kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

টাইব্রেকে অলিম্পিক মিশন শেষ দিয়ার

দিয়া সিদ্দিকীর টোকিও অলিম্পিক মিশনও শেষ হয়ে গেল। রিকার্ভ এককে প্রথম রাউন্ডে বাংলাদেশের এই তরুণী অনেক লড়াই করে ম্যাচটি শ্যুট অফে নিতে পেরেছিলেন। এরপর টাইব্রেকারে প্রথম তীরে বেলারুশের কারিনা জোমিন্সকায়ার ১০-এর জবাবে ৯ মারায় শেষ হয় দিয়ার টোকিও অলিম্পিক।

৩০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টাইব্রেকে অলিম্পিক মিশন শেষ দিয়ার

ক্রীড়া প্রতিবেদক : রোমানের পর দিয়া সিদ্দিকীর টোকিও অলিম্পিক মিশনও শেষ হয়ে গেল। রিকার্ভ এককে প্রথম রাউন্ডে বাংলাদেশের এই তরুণী অনেক লড়াই করে ম্যাচটি শ্যুট অফে নিতে পেরেছিলেন। এরপর টাইব্রেকারে প্রথম তীরে বেলারুশের কারিনা জোমিন্সকায়ার ১০-এর জবাবে ৯ মারায় শেষ হয় দিয়ার টোকিও অলিম্পিক। যদিও এই হারে মন খারাপের কিছু দেখছেন না তাঁর কোচ মার্টিন ফ্রেডরিখ, ‘দিয়া এই প্রথম অলিম্পিকে এসেছে এবং ভালো খেলেছে। ওর অভিজ্ঞতা কম, এর পরও দুর্দান্ত লড়েছে। আন্তর্জাতিক অঙ্গনে যত খেলবে, ততই ওর দক্ষতা বাড়বে। সামনে ওর পারফরম্যান্স আরো ভালো হবে।’

গতকাল ইউমেনোশিমা ফিল্ডে বাতাসের বেগ অন্যদিনের চেয়ে একটু বেশিই ছিল। লক্ষ্যে তীর রাখা একটু কঠিন ছিল বৈকি। এই প্রতিকূলতার মধ্যে বিশ্ব র‌্যাংকিংয়ে ৩১তম বেলারুশের জোমিন্সকায়ার বিপক্ষে দারুণ লড়েছেন আন্তর্জাতিক অঙ্গনে স্বল্পখ্যাতির বাংলাদেশি আর্চার। তবে তিনি শুরু করেছিলেন প্রথম শটে ৬ মেরে; কিন্তু পরের দুই শটে ৯ ও ৮ স্কোর করে সেট জিতে নেন ২৩-২২ পয়েন্টের ব্যবধানে। ২৬-২৫-এ দ্বিতীয় সেট জিতে ম্যাচে ফেরেন জোমিন্সকায়া। এরপর র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা দিয়া ভালো খেলে ২৫-২৫ সমতায় শেষ করেন তৃতীয় সেট। চতুর্থ সেটে তিনি ২৭-২৫-এ হারলে ম্যাচের ভাগ্য গড়ায় পঞ্চম সেটে। সেখানে ‘পারফেক্ট টেন’ মেরে শুরু করা দিয়া ২৭-২৫ ব্যবধানে সেট জিতলে ৫-৫ সেট পয়েন্টের সমতায় থাকে ম্যাচ। ভাগ্য নিষ্পত্তি হবে শ্যুট অফে আর সেখানে ১০-৯ ব্যবধানে হেরে বিদায় নিতে হয় ১৭ বছর বয়সী এই বাংলাদেশি তরুণীর। তাতে মন খারাপ হলেও বিশ্বকাপ স্টেজ-২-এর মিশ্র দ্বৈতে রুপাজয়ী এই আর্চারের ভুল কিছু দেখছেন না বাংলাদেশের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখ, ‘অলিম্পিকের মতো কঠিন মঞ্চে লড়তে গেলে অনেক অভিজ্ঞতা ও সাহস লাগে। স্বল্প অভিজ্ঞতা নিয়ে দিয়া দুর্দান্ত সাহসী ম্যাচ খেলেছে। এ জন্য তাকে বাহাবা দেওয়া উচিত।’ দিয়ার এই হারের আগে রোমান সানা বিদায় নেন দ্বিতীয় রাউন্ড থেকে। তার আগে মিশ্র দ্বৈতের প্রথম রাউন্ডে হারে বাংলাদেশের এই জুটি।

আর্চারি শেষে আজ শুরু করছেন বাংলাদেশের দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জোনাইনা আহমেদ। দুই বছরের বেশি সময় ফ্রান্সে উন্নত ট্রেনিং করা আরিফুল ৫০ মিটার ফ্রিস্টাইলে লড়বেন ৪ নম্বর হিটে। তাঁর সেরা টাইমিং ২৪.৯২ সেকেন্ড। ৩০.৯৬ সেকেন্ড টাইমিং নিয়ে যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশি ৩ নম্বর হিটে নামবেন সেমিফাইনালে ওঠার জন্য।