kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

বোল্টের মুকুট কার?

ফাইনাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে

১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : ২০১৭ সালে উসাইন বোল্টের অবসর নেওয়ার পর ট্র্যাকে নতুন রাজার খোঁজে অ্যাথলেটিকস। তাঁর অলিম্পিক মুকুটও হাতছাড়া হবে আজ ১০০ মিটার স্প্রিন্টের ফাইনালে। স্প্রিন্ট দুনিয়া পাবে নতুন রাজা। বোল্টের মুকুট পাওয়ার দাবিদার ছিলেন ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৯.৭৬ সেকেন্ডে সোনা জেতা ক্রিস্টিয়ান কোলম্যান ও ৯.৮৯ সেকেন্ডে রুপা জেতা জাস্টিন গ্যাটলিন। কিন্তু ডোপ পাপে ১৮ মাস নিষিদ্ধ থাকায় অলিম্পিকে নেই কোলম্যান। আর গ্যাটলিন ইনজুরিতে পড়েন যুক্তরাষ্ট্রের বাছাই পর্বে। এই দুজনকে ছাড়া টোকিওতে আজ ১০০ মিটার ফাইনাল জয়ের অন্যতম ফেভারিট ট্রাইভন ব্রোমেল, আন্দ্রে ডি গ্রাসা, আকানি সিম্বিনি, রনি বেকার ও ইয়োহান ব্লেক। তাঁদের শক্তি ও সম্ভাবনা জানা যাক।

 

ট্রাইভন ব্রোমেল

বয়স : ২৬ বছর, যুক্তরাষ্ট্র

টোকিওর হিটে : ১০.০৫ সেকেন্ড

সম্ভাবনা ছিল শুরু থেকেই। প্রথম জুনিয়র হিসেবে ১০০ মিটার শেষ করেছেন ১০ সেকেন্ডের কমে। উসাইন বোল্টের যোগ্য এই উত্তরসূরি গত মাসে ফ্লোরিডায় ১০০ মিটার শেষ করেছেন ৯.৭৭ সেকেন্ডে। অলিম্পিকের মাসখানেক আগের এই টাইমিংই ক্যারিয়ারসেরা ট্রাইভন ব্রোমেলের। ২০২১ সালেরও সেরা টাইমিং এটা।

 

আন্দ্রে ডি গ্রাসা

বয়স : ২৬ বছর, কানাডা

টোকিওর হিটে : ৯.৯১ সেকেন্ড

কানাডার প্রথম অ্যাথলেট হিসেবে ২০১৬ অলিম্পিকে স্প্রিন্টের তিন ইভেন্টেই পদক জিতেছিলেন আন্দ্রে ডি গ্রাসা। ২০০ মিটারে রুপা আর ব্রোঞ্জ জিতেছিলেন ১০০ মিটার স্প্রিন্ট ও ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে। ইনজুরির কারণে ট্র্যাকের বাইরে ছিলেন ২০১৭ ও ২০১৮ সালে। ফিরেই ২০১৯ সালে ১০০ মিটার শেষ করেন ৯.৯০ সেকেন্ডে।

 

আকানি সিম্বিনি

বয়স : ২৭ বছর, দক্ষিণ আফ্রিকা

টোকিওর হিটে : ১০.০৮ সেকেন্ড

আকানি সিম্বিনি ২০১৫ সালের পর ১০ সেকেন্ডের কমে ১০০ মিটার স্প্রিন্ট শেষ করেছেন ২৯ বার! ২০১৮ সালে কমনওয়েলথ গেমসের এই সোনাজয়ীর গত এপ্রিলে বাতাসের অনুকূলে প্রিটোরিয়ায় টাইমিং ছিল ৯.৮২ সেকেন্ড। এটা তাঁর ক্যারিয়ারসেরা। তবে বাতাসের সাহায্য ছাড়া এ বছরের জুলাইয়ে ৯.৮৪ সেকেন্ড ক্যারিয়ারসেরা সিম্বিনির।

 

ইয়োহান ব্লেক

বয়স : ৩১ বছর, জ্যামাইকা

টোকিওর হিটে : ১০.০৬ সেকেন্ড

একটা সময় উসাইন বোল্টের প্রতিদ্বন্দ্বী ভাবা হতো ইয়োহান ব্লেককে। ১০০ ও ২০০ মিটারের দ্বিতীয় দ্রুততম মানবও এই জ্যামাইকান। ২০১২ লন্ডন অলিম্পিকে বোল্টের পেছনে থেকে রুপা জিতেছিলেন ১০০ ও ২০০ মিটারে। ৩১ বছর বয়সী ব্লেকের ক্যারিয়ারে টোকিও হতে পারে শেষ অলিম্পিক। এ বছরে ১০০ মিটারে তাঁর সেরা টাইমিং ৯.৯৫।

 

রনি বেকার

বয়স : ২৭ বছর, যুক্তরাষ্ট্র

টোকিওর হিটে : ১০.০৩ সেকেন্ড

গত দুই বছর ইনজুরির সঙ্গে লড়াই করতে হয়েছে রনি বেকারকে। খারাপ সময়টা পেছনে ফেলে যুক্তরাষ্ট্রের অলিম্পিক বাছাইয়ে হয়েছিলেন দ্বিতীয়। তাতেই প্রথমবার পান অলিম্পিক খেলার সুযোগ। এ বছর ডায়মন্ড লিগে স্টকহোমের পর মোনাকোতেও সোনা জিতেছিলেন বেকার। জুনে তাঁর ৯.৮৫ সেকেন্ড টাইমিং ১০০ মিটারেরই ২০২১ সালে তৃতীয় সেরা।



সাতদিনের সেরা