kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

কমনওয়েলথ গেমস

পদকের আশায় গুড়েবালি

ক্রীড়া প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদকের আশায় গুড়েবালি

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে দলের বহর বড় করার সুযোগ পাচ্ছে না বাংলাদেশ। গেমস কমিটিই ঠিক করে দিয়েছে ২০ জনের বেশি বাংলাদেশি অ্যাথলেট অংশ নিতে পারবে না।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনও বিভিন্ন ডিসিপ্লিনে ২০ জনের প্রাথমিক তালিকা প্রস্তুত করেছে। এই তালিকায় কোনো অ্যাথলেটের নাম নেই, কোন খেলায় কতজন অংশ নেবে সেটির একটি খসড়া তৈরি করেছে।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক বিওএর একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘এবার কমনওয়েলথ গেমসে বাংলাদেশ থেকে ২০ জন অ্যাথলেট পাঠানোর বাধ্যবাধকতার কথা জানিয়েছে আয়োজকরা। সেটা আমাদের মানতে হবে। তবে বাকি ডিসিপ্লিনগুলোতে অংশ নিতে হলে কোয়ালিফাইং স্কোর করতে হবে। অলিম্পিক গেমসের বেলায় যেমন বিভিন্ন আন্তর্জাতিক মিটে কোয়ালিফাই করতে হয়, এখানেও সেটা প্রযোজ্য হবে। ’ তার মানে, ২০ জনের বেশি অ্যাথলেট নিতে চাইলে আন্তর্জাতিক মিটে ভালো করেই কমনওয়েলথের টিকিট নিশ্চিত করতে হবে। ২০ অ্যাথলেটের ইভেন্টগুলো হলো সাঁতার, বক্সিং, অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, জিমন্যাস্টিকস, কুস্তি, ভারোত্তোলন ও সাইক্লিং। এবার ২২ ডিসিপ্লিনে ২৮৩ ইভেন্টে ফাইনাল হবে। মজার ব্যাপার হলো, প্রথমবারের মতো পুরুষদের (১৩৪) চেয়ে ফাইনালের সংখ্যা বেশি মেয়েদের বিভাগে (১৩৬)।

এবার ছেলেদের ক্রিকেট না থাকলেও ঢুকেছে মেয়েদের ক্রিকেট। কিন্তু বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করা বাংলাদেশের মহিলা ক্রিকেট সেখানে অংশ নিতে পারছে না, ১ এপ্রিল পর্যন্ত র্যাংকিংয়ে সেরা ছয় দলকে সুযোগ দেওয়ার ঘোষণা যারা দিয়েছে আগেই। তবে একটা সুযোগ এখনো আছে বলে মনে করেন বিওএর ওই কর্মকর্তা, ‘মহিলা ক্রিকেটে দলসংখ্যা বাড়ানোর জন্য একটা কোয়ালিফাইং রাউন্ড আয়োজন করার পরিকল্পনা আছে তাদের। জানুয়ারিতে হতে পারে কোয়ালিফাইং, সেটা উতরাতে পারলে আমাদের দল কমনওয়েলথ খেলার সুযোগ পাবে। ’

মহিলা ক্রিকেট দলটা গেলে একটা সম্ভাবনা অন্তত থাকে। নইলে আগামী বছর ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত অনুষ্ঠেয় বার্মিংহাম কমনওয়েলথ গেমসে বাংলাদেশের সম্ভাব্য পদকের ডিসিপ্লিন শ্যুটিং ও আর্চারি নেই। বারবার শ্যুটিংয়ের সুবাদেই আসে পদক। এর সঙ্গে এবার আর্চারিও যোগ হতে পারত। কিন্তু আয়োজকরা এই দুটো ডিসিপ্লিন প্রথম ভারতের চণ্ডীগড়ে করার কথা ভাবলেও শেষ পর্যন্ত বাতিলই করে দিয়েছে কভিড মহামারির কারণে। তাতে এবারের গেমস থেকে পদকের আশার ভাটারও টান পড়ছে নিশ্চিতভাবেই।



সাতদিনের সেরা