্ডারে আইচ মোল্লা ও লোয়ার অর্ডারে আশিকুর জামানের পঞ্চাশোর্ধ্ব ইনিংস স্বস্তি দিয়েছে রাকিবুল হাসানের দলকে। আর জয় নিশ্চিত হয়েছে বোলিং ইউনিটের কল্যাণে। নাইমুর রহমান মাত্র ১৬ রানে ৪ উইকেট নিলেও স্বাগতিক দলকে শুরুর ধাক্কাটা দিয়েছেন বাংলাদেশের দুই পেসার—আশিকুর ও তানজিম হাসান। ভারত ‘বি’ দলের উদয় সাহারান ও কৌশল তাম্বে ছাড়া আর কোনো ব্যাটারই দুই অঙ্ক ছুঁতে পারেননি। ব্যাটে ৫০ আর বল হাতে ৮ রানে ২ উইকেট পাওয়া আশিকুর ম্যাচসেরার পুরস্কার নিয়েছেন সৌরভ গাঙ্গুলির হাত থেকে।

ত্রিদেশীয় এই সিরিজ শুরুর আগে যুব দলের এবারের প্রস্তুতি নিয়ে শতভাগ সন্তুষ্ট ছিলেন না বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ। কিছুদিন আগেই কালের কণ্ঠকে বলেছিলেন, ‘করোনার কারণে সেরা প্রস্তুতি নিতে পারিনি। ’ গতকাল তাঁর কণ্ঠেই ফিরে এসেছে স্বস্তি, ‘এটা অবশ্যই ভালো সাফল্য। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপ আছে। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য এটা দরকার ছিল। এবার প্রস্তুতি ভালো হয়নি। তবে ভারতের কন্ডিশনে ওদের দুটো দলের বিপক্ষে জয় আত্মবিশ্বাস জোগাবে। ’ ত্রিদেশীয় এই সিরিজের আগে আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছিল যুবারা। সেই ব্যর্থতার ব্যাখ্যাও দিয়েছেন মাহমুদ, ‘দলটা তরুণ। অনেক কিছুই বুঝে ওঠেনি। অনেক দিন ট্রেনার ছিল না। কোচকেও সব সময় পায়নি। এখন দলটা গুছিয়ে উঠেছে। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসের (বিশ্বকাপের ভেন্যু) স্পিন সহায়ক উইকেট আমাদের স্পিনারদের জন্য সুবিধাজনক হবে। তবে দলে ম্যাচ জেতানো পেসারও আছে। ’



সাতদিনের সেরা