kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

প্রিভিউ

লঙ্কানদের ফেরার লড়াই

১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



লঙ্কানদের ফেরার লড়াই

এই প্রথম কোয়ালিফায়ারে খেলতে হচ্ছে শ্রীলঙ্কাকে। ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন তারা। কিন্তু এবার সেরা ১২ দলের লড়াইয়ে ঢুকতেই আরব আমিরাতে নতুন লড়াইয়ে নামতে হচ্ছে তাদের। গ্রুপের নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড মোটেও সহজ দল নয়। তবে নামিবিয়া কখনোই বিশ্বকাপে খেলেনি। আজ প্রথম ম্যাচেই তাদের পেরোনোটা তাই খুব কঠিন হওয়ার কথা নয় লঙ্কানদের জন্য।

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচে অবশ্য পরিষ্কার ফেভারিট নয় কেউ। আইরিশরা প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে হারিয়ে চাঙ্গা আছে। নেদারল্যান্ডস স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হারলেও ওমানের বিপক্ষে ভালো খেলে ঠিকই আত্মবিশ্বাস ফিরিয়েছে। ডাচদের এটি চতুর্থ এবং টানা তৃতীয় বিশ্বকাপ, আইরিশরা অবশ্য ২০০৯ সাল থেকেই নিয়মিত। লঙ্কানরা আবার সে সময় থেকে এ পর্যন্ত পাঁচটি বিশ্বকাপের তিনটিতেই ফাইনাল খেলেছে, চ্যাম্পিয়ন একবার। তবে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই দলটিকে আবার নতুন করে নিজেদের চেনাতে হচ্ছে। কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকরত্নে দিলশান, রঙ্গনা হেরাথ, লাসিথ মালিঙ্গা, নুয়ান কুলাসেকারা, থিসারা পেরেরার মতো ক্রিকেটারদের অবসরে যে একটা শূন্যতা তৈরি হয়েছে সেটি ভরানোর কঠিন দায়িত্বই এখন দাসুন শনাকা, মহেশ থিকশানা, ওয়ানিন্দু হাসারাঙ্গাদের।

সাঙ্গাকারা, জয়াবর্ধনেরা ২০১৪-র বিশ্বকাপটা জিতিয়ে গিয়েছিলেন। তাঁদের অবসরের পরের আসরেই লঙ্কানরা প্রথম রাউন্ডেই বিদায় নেয় মাত্র একটি ম্যাচ জিতে। সে বিশ্বকাপের পর এখনো পর্যন্ত এই ফরম্যাটে সবচেয়ে বেশি ম্যাচ হেরেছে তারাই। শৃঙ্খলাজনিত ইস্যুতে নিরোশান ডিকওয়েলা, কুশল মেন্ডিস, দানুষ্কা গুনাতিলকার এক বছর মাঠের বাইরে থাকাও ভুগিয়েছে তাদের। তবে এই বিশ্বকাপে নতুনদেরই সুযোগ নিজেদের চেনানোর। এরই মধ্যে কেউ কেউ জানান দিয়েছেনও। যেমন চারিথ আশালঙ্কা, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জয়ের সেরা খেলোয়াড় হয়েছেন, আভিষ্কা ফার্নান্ডো—এই বিশ্বকাপেরই চারটি প্রস্তুতি ম্যাচে যার রান তোলার গড় ১১৯.৫। আছেন কামিন্ডু মেন্ডিস, চামিকা করুনারত্নের মতো নজরকাড়ারাও। দীনেশ চান্ডিমাল আর কুশল পেরেরার মতো অভিজ্ঞদের ফেরাটাও দলের ভারসাম্য তৈরি করেছে। তাদের বিপক্ষে আজ র‌্যাংকিংয়ের ১৯ নম্বর দল নামিবিয়ার চ্যালেঞ্জটা কঠিনই। তবে এই অক্টোবরে আরব আমিরাতে পৌঁছেই স্বাগতিক আমিরাত, পাপুয়া নিউ গিনি ও স্কটল্যান্ডের বিপক্ষে টানা জয়ে দলটি নিজেদের সামর্থ্য দেখিয়েছে। প্রস্তুতি ম্যাচেও বাংলাদেশকে হারিয়ে তরতাজা আত্মবিশ্বাস নিয়ে আজ নামিবিয়ার বিপক্ষে খেলতে নামবে দাসুন শনাকার দল। আইসিসি



সাতদিনের সেরা