kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জেমি ডে ‘ওএসডি’!

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর ১৩ দিন আগে হঠাৎ কোচবদল! তা-ও আবার নাটকীয়তায় ভরা। কয়েক দিন ধরে নানামুখী সভার পর জেমি ডে-কে ‘ওএসডি’ করে অস্কার ব্রুজোনকে নিয়োগ দেওয়া হয়েছে। 

এই ব্রিটিশ কোচকে ‘অন্তর্বর্তীকালীন ব্যবস্থায় দুই মাসের জন্য অব্যাহতি’ দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন কাজী নাবিল আহমেদ। অর্থাৎ তাঁকে পুরোপুরি অব্যাহতি দেয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আসলে জেমিকে করা হয়েছে ‘ওএসডি’, মানে চাকরি আছে কাজ নেই। দল সামলানোর কাজ করবেন বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। এ রকম অন্তর্বর্তীকালীন ব্যবস্থায় কখনো এভাবে কোথাও কোচ নিয়োগ করা হয়েছে কি না বলা মুশকিল। ফুটবলে নতুন ব্যবস্থা দেখিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এ নিয়ে জেমি ডে-ও হতাশ, ‘আমি আসলে কিছু জানি না। বাফুফে আনুষ্ঠানিকভাবে আমাকে কিছু জানায়নি। তবে যেভাবে সব করা হচ্ছে, তাতে খুব হতাশ হয়েছি।’

২০১৮ সালের জুনে তাঁর আবির্ভাব বাংলাদেশ ফুটবলে। তিন বছরে জেমি ডে’র অধীনে বাংলাদেশ ফুটবলের উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। পরিবর্তন বললে, দলটা রক্ষণাত্মক ফুটবলে ধাতস্থ হয়ে উঠেছিল। অর্থাৎ ড্রয়ের জন্য ছিল তাদের লড়াই। তাঁর অধীনে ২৯ ম্যাচে জিতেছে ৯টি, ড্র করেছে পাঁচটি। হেরেছে বাকি ১৫টি। বিশ্বকাপ বাছাইয়ে তাঁর ওপর খুব ভরসা করেছিল বাফুফে, কিন্তু আট ম্যাচের মিশনে ভারত ও আফগানিস্তানের বিপক্ষে দুটি ড্র ছাড়া কোনো জয় নেই তাঁর। এর পর থেকেই ব্রিটিশ কোচের ওপর ক্ষুব্ধ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। তখনই মনে করা হয়েছিল তাঁর চাকরি শেষ। চুক্তি অনুযায়ী অনেক টাকা ক্ষতিপূরণ দিতে হবে বলে হয়তো তখন টিকে গেছেন এই কোচ। চুক্তি শেষ হবে আগামী বছর আগস্টে। তাই বাফুফে সহসভাপতি ও জাতীয় দল কমিটির প্রধান কাজী নাবিল আহমেদ এখনই জেমি অধ্যায় শেষ বলতে চান না, ‘দুই মাসের জন্য আপাতত তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরে তাঁর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’ বাফুফে দেখবে এই দুই মাস, রাগে-ক্ষোভে জেমি নিজেই চূড়ান্ত অব্যাহতি চাইলেই হয়। তখন বড় অঙ্কের টাকা দিতে হবে না এই কোচকে।



সাতদিনের সেরা