kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

জিএম তৈরির নতুন উদ্যোগ

২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জিএম তৈরির নতুন উদ্যোগ

ক্রীড়া প্রতিবেদক : ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস’ দাবায় চ্যাম্পিয়ন হয়েও জিএম নর্ম হয়নি ভারতীয় আন্তর্জাতিক মাস্টার সংকল্প গুপ্তর। ৯ খেলায় ৭ পয়েন্ট পেলে কী হবে, ভিন্ন দেশের তিন গ্র্যান্ডমাস্টারেরই যে মুখোমুখি হওয়া হয়নি তাঁর। ৬২ জন খেলোয়াড় নিয়ে সুইস লিগের কোনো আসরে সে সম্ভাবনাও কম। বাংলাদেশের জিএম নর্ম প্রত্যাশীদের জন্য তাই নতুন ফরম্যাটের টুর্নামেন্ট হতে যাচ্ছে, যাতে নর্ম হতে পারে।

‘বছরব্যাপী জিএম টুর্নামেন্ট’ নামে ধারাবাহিক সেই আসরগুলোর প্রথমটি শুরু হচ্ছে আজই, যেখানে ১০ জন দাবাড়ু অংশ নিচ্ছেন। তাতে নর্ম হওয়ার জন্য ৯ রাউন্ড খেলার শর্ত পূরণ হবে। আছেন ভিন্ন তিনটি দেশের গ্র্যান্ডমাস্টার। তাঁরা হলেন বেলজিয়ামের ভাডিম মালাখটাকো, ভারতের দীপ সেনগুপ্ত ও ইউক্রেনের আলেক্সান্ডার জুবারেভ। তাঁরা তিনজনই অংশ নিয়েছেন শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস দাবায়। সেই টুর্নামেন্ট শেষেই ১০ জনের নতুন এই আসরে খেলতে যাচ্ছেন তাঁরা। যেখানে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন তিন আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন আহমেদ ও ফাহাদ রহমান এবং ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস। অন্য তিনজন ভারতীয় আন্তর্জাতিক মাস্টার নীলাশ সাহা, নুবাইরশাহ ও আরণ্যক ঘোষ। ভারত ও বাংলাদেশের এই আইএমদের জন্যই সুযোগ এই আসর থেকে কাঙ্ক্ষিত জিএম নর্মটি তুলে নেওয়ার। তবে এখানেও ফাহাদদের লড়াইটা কঠিন। জিএমরা তো আছেনই, ভারতীয় তিন আন্তর্জাতিক মাস্টারও আছেন বেশ ভালো ফর্মে। শেখ হাসিনা গ্র্যান্ডমাস্টারস দাবায় তিনজনই শীর্ষ দশে ছিলেন, যেখানে বাংলাদেশের ছিলেন শুধু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।

তবে ফেডারেশনের পরিকল্পনাও সুদূরপ্রসারী। একটি টুর্নামেন্টেই কেউ বাজিমাত করে ফেলবেন এমন ধারণা ঝেড়ে ফেলে তারা এ ধরনের টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বছরব্যাপী ধারাবাহিকভাবে। পরের টুর্নামেন্টটিরও যেমন তারিখ, দাবাড়ুদের তালিকা চূড়ান্ত করা হয়ে গেছে। সেটি হবে আগামী ৯ অক্টোবর থেকে। সেখানে বেলজিয়াম ও ইউক্রেনের দুই গ্র্যান্ডমাস্টারের সঙ্গে খেলবেন বাংলাদেশের জিয়াউর রহমান। ফাহাদ ও সুব্রতর সঙ্গে আরেক উঠতি দাবাড়ু তাহসিন তাজোয়ার। আর শুধু জিএম টুর্নামেন্টই না, ফিদে মাস্টার আরো কম রেটিংধারী দাবাড়ুদের জন্য একই সময়ে হবে দুটি আইএম টুর্নামেন্টও।



সাতদিনের সেরা