kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

ড্রাগের মেঘ ছাপিয়ে ড্রেসেলের বিশ্বরেকর্ড

১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ড্রাগের মেঘ ছাপিয়ে ড্রেসেলের বিশ্বরেকর্ড

অলিম্পিকে এবার ডোপ কেলেঙ্কারি। নাইজেরিয়ান স্প্রিন্টার ব্লেসিং ওকাগবেয়ার আর কেনিয়ান স্প্রিন্টার মার্ক ওতিয়েনোকে গতকাল ট্র্যাকে নামতে দেওয়া হয়নি এ জন্য। ২০০৮ বেইজিং অলিম্পিকে লং জাম্পে রুপাজয়ী ওকাগবেয়ার মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টের হিটে শুক্রবার টাইমিং করেছিলেন ১১.০৫ সেকেন্ড। কিন্তু ১৯ জুলাই নেওয়া নমুনায় নিষিদ্ধ হরমোনের উপস্থিতিতে গতকাল সেমিফাইনালে নামতে দেওয়া হয়নি তাঁকে। একই অপরাধে মার্ক ওতিয়েনোও ছিলেন ট্র্যাকের বাইরে। তবে নিজের পজিটিভ হওয়ার খবরটা মানতে পারছেন না এই কেনিয়ান। দ্বিতীয় নমুনা পরীক্ষার অনুরোধও জানিয়েছেন তিনি।

ড্রাগের ছায়া ফেলা এই দিনকে আলোকিত করেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু কেলেব ড্রেসেল। মাইকেল ফেলপসের শূন্যস্থান পূরণে টোকিওতে আসা ড্রেসেল গতকাল জিতলেন তৃতীয় সোনা। তাও নিজেরই বিশ্বরেকর্ড ভেঙে। ১০০ মিটার বাটারফ্লাইয়ে ৪৯.৪৫ সেকেন্ডের নতুন বিশ্বরেকর্ডে বাজিমাত করেছেন ২৪ বছর বয়সী এই সাঁতারু। ২০১৯ সালে ৪৯.৫০ সেকেন্ডের আগের বিশ্বরেকর্ডটাও ছিল ড্রেসেলের। এবারের টোকিও অলিম্পিকে এর আগে ১০০ মিটার ফ্রিস্টাইল ও ৪ গুণিতক ১০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা জিতেছিলেন ড্রেসেল। ৪ গুণিতক ১০০ মিটার মিশ্র রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছেন যুক্তরাজ্যের সাঁতারুরা। তাঁদের টাইমিং ৩ মিনিট ৩৭.৫৮ সেকেন্ড।

এদিকে মেয়েদের সাঁতারে ২০০ ও ৪০০ মিটার ফ্রিস্টাইলে অস্ট্রেলিয়ার আরিয়ার্ন টিটমাসের কাছে সোনা হেরেছিলেন কেটি লেডেকি। ১৫০০ মিটারে সোনা জিতে ঘুরে দাঁড়িয়েছিলেন তিনি। গতকাল টিটমাসকে ৮০০ মিটার ফ্রিস্টাইলে হারিয়ে নিলেন মধুর প্রতিশোধ। ৮ মিনিট ১২.৫৭ সেকেন্ড টাইমিংয়ে লন্ডন ও রিওতে জেতা সোনা ধরে রাখলেন লেডেকি। নিজের সেরা টাইমিং ৮ মিনিট ১৩.৮৩ সেকেন্ডে রুপা জিতেছেন টিটমাস।

মেয়েদের জিমন্যাস্টিকসে রিওতে চার সোনা ও একটি ব্রোঞ্জ জিতেছিলেন সিমোন বাইলস। মানসিক অবসাদে ভুগে এবার দলীয় ও ব্যক্তিগত অল অ্যারাউন্ড ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নেন তিনি। গতকাল আরো দুটি ইভেন্ট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন বাইলস। ভল্ট ও আনইভেন বারের ফাইনাল খেলবেন না বাইলস।

এ ছাড়া গতকাল ছেলেদের ডিসকাস থ্রোতে সোনা-রুপা দুটোই জিতেছে সুইডেন। স্বদেশি সাইমন পিটারসনকে হারিয়ে সোনা জিতেছেন ডেনিয়েল স্টাল। অলিম্পিকে প্রথমবার অন্তর্ভুক্ত ৪ গুণিতক ৪০০ মিটার মিশ্র রিলে দৌড়ের সোনা পোল্যান্ডের। জুডোতে আটটি সোনা জিতলেও মিশ্র ইভেন্টে জাপানকে হারিয়ে চমকে দিয়েছে ফ্রান্স। চোটের জন্য মেয়েদের ২০০ মিটার স্প্রিন্ট থেকে ফেভারিট ডিনা অ্যাশার-স্মিথের সরে দাঁড়ানোটাও অন্যতম আলোচিত ঘটনা গতকালের। এএফপি



সাতদিনের সেরা