kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

গার্দিওলার সামনে মেসি

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গার্দিওলার সামনে মেসি

গল্পটা অন্য রকমও হতে পারত। পেপ গার্দিওলা আর লিওনেল মেসি জুটি বাঁধতে পারতেন আবারও। গত মৌসুমে মেসিকে পেতে সর্বোচ্চ চেষ্টা করেও পায়নি ম্যানচেস্টার সিটি। এবার বিনা পয়সায় কেনার সুযোগ থাকলেও সেটা কাজে লাগাতে পারেনি গার্দিওলার দল। ৫ আগস্ট ১০০ মিলিয়ন পাউন্ডে জ্যাক গ্রিলিশকে কেনে ম্যানসিটি। সেদিনই বার্সেলোনা জানিয়ে দেয়, মেসি আর ন্যু ক্যাম্পে থাকছেন না! নাটকীয়ভাবে ছয়বারের এই ব্যালন ডি’অর জয়ী পাড়ি জমান পিএসজিতে। মধ্যপ্রাচ্যের পেড্রো-ডলারে ফুলে-ফেঁপে ওঠা সেই পিএসজি ও ম্যানসিটি আজ মুখোমুখি চ্যাম্পিয়নস লিগে। তাই গার্দিওলার সঙ্গে নয়, বিপক্ষেই নামতে হচ্ছে মেসিকে।

অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদ খেলবে নবাগত শেরিফের সঙ্গে। প্রথম ম্যাচে শাখতারকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ ‘ডি’র শীর্ষে শেরিফই। রিয়াল মাদ্রিদ ৮৯ মিনিটে রদ্রিগোর গোলে ১-০ ব্যবধানে হারিয়েছিল ইন্টার মিলানকে। আজ নিজেদের মাঠে আক্রমণাত্মক ফুটবলের লক্ষ্যে নামবে ১৩ বারের চ্যাম্পিয়নরা। লা লিগায় সর্বশেষ ম্যাচে ভিয়ারিয়ালের বিপক্ষে গোলশূন্য ড্র করার হতাশা কাটাতে মুখিয়ে কার্লো আনচেলোত্তির দল। এ ছাড়া আজ  সিরি ‘এ’র শীর্ষে থাকা এসি মিলানের প্রতিপক্ষ লা লিগা চ্যাম্পিয়ন অ্যাতলেতিকো মাদ্রিদ। লিভারপুল মুখোমুখি হচ্ছে পোর্তোর আর লিপজিগ খেলবে প্রথম ম্যাচে পিএসজিকে রুখে দেওয়া ব্রুজের বিপক্ষে। নিজেদের প্রথম ম্যাচে মিলান ৩-২ গোলে হেরেছিল লিভারপুলের কাছে আর অ্যাতলেতিকো গোলশূন্য ড্র করে পোর্তোর সঙ্গে।

পেপ গার্দিওলার হাত ধরে কুঁড়ি থেকে ফুল হয়ে ফোটেন লিওনেল মেসি। বার্সেলোনায় এক মৌসুমে গার্দিওলার ছয় শিরোপা জেতার নায়কও মেসি। গার্দিওলার ক্লাব ছাড়ার পর প্রিয় শিষ্যটির মুখোমুখি হয়েছেন দুই মৌসুমে। ২০১৫ সালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে সেমিফাইনালে মেসির বার্সা জেতে ৫-৩ গোলে। প্রথম লেগে ৩-০ ব্যবধানে জেতা ম্যাচে দুইবার লক্ষ্যভেদ করেছিলেন মেসি। ২০১৬ সালে গার্দিওলার ম্যানসিটির বিপক্ষে গ্রুপ পর্বে মেসির হ্যাটট্রিকে ন্যু ক্যাম্পে বার্সা জিতেছিল ৪-০ গোলে। দ্বিতীয় লেগে ম্যানসিটি জেতে ৩-১ গোলে। আজ পার্ক দ্য প্রিন্সেসে শুরুর একাদশে মেসির খেলা অবশ্য অনিশ্চিত। চোটের জন্য দুই ম্যাচ মাঠের বাইরে তিনি। সেটা কাটিয়ে করছেন অনুশীলনও। একাদশে না থাকলেও বদলি হয়ে তাঁর খেলার সম্ভাবনা আছে প্রবলভাবে। সে ক্ষেত্রে মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীর জ্বলে ওঠার সুযোগ আরেকবার।

ম্যানসিটি আছে আবার স্ট্রাইকার সংকটে। সের্হিয়ো আগুয়েরো ক্লাব ছাড়ার পর ১৫০ মিলিয়ন পাউন্ডে হ্যারি কেইনকে চেয়েও পায়নি তারা। আপাতত পিএসজিকে থামানোর কৌশলই খুঁজছেন গার্দিওলা, ‘কী করা উচিত আমাদের? আমি জানি না। ওরা এতই ভালো যে আমার জানা নেই কিভাবে আটকাব। রক্ষণে আমাদের ভালো করতে হবে।’ মৃত্যুকূপ খ্যাত গ্রুপ ‘এ’তে পিএসজি প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করে ব্রুজের সঙ্গে। আর ম্যানসিটি ৬-৩ গোলে হারায় লিপজিগকে। গ্রুপের শীর্ষস্থানের জন্য পিএসজি-ম্যানসিটির আজকের ম্যাচটি তাই গুরুত্বপূর্ণ। এএফপি



সাতদিনের সেরা