kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

ভারত-পাকিস্তানকে ফাইনালেও চাই

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত-পাকিস্তানকে ফাইনালেও চাই

ভারত সর্বশেষ আইসিসির কোনো টুর্নামেন্টের শিরোপা জিতেছে ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফিতে। সেই খরাটা কাটানোর চ্যালেঞ্জ এবার। টি-টোয়েন্টি এমন এক ফরম্যাট যেখানে এক বা দুই ওভারে ম্যাচের মোড় ঘুরে যায়। কাউকে ফেভারিট বেছে নেওয়া কঠিন। তার পরও আশা করছি শিরোপা জিতবে ভারত।

এবার গ্রুপ পর্বে প্রথম ম্যাচে খেলছে ভারত-পাকিস্তান। আমি এই দল দুটিকে ফাইনালেও চাই। শুধু আমি নই, সবাই এটা চায়। এমনকি আইসিসিও চায় ভারত-পাকিস্তানের ফাইনাল। তবে দুই দলই ফেভারিট হয়ে বিশ্বকাপ শুরু করছে না। যে দলটা স্নায়ুর চাপ ধরে রেখে কম ভুল করবে, এগিয়ে যাবে তারাই। সেমিফাইনালের অন্য দুই দল হতে পারে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

২০১৩ সালের পর আইসিসি টুর্নামেন্টগুলোয় ফেভারিট হিসেবে খেলেছে ভারত। নক আউটে শেষ পর্যন্ত পারিনি আমরা। এ ধরনের ম্যাচে ভুল একাদশ গড়ে হারতে হয়েছে বহুবার। অনেক সময়ই সেরা একাদশটা নামানো হয়নি। এর সঙ্গে যোগ করছি, নক আউট বা ফাইনালে পৌঁছলে আগে ব্যাট করা উচিত। রান তাড়া করতে গেলে কয়েকটা উইকেট হারালে এ ধরনের ম্যাচে চাপ বাড়ে। এর চেয়ে শুরুতে ব্যাট করে বিপক্ষের জন্য একটা লক্ষ্য তৈরি করে দেওয়া ভালো। এমনকি যদি কোনো দল ১৪০ রানও করে তবু ওভারপিছু সাত গড়ে রান তাড়া করা সহজ নয়।

ভারতকে একটা দল হিসেবে খেলানোতে ভূমিকা রাখতে পারে মেন্টর ধোনির অভিজ্ঞতা। বিশেষ করে কঠিন ম্যাচগুলোর কৌশল তৈরিতে ভূমিকা রাখতে পারে ও। তবু মনে রাখতে হবে মেন্টর নয়, মাঠে খেলতে হবে খেলোয়াড়দেরই।

ভারতীয় সাবেক অধিনায়ক

সৌজন্যে : আজতক



সাতদিনের সেরা