kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

টেস্ট সেঞ্চুরির পরের ইনিংসেই নাজমুলের ৯৬

১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে আপাতত বিবেচনার বাইরে রাখা হয়েছে তাঁকে। সাদা বলে তেমন সফল হননি বলেই এই পরিণতি। তবে লাল বলে আবার দারুণ ধারাবাহিকতা নাজমুল হোসেন শান্তর ব্যাটে। সেটি কী আন্তর্জাতিক ক্রিকেটে, কী নিজেদের মধ্যে খেলা ম্যাচে! গত জুলাইয়ের জিম্বাবুয়ে সফরে হারারেতে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে করেছিলেন অপরাজিত সেঞ্চুরি। এবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নাজমুলের ব্যাটিং দেখে কে বলবে যে হারারে টেস্টের পরের দুই মাসে কোনো রকম ম্যাচ প্রস্তুতিরই সুযোগ হয়নি তাঁর।

মহামারির সময় বাংলাদেশের হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) ও ‘এ’ দলের জন্য কোনো হোম বা অ্যাওয়ে সিরিজ আয়োজন করা যায়নি বলে তাঁদের মধ্যেই ম্যাচ খেলিয়ে প্রস্তুতির ব্যবস্থায় গতকাল থেকে শুরু হয়েছে প্রথম চার দিনের ম্যাচ। তাতে নাজমুলের ব্যাটে বড় ইনিংস। আরেকটি সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ৯৬ রানে আউট হয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সেই সঙ্গে ওপেনার সাদমান ইসলামেরও ফিফটি যোগ হওয়ায় এইচপির বিপক্ষে প্রথম দিনের খেলা শেষে ভালো অবস্থায় বাংলাদেশ ‘এ’ দল। ৫ উইকেটে ২৬০ রান তুলেছে তারা।

এই ম্যাচে ‘এ’ দলকে নেতৃত্ব দেওয়ার কথা থাকলেও পারিবারিক কারণে খেলছেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক মমিনুল হক। তাঁর জায়গায় নেতৃত্ব দেওয়া মোহাম্মদ মিঠুনের (৯) রানআউট হওয়া আর অন্য ওপেনার সাইফ হাসানের (১৫) দ্রুত ফিরে যাওয়ার মাঝেই দ্বিতীয় উইকেটে ১২৩ রানের জুটি গড়েন সাদমান-নাজমুল। ১৩৩ বলে ৫৮ রান করে আউট হওয়া সাদমানও হারারে টেস্টের দ্বিতীয় ইনিংসে করেছিলেন অপরাজিত সেঞ্চুরি। আরেকটি সেঞ্চুরি পেতেও পেতেও না পাওয়া নাজমুল মাহমুদুল হাসানের বলে আউট হওয়ার আগে তাঁর ২০৩ বলের ইনিংসটি সাজান ৮ চার ও ৩ ছক্কায়।



সাতদিনের সেরা