kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

ফেলপসের রেকর্ড ভাঙলেন মিলাক

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফেলপসের রেকর্ড ভাঙলেন মিলাক

ক্রিস্তফ মিলাক

অলিম্পিকের সবচেয়ে সফল তারকা মাইকেল ফেলপস। ২৩টি সোনা জিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তাঁর কোনো একটি কীর্তি ভাঙার স্বপ্ন যেকোনো সাঁতারুর। সেই স্বপ্নই পূরণ হলো ক্রিস্তফ মিলাকের। ২০০ মিটার বাটারফ্লাইয়ে ফেলপসের অলিম্পিক রেকর্ড ভেঙে সোনা জিতলেন এই হাঙ্গেরিয়ান। ২০০৮ বেইজিং অলিম্পিকে ফেলপসের রেকর্ডটা ছিল ১ মিনিট ৫২.০৩ সেকেন্ড। ১৩ বছর পর সেই রেকর্ড পেছনে ফেলে ১ মিনিট ৫১.২৫ সেকেন্ডে সোনা জিতলেন মিলাক। জাপানের তোমুরো হোন্ডা ১ মিনিট ৫৩.৭২ সেকেন্ডে রুপা আর ইতালির ফেদেরিকো বরুদিসো ব্রোঞ্জ জিতেছেন ১ মিনিট ৫৪.৪৫ সেকেন্ডে।

২০০ মিটার বাটারফ্লাইয়ের বিশ্বরেকর্ডটা অবশ্য ক্রিস্তফ মিলাকেরই। ২০১৯ সালে ১ মিনিট ৫০.৭৩ সেকেন্ডে ইভেন্টটা শেষ করেছিলেন গুয়াংজুতে। অলিম্পিকে নিজের কীর্তি পেছনে ফেলে নতুন বিশ্বরেকর্ডের লক্ষ্য ছিল তাঁর। সেটা না হওয়ার জন্য দায়ী করছেন নিজেকেই, ‘পুলে নামার ১০ মিনিট আগে আমার সুইমিংস্যুট ছিঁড়ে যায়। মনোযোগ সরে যায় তখনই।’

এদিকে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে কেটি লেডিকিকে হারানো আরিয়ানা টিটমাস জিতেছেন ২০০ মিটার ফ্রিস্টাইলের সোনাও। সেই লেডিকিকে হতাশ করে ১ মিনিট ৫৩.৫০ সেকেন্ডে বাজিমাত এই অস্ট্রেলিয়ানের। তবে এর ৭৫ মিনিট পর ১৫০০ মিটার ফ্রিস্টাইলে নেমে প্রত্যাশিতভাবেই লেডিকি জিতেছেন সোনা। ছেলেদের ইভেন্টে সাত সোনা জেতার লক্ষ্য নিয়ে আসা যুক্তরাষ্ট্রের কেলেব ড্রেসেলের স্বপ্ন ভেঙেছে গতকাল। ৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে চতুর্থ হয়েছে তাঁর দল।

ছেলেদের ৯০ কেজি ওজন শ্রেণির জুডোতে হতাশ করে শেষ ষোলোতেই বিদায় নিয়েছেন দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের নিকোলোজ সেরাজাদিশভিলাই। এই ইভেন্টের সোনা জর্জিয়ার লাশা বেকাউরির। ছেলেদের ডাইভিংয়ে ৩ মিটার সিনক্রোনাইজডের সোনা জিতেছেন চীনের শি সিয়ি আর জংইউয়ান ওয়াংয়ের। নিজেদের ডাইভিং ইতিহাসে এটা চীনের ৭০তম পদক! সাইক্লিংয়ে মেয়েদের টিম ট্রায়ালের সোনা নেদারল্যান্ডসের অ্যানেমিক ফন ভ্লিউটেনের। তিন দিন আগে রোড রেস চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে মেতেছিলেন তিনি ভুল করে! ভারোত্তোলনে ৭৩ কেজিতে ৩৬৪ কেজি তুলে নতুন বিশ্বরেকর্ড গড়ে সোনা চীনের শাই ঝিয়ংয়ের। জিমন্যাস্টিকসে ছেলেদের অল অ্যারাউন্ডে চ্যাম্পিয়ন জাপানের টিনএজার দাইকি হাশিমোতো।

১৩ সোনা নিয়ে গতকাল শীর্ষে থেকেই শেষ করেছে স্বাগতিক জাপান। এএফপি



সাতদিনের সেরা