kalerkantho

শনিবার । ৮ মাঘ ১৪২৮। ২২ জানুয়ারি ২০২২। ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ধোনিকে পেয়ে খুশি কোহলি

১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বৈশ্বিক যেকোনো টুর্নামেন্টেই এখন ভারত ফেভারিট। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও। তাই বলে চ্যাম্পিয়ন হওয়ার আগেই নিজেদের চ্যাম্পিয়ন ভাবা কিংবা চ্যাম্পিয়ন হতেই এসেছি—এমন মনোভাব দলের কোনো কাজে আসবে না বলে ভারতীয়দের সতর্ক করেছেন সৌরভ গাঙ্গুলি।

‘টুর্নামেন্টে নাম লিখিয়েই কেউ চ্যাম্পিয়ন হয়ে যায় না, তাকে সেই সামর্থ্যটা মাঠে প্রমাণ করতে হয়।

বিজ্ঞাপন

ভারতের এই দলে প্রতিভার অভাব নেই, কিন্তু চ্যাম্পিয়ন হতে হলে পরিণত ক্রিকেটটাই খেলতে হবে’—মত বিসিসিআইয়ের বর্তমান সভাপতির। শুরু থেকে শিরোপার হিসাব-নিকাশে না গিয়ে ভারতকে ম্যাচ ধরে ধরে খেলার পরামর্শ দিয়েছেন সাবেক অধিনায়ক, ‘ফাইনাল একটা ম্যাচ খেলে চ্যাম্পিয়ন হতে হয় ঠিকই, কিন্তু তার আগে কিন্তু অনেক ক্রিকেট খেলতে হয়। তাই সেই ম্যাচগুলো একটা একটা করে জেতার চিন্তা করাই উচিত আগেভাগে শিরোপার কথা না ভেবে। ’ চাপহীন এই পরিণত ক্রিকেটের জন্য ভারতীয় খেলোয়াড়রা এই আসরে বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পাশে পাচ্ছেন। মেন্টর হিসেবে ধোনি খেলোয়াড়দের পারফরম্যান্সের মান যে আরো বাড়াবেন, এ নিয়ে কোনো সন্দেহ নেই বর্তমান অধিনায়ক বিরাট কোহলির, ‘আমরা যারা তাঁর সময়ে খেলা শুরু করেছি, তাদের সবার কাছেই তিনি মেন্টর সেই সময় থেকেই। আমার মনে হয় দলে তাঁর উপস্থিতি তরুণদের আরো বেশি করে অনুপ্রাণিত করবে ভালো খেলার ব্যাপারে। তা ছাড়া প্রতিটি সূক্ষ্ম বিষয়ে তাঁর নজর এবং পরিস্থিতি অনুযায়ী গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে তিনি আমাদের আত্মবিশ্বাসটা আরো বাড়িয়ে দেবেন নিশ্চিত। ’

ধোনির নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ছোঁয়া কোহলি অধিনায়ক হিসেবে সেই মুহূর্তটার এখনো অপেক্ষায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই তো তাঁর শেষ সুযোগ। যেহেতু এ আসর শেষেই তিনি এই ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়ছেন। কোহলি আশাবাদী, ‘টি-টোয়েন্টিতে ভারত সবসময়ই শক্তিশালী একটি দল। আইপিএল খেলে অনেক তরুণ ক্রিকেটার উঠে এসেছে যারা ম্যাচে পার্থক্য গড়ে দেওয়ার সামর্থ্য রাখে। ’ প্রতিভাবান এই তরুণদের ঠিক পথে রাখার কাজটাই হয়তো করতে হবে ধোনিকে। শ্রীলঙ্কায় যেমন কাজ করছেন মাহেলা জয়াবর্ধনে। সভাপতি গাঙ্গুলির যেমন চাওয়া, পারফরম্যান্সটাকে সঠিক উপায়ে কাজে লাগানো বা প্রয়োজনীয় সময়ে পারফরম করা—ধোনি নিশ্চিতভাবেই তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। কোহলি জানিয়েছেন, ধোনি নিজেও এই কাজটা নিয়ে দারুণ উৎসাহী, তাঁর সব অভিজ্ঞতা দিয়েই দলটাকে সাহায্য করতে চান তিনি।



সাতদিনের সেরা