kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

স্বপ্নকে অতিক্রম চীনা সাঁতারুদের

গতকাল অ্যাকুয়াটিক সেন্টারে সবাইকে চমকে দিয়ে ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে সোনা জিতেছে চীনের নারী সাঁতারু দল। ১৯৯৬ অলিম্পিকে এই ইভেন্ট শুরুর পর এবারই প্রথম শ্রেষ্ঠত্বের মুকুট জিতল যুক্তরাষ্ট্র কিংবা অস্ট্রেলিয়ার বাইরের কোনো দেশ।

৩০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্বপ্নকে অতিক্রম চীনা সাঁতারুদের

অস্ট্রেলিয়ার এই দলটিই বিশ্বরেকর্ডধারী। তাদের একমাত্র চ্যালেঞ্জার যুক্তরাষ্ট্র। চীনারা বরং চিন্তিত ছিল ব্রোঞ্জ না আবার ছিনিয়ে নেয় কানাডা। কিন্তু গতকাল অ্যাকুয়াটিক সেন্টারে সবাইকে চমকে দিয়ে ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে সোনা জিতেছে চীনের নারী সাঁতারু দল। ১৯৯৬ অলিম্পিকে এই ইভেন্ট শুরুর পর এবারই প্রথম শ্রেষ্ঠত্বের মুকুট জিতল যুক্তরাষ্ট্র কিংবা অস্ট্রেলিয়ার বাইরের কোনো দেশ। অলিম্পিকের সপ্তম দিনের সাড়া জাগানো দ্বিতীয় উল্লেখযোগ্য খবরটি মোটেও স্বস্তির নয়। স্বাস্থ্য সুরক্ষার ভারী পর্দার ফাঁক গলে কী করে যেন ঢুকে পড়ছে করোনাভাইরাস। পোল ভল্টের বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের স্যাম কেনড্রিক্স কভিড পজিটিভ হয়েছেন। গেমসসংশ্লিষ্ট আরো ২৪ জন নতুন করে পজিটিভ হয়েছেন, যা দৈনিক হিসাবে সর্বোচ্চ।

ইয়াং জুনহুয়ান, ট্যাং মুহান, ঝ্যাং ইউফেই ও লি বিনজি ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ড আগেও জানতেন না কী কীর্তি গড়তে যাচ্ছেন তাঁরা। লির সরল স্বীকারোক্তি, ‘সোনা জেতার আশাই আমরা করিনি। ভেবেছিলাম ব্রোঞ্জ জিতব। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র অনেক শক্তিশালী দল। তাই সকালে আমাদের আলোচনাই ছিল কী করে কানাডাকে পেছনে ফেলে তৃতীয় হওয়া যায়।’ কানাডা চতুর্থই হয়েছে। আর চীনের পেছনে সাঁতার শেষ করেছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া। তারকা সাঁতারু কেটি লেডেকি সবচেয়ে দ্রুততম সময়ে ল্যাপ শেষ করলেও চীনকে পেছনে ফেলতে পারেননি। তবে এ ইভেন্টে পদকজয়ী তিনটি দলই সাঁতার শেষ করেছে ২০১৯ বিশ্বচ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার গড়া বিশ্বরেকর্ডকে পেছনে ফেলে। বলার অপেক্ষা রাখে না, নতুন বিশ্বরেকর্ডটি এখন চীনের।

তবে সাঁতারে যুক্তরাষ্ট্রের আধিপত্য বজায় আছে। এই আধিপত্যে নেতৃত্ব দিচ্ছেন মাইকেল ফেলপসের উত্তরাধিকারী মনে করা হচ্ছে যাঁকে, সেই কালেব ড্রেসেল। অলিম্পিক সাঁতারে ছয় কিংবা এর বেশি সোনা জয়ের রেকর্ড আছে মোটে তিনজনের—ফেলপস, মার্ক স্পিত্জ ও ক্রিস্টিন ওটোর। ১০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টের সিংহাসন থেকে অস্ট্রেলিয়ার কাইল চ্যামারসকে ছিটকে ফেলে গতকাল দ্বিতীয় সোনা জিতেছেন ড্রেসেল। ৪ গুণিতক ১১০ মিটার রিলেতে সোনাজয়ী দলের এই সদস্য ৫০ মিটার ফ্রিস্টাইল ও ১০০ মিটার বাটারফ্লাইয়ের হট ফেভারিট। আর দুটি রিলেতে অংশ নিলে অলিম্পিকের এক আসরে ছয় সোনা জয়ের রেকর্ড ছুঁতেও পারেন ড্রেসেল।

ওদিকে করোনা ছুঁয়েই যাচ্ছে অলিম্পিককে। কভিড পজিটিভ হওয়ায় পদকের স্বপ্নই বিলীন হয়ে গেছে টোকিওর আকাশে। আইসোলেশনে আছেন তিনি। করোনায় অলিম্পিকের স্বপ্ন বিলীন হয়ে গেছে জার্মান চিয়ারাভিগলিওরও। কেনড্রিক্স ছিটকে যাওয়ার কয়েক ঘন্টা পর এই আর্জেন্টাইন পোল ভল্টারও করোনা পজিটিভ হয়েছেণন। আজই শুরু হচ্ছে অলিম্পিকের সবচেয়ে আকর্ষক ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট। এএফপি