kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আবার সাফের আগেই কোচবদল

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আবার সাফের আগেই কোচবদল

ক্রীড়া প্রতিবেদক : ২০১৩ সাফে সুনীল ছেত্রীর শেষ মুহূর্তের গোলে জয়বঞ্চিত বাংলাদেশ দলের কান্নার ছবিটা মনে আছে? লোডউইক ডি ক্রুইফের বাংলাদেশ অধ্যায় তখন সবে শুরু হয়েছে। এর আগে নেপালে অনুষ্ঠিত এএফসি চ্যালেঞ্জ কাপে স্বাগতিকদের ২-০ আর নর্দার্ন মারিয়ানা আইল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়েছে তাঁর দল। এরপরই সাফ মিশনের সেই অপূর্ণতা।

কিন্তু ভারতের বিপক্ষে সেই ম্যাচ ক্রুইফকে নিয়ে বরং আশা বাড়িয়েছিল। ভাবা হয়েছিল পরের সাফে তিনি তা ঠিক মিটিয়ে দেবেন। কিন্তু হায়! বাফুফে তাঁকে দুই বছর সময় দিল, কিন্তু সাফে আর দাঁড়াতে দিল না। কেরালায় অনুষ্ঠিত ২০১৫ সাফের মাস দুয়েক আগে বরখাস্ত হলেন ডাচ কোচ। বাফুফে হুট করে ইতালিয়ান ফাবিও লোপেজকে সামনে আনলেন। কিন্তু আসর শুরুর দিন পনেরো আগে তিনিও বিদায়। দায়িত্ব দেওয়া হলো মারুফুল হককে। বাংলাদেশের ভরাডুবি হলো, বলির পাঁঠা হলেন মারুফ।

২০১৮ সাফের আগে দল গোছাচ্ছিলেন অ্যান্ড্রু ওর্ড। জহুরির চোখে তরুণ ফুটবলার তুলে আনছিলেন। নেপালে অনূর্ধ্ব-১৮ সাফে ৩-০ ব্যবধানে পিছিয়ে পড়ে ভারতকে ৪-৩ গোলে হারানোর মাস্টারমাইন্ডও ধরা হয়েছিল তাঁকে। ওই আসরে চ্যাম্পিয়নের সমান পয়েন্ট নিয়েও স্রেফ একটা মুখোমুখি লড়াইয়ের হিসাবে শিরোপা জেতা হয়নি বাংলাদেশের। সেই কোচের সঙ্গেও বাংলাদেশের ছাড়াছাড়ি হয়ে গেল ঠিক সাফের আগে আগে। জেমি ডে দায়িত্ব নিলেন। ভুটানের সঙ্গে পাকিস্তানকেও হারাল বাংলাদেশ। কিন্তু নেপালের বিপক্ষে গোলরক্ষকের একটা ভুলে কপাল পুড়ল স্বাগতিকদের। জেমি ডে আরেকটা সাফে আক্ষেপ জুড়াবেন, এখন সেই সুযোগটা দেওয়া হলো না তাঁকেও। কে জানে অস্কার ব্রুজোনের ভাগ্যে কী আছে?

কিন্তু বারবার সাফের আগেই কেন এই গোলমাল? ২০০৯ সাফের আগেও তো ব্রাজিলিয়ান এডসন সিলভা ডিডোকে বিদায় করে দেওয়া হয় হুট করে। এটা কি কোনো কৌশল বাফুফের। গত চারটি সাফে বাংলাদেশ গ্রুপ পর্বই পেরোতে পারেনি। সাফের আগে আবারও কোচ নিয়ে এই নাটক কি আরেকটি ব্যর্থতার হতাশার প্রেক্ষাপট?



সাতদিনের সেরা