kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বাস্তবতার মুখোমুখি বার্সা-ম্যানইউ

১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাস্তবতার মুখোমুখি বার্সা-ম্যানইউ

টানা ১৮ ম্যাচে গোল লেভানদোস্কির

লিওনেল মেসি নেই। বার্সেলোনাও যেন বিবর্ণ, বিবশ, অসহায়। পরশু রাতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে নিজেদেরই মাঠে তারা ধরাশায়ী হয়েছে ৩-০ গোলে। পুরো ম্যাচে লক্ষ্যে বার্সার শট নেই একটিও! চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে আর কখনো এমন দুর্দশা যায়নি কাতালানদের। তাই জেরার্দ পিকে মেনে নিলেন বাস্তবতাটা, ‘যা হওয়ার তা-ই হয়েছে। এটাই এখনকার বার্সেলোনা। এটাই বাস্তবতা।’ অন্য ম্যাচে ইয়াং বয়েজের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোর ১৩ মিনিটের গোলে এগিয়ে গিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ৩৫ মিনিটে অ্যারন বিসাকার লাল কার্ডে ১০ জনে পরিণত তারা। সুযোগটা কাজে লাগিয়ে ইয়াং বয়েজ জিতেছে ২-১ গোলে। পুরো ম্যাচে দুটি শটই পোস্টে ছিল ম্যানইউর, দুটিই নিয়েছেন রোনালদো! দলের গভীরতা এ থেকেই বোঝার কথা ম্যানইউর।

উসমান দেম্বেলে, আনসু ফাতি, মার্টিন ব্রাথওয়েট, সের্হিয়ো আগুয়েরোরা চোটের জন্য না থাকায় ম্যাচজুড়েই বার্সা ছিল বিবর্ণ। ৩৪ মিনিটে টমাস ম্যুলার এগিয়ে নেন বায়ার্নকে। ডি বক্সের বাইরে থেকে নেওয়া তাঁর শট এরিক গার্সিয়ার শরীরে লেগে দিক বদলে জড়ায় জালে। ৫৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রবার্ত লেভানদোস্কি। মুসিয়ালার বুলেট শট পোস্টে লেগে ফেরার পর ছোট বক্সের মুখে থাকা লেভানদোস্কি পাঠিয়ে দেন জালে। ৮৫ মিনিটে অনেকটা একইভাবে দ্বিতীয় গোল পোলিশ এই স্ট্রাইকারের। সার্জ জিনাব্রির শট পোস্টে লেগে ফেরার পর এক ডিফেন্ডারকে এড়িয়ে তিনি বল জড়ান জালে। নতুন মৌসুমে এ নিয়ে ছয় ম্যাচে ১০ গোল করলেন লেভা। আর সব মিলিয়ে লক্ষ্যভেদ টানা ১৮ ম্যাচে!

ইয়াং বয়েজের মাঠে নেমেই রেকর্ড গড়েছেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগে ইকের ক্যাসিয়াসের সমান সর্বোচ্চ ১৭৭ ম্যাচ খেলার রেকর্ড এখন তাঁর। সেটা উদযাপনও করেন ১৩ মিনিটের গোলে। তবে ৩৫ মিনিটে অ্যারন বিসাকার লাল কার্ডে এলোমেলো হয়ে যায় ম্যানইউ। ৬৬ মিনিটে নিকোলাস নাগামালিউ আর ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে জর্ডান পিফকের গোলে স্মরণীয় জয় পায় সুইস ক্লাব ইয়াং বয়েজ। এই গোলে দায় আছে রোনালদোর বদলি হয়ে নামা জেস লিনগার্ডের ভুল ব্যাকপাসের। মাঠ ছাড়াটা মানতে না পারায় অবশ্য রোনালদোর সঙ্গে আলাদা করে কথা বলতে দেখা গেছে কোচ ওলে গানার শোলসকায়েরের।

চ্যাম্পিয়ন চেলসি ১-০ ব্যবধানে জেনিতকে হারিয়েছে দলে নতুন আসা রোমেলু লুকাকুর গোলে। রোনালদোহীন জুভেন্টাস ৩-০ ব্যবধানে সহজেই জিতেছে মালমোর বিপক্ষে। একটি করে গোল অ্যালেক্স সান্দ্রো, পাউলো দিবালা ও আলভারো মোরাতার। এএফপি



সাতদিনের সেরা