kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

প্রায় এক যুগ পর গ্র্যান্ডমাস্টার দাবা

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় এক যুগ পর গ্র্যান্ডমাস্টার দাবা

ক্রীড়া প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গত বছর আন্তর্জাতিক অনলাইন দাবার আয়োজন করেছিল বাংলাদেশ দাবা ফেডারেশন। করোনার প্রকোপ কমতেই প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন সামনে রেখে এবার সরাসরি বোর্ডেই হচ্ছে আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার দাবা। দেশি-বিদেশি ১২ জন গ্র্যান্ডমাস্টার, বিদেশি মোট ২৮ জন খেলোয়াড়, সব মিলিয়ে শীর্ষ পর্যায়ের ৬০ দাবাড়ুর এই টুর্নামেন্ট ঘিরে এরই মধ্যে দাবা অঙ্গন সরগরম হয়ে উঠেছে।

কাল স্থানীয় একটি হোটেলে হয়েছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস দাবা’র আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। সেখানেই বিদেশি দাবাড়ুদের অংশগ্রহণ, টুর্নামেন্টের প্রাইজ মানিসহ আনুষঙ্গিক বিষয়গুলো জানানো হয়েছে। সর্বশেষ ২০০৯ সালে ফেডারেশনের আয়োজনে হয়েছিল গ্র্যান্ডমাস্টার দাবা। এরপর গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের ব্যক্তিগত উদ্যোগে হয়েছিল এমন টুর্নামেন্ট। মাঝখানে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা করেছে দুটি গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতা। কিন্তু বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে এত বড় পরিসরে এই টুর্নামেন্ট ফিরছে প্রায় এক যুগ পর। টুর্নামেন্টের পৃষ্ঠপোষক কানাডিয়ান ইউনিভার্সিটি, বাংলাদেশ এর চেয়ারম্যান ও ফেডারেশন সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত আশ্বাস দিয়েছেন টুর্নামেন্টটিকে নিয়মিত করার, ‘প্রধানমন্ত্রীর নামে এই টুর্নামেন্টটির মান সব দিক দিয়ে এবার আরো ওপরে তোলাই ছিল আমাদের মূল লক্ষ্য। ভবিষ্যতেও আমাদের সেই চেষ্টাই থাকবে এবং প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে প্রতিবছর আমরা এই টুর্নামেন্টটি করব।’

বাংলাদেশের পাঁচ গ্র্যান্ডমাস্টারই—নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, আব্দুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন অংশ নিচ্ছেন ১৯ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া এ আসরে। নিয়াজ উচ্ছ্বসিত এই টুর্নামেন্টটি নিয়ে, ‘আমরা যারা গ্র্যান্ডমাস্টার আছি এবং আমাদের পাইপলাইনে যারা আছে সবার জন্যই এটা বড় একটা মঞ্চ। এবার না হলেও টুর্নামেন্টটি যদি নিয়মিত হয় ভবিষ্যতে আমরা এখান থেকেই নতুন গ্র্যান্ডমাস্টার পাব বলে আশা রাখি।’ নিয়াজদের সঙ্গে ভারত, ইরান, ইউক্রেন,  বেলজিয়াম ও চেক প্রজাতন্ত্রের সাতজন জিএম অংশ নিচ্ছেন এ আসরে। জিএম নর্মের আশায় খেলবেন ১৬ আন্তর্জাতিক মাস্টার, তাতে বাংলাদেশের তিনজন আছেন আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন আহমেদ ও ফাহাদ রহমান। সুইস লিগ পদ্ধতির এ আসরে প্রাইজ মানি থাকছে মোট ১৫ হাজার ইউএস ডলার।



সাতদিনের সেরা