kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

অভিভাবকহীন কিশোরদের ক্রিকেট একাডেমি

২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অভিভাবকহীন কিশোরদের ক্রিকেট একাডেমি

ক্রীড়া প্রতিবেদক : সিফাত, জিয়া, ইমরান কিংবা আল আমিন—প্রত্যেকের গল্প আলাদা। তবে সিলেট সরকারি শিশু পরিবারে থাকা সবারই একটা ক্ষেত্রে মিল রয়েছে, সবাই অভিভাবকহীন। কারো থেকেও নেই। তারা সবাই জড়ো হয়েছে সিলেটের বাগবাড়ির সিলেট সরকারি শিশু পরিবারের ভবনে। সেখানে তাদের জন্য রয়েছে থাকা-খাওয়ার সঙ্গে পড়াশোনার সুবিধাও। ২০১৮ সাল থেকেই সিলেট সরকারি শিশু পরিবারে প্রফেশনাল ক্রিকেট দলের কার্যক্রম শুরু করেন সাবেক ক্রিকেটার পাপলু দত্ত।

তাঁর হাত ধরে যাত্রা শুরু এসএনপি স্পোর্টস অ্যান্ড সোস্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের। নিবন্ধিত এই সংস্থাটিই জেলা সমাজসেবা অফিস সিলেট এবং শিশু পরিবার কর্তৃপক্ষের সঙ্গে মিলে গঠন করে সরকারি শিশু পরিবার স্পোর্টস দল।  

শিশু পরিবার স্পোর্টস ক্লাবের দুটি টার্ফ আর একটি কংক্রিটের উইকেট আছে। আছে একটি মাঠ। সঙ্গে আছে নিজস্ব জিম, সুইমিংপুল। আছেন একজন ডাক্তারও। শিশু পরিবারে সাতটি ফ্লোরে সাতটি গ্রুপ আছে। এর মধ্যে একটি গ্রুপ শুধুই ক্রিকেটারদের। বিসিবি থেকে বয়সভিত্তিক দল নেওয়ার প্রক্রিয়া চলছে। আর এসব কিছুর পেছনে রয়েছেন সিলেটের জনপ্রিয় ক্রীড়া ব্যান্ড এসএনপি স্পোর্টস ও সিলেট জেলা সমাজসেবা অফিসের উপপরিচালক, অসহায় ও স্বজনহীন শিশুদের অভিভাবকতূল্য নিবাস রঞ্জন দাশ। ক্রীড়াসামগ্রী প্রতিষ্ঠানটির চ্যারিটি সংস্থা এসএনপি স্পোর্টস অ্যান্ড সোস্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন খেলাধুলার সব খরচ বহন করে। শুধু খেলাধুলা নয়, পড়ালেখায়ও সমান গুরুত্ব সেখানে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত জাতীয় স্কুল ক্রিকেটে সরকারি শিশু পরিবার দল টিম এসএসপি-এসএনপি সর্বশেষ আসরে অংশগ্রহণও করেছে।



সাতদিনের সেরা