kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

কোণঠাসা ভারতের রুদ্রমূর্তি

প্রিভিউ

৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কোণঠাসা ভারতের রুদ্রমূর্তি

এই রোহিত শর্মাকে নিয়েই তো প্রশ্ন উঠেছিল পাকিস্তানের কাছে হারের পর। বিরাট কোহলি যা হেসে উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু সমালোচনার একটা প্রভাব ঠিকই ছিল পরের ম্যাচে। ভারতীয় টিম ম্যানেজমেন্ট ওপেনিংয়ে নিয়ে আসেন ঈশান কিশানকে।

বিজ্ঞাপন

ওয়ান ডাউনে নামেন রোহিত। নিউজিল্যান্ডের বিপক্ষে দুজনই ব্যর্থ। পরশু আফগানিস্তানের বিপক্ষে আবার পুরনো পরিকল্পনায় ফিরতেই ভারতও ফিরল স্বরূপে।

ব্যাট হাতে সেই রোহিতই তো খেলেছেন ৪৭ বলে ৭৪ রানের ইনিংস। পরিবর্তনটা কী হলো? রোহিত বলেছেন বাঁচা-মরার এই পরিস্থিতিটা সাহায্য করেছে তাদের, ‘যেহেতু হারলেই টুর্নামেন্টটা শেষ হয়ে যাবে আমাদের, তাই জেতা ছাড়া আর কোনো পথ ছিল না। আর এই পরিস্থিতিতে আগে-পিছে কিছু ভাবারও সুযোগ থাকে না। তাই ভয়ডরহীন ক্রিকেটটা খেলতে পেরেছি। যেটা আগের দুই ম্যাচে হয়নি। আর সাহসী ক্রিকেট খেলতে পারলে কী হয়, তা তো আজই দেখলাম। ’ আর এটাই ভারতের সত্যিকার ধরন বলে বিশ্বাস এই তারকা ক্রিকেটারের, ‘গত দুটি ম্যাচেই আমরা আমাদের ক্রিকেটটা খেলতে পারিনি। আজ যেটা খেললাম, এটাই আমাদের শক্তিমত্তা। আগের দুটি দিন স্রেফ আমাদের ছিল না, নিজেদের এই শক্তিটাই দেখাতে পারিনি। ’ সামনের দিনগুলোতে এই ভারতকেই আবার ধারাবাহিক দেখার আশা তাঁর, ‘আমরা অনেক দিন থেকেই ভালো ক্রিকেট খেলছি। এই একটা ভুলেই তাই পিছিয়ে পড়ার সুযোগ নেই। এখান থেকে ঘুরে দাঁড়িয়ে আবারও আমরা সবার প্রত্যাশা মেটানো ক্রিকেটটা খেলব বলেই মনে করি। ’ বিরাট কোহলি এই বিশ্বকাপ শেষেই টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ছেন। তাঁর পর দায়িত্বটা যে রোহিতই পেতে যাচ্ছেন তা অনুমেয়। সেই সময়টা নিয়েই যেন সমর্থকদের আগেভাগে আশ্বস্ত করতে চেয়েছেন এই অভিজ্ঞ ক্রিকেটার।

আর এই টুর্নামেন্টে এখন ভারতের আরো দূর যাওয়া নির্ভর করছে অনেকটা ভাগ্যের ওপর। নিউজিল্যান্ড নিজেদের দুই ম্যাচ জিতে গেছে, ভারত সব জিতেও শেষ পর্যন্ত সেমিফাইনালের আগেই বিদায় নেবে। নিউজিল্যান্ড দুই ম্যাচ হারলেও আফগানিস্তানের সঙ্গে আবার রান রেটের মারপ্যাঁচে একই পরিণতি হতে পারে কোহলিদের। পরের দুই ম্যাচে অন্যদের ভালো করতে না পারা এবং নিজেরা জিতে যত বেশি সম্ভব রান রেট বাড়িয়ে নেওয়াটাই এখন একমাত্র করণীয় প্রথম আসরের চ্যাম্পিয়নদের। নামিবিয়া, স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের সেই কাজটা করে রাখতেই পারেন রোহিতরা। দুবাইয়ে আজই স্কটল্যান্ডের বিপক্ষে নামছে ভারত। স্কটিশরা এই টুর্নামেন্টে এখনো জয়ের মুখ দেখেনি, হেরেছে তারা নামিবিয়ার কাছেও। এএফপি



সাতদিনের সেরা