kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

অবশেষে চ্যাম্পিয়ন ডি গ্রাস

ম্যাকলাফলিনের বিশ্বরেকর্ড

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে চ্যাম্পিয়ন ডি গ্রাস

রুপা, ব্রোঞ্জ আর কত! রিওতে উসাইন বোল্টের পেছনে থেকে শেষ করেন ২০০ মিটার, ১০০ মিটারে তৃতীয়। গত বিশ্ব চ্যাম্পিয়নশিপে বোল্ট নেই, তবু ১০০, ২০০তে সেই ব্রোঞ্জ, রুপায় আন্দ্রে ডি গ্রাসের কাষ্ঠহাসি। এবারের অলিম্পিকের ১০০ মিটার পর্যন্ত চলেছে তা। অবশেষে ২০০ মিটারে অপেক্ষা ফুরাল কানাডীয় স্প্রিন্টারের। ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো বৈশ্বিক আসরে হাসলেন সোনার হাসি।

বিশ্বচ্যাম্পিয়ন নোয়াহ লায়েলস ছিলেন বোল্ট-পরবর্তী যুগে অলিম্পিক মুকুটের আশায়। ছিলেন আরো তিন আমেরিকান স্প্রিন্টার। কিন্তু ক্যারিয়ারসেরা টাইমিং (১৯.৬২) গড়ে ডি গ্রাস পেছনে ফেলেছেন সবাইকে। ১০০ মিটার শেষে লায়েলসই এগিয়ে ছিলেন, দ্বিতীয় স্থানে ছিলেন আরেক আমেরিকান কেনেথ বেডনারেক। কিন্তু শেষ ৫০ মিটারে গতি বাড়িয়ে দুই আমেরিকানকে পেছনে ফেলে কানাডাকে ২০০ মিটারের সোনা এনে দিয়েছেন ডি গ্রাস। এর আগে চারটি অলিম্পিক জিতেছেন, কিন্তু এই প্রথম তাঁর সোনা। রিওতে ২০০ মিটারের সেমিফাইনালে ফিনিশিং লাইন ছোঁয়ার আগে বোল্টের সঙ্গে তাঁর হাসি বিনিময় অলিম্পিকের অক্ষয় ছবি হয়ে আছে। টোকিওতে সেই বোল্টের ছেড়ে যাওয়া আসনটাই নিলেন ডি গ্রাস। ১৯.৭৪ সেকেন্ড সময় নিয়ে লায়েলস শেষ পর্যন্ত ব্রোঞ্জ জিতেছেন। ব্যক্তিগত সেরা ১৯.৬৮ সেকেন্ডে বেডনারেক জিতেছেন রুপা।

কারস্টেন ওয়ারহোমের পর কাল মেয়েদের ৪০০ মিটার হার্ডলসেও বিশ্বরেকর্ড গড়েছেন সিডনি ম্যাকলাফলিন। আমেরিকান হার্ডলারও নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন ৫১.৯০ সেকেন্ড সময় নিয়ে। তবে তাঁকেও হারাতে হয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ও রিওর সোনাজয়ী স্বদেশি দালিলা মোহাম্মদকে। ৫.৫৮ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন দালিলাহ। বিশ্বরেকর্ড হয়েছে কাল সাইক্লিংয়েও, নিজেদের রেকর্ড ভেঙেই দলগত সোনা জিতেছে ইতালি। অ্যাথলেটিকস ট্র্যাকে ৮০০ মিটারে সোনা জিতেছেন কেনিয়ার ইমানুয়েল কোরির। উগান্ডার পেরত চিমুতাই জিতেছেন মেয়েদের স্টিপলচেসের সোনা। এএফপি



সাতদিনের সেরা