kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

হতাশ করলেন বাকী

ক্রীড়া প্রতিবেদক   

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হতাশ করলেন বাকী

দুইবার রুপা জিতেছেন কমনওয়েলথ গেমসে। অলিম্পিকে সেই স্বপ্ন না দেখলও ছাড়িয়ে যেতে চেয়েছিলেন নিজেকে। সেটা হয়নি। স্নায়ুর চাপে ভোগা আব্দুল্লাহ হেল বাকী আরো একবার হতাশ করলেন ‘গ্রেটেস্ট শো অন আর্থে’। গতকাল আসাকা শ্যুটিং রেঞ্জে ১০ মিটার এয়ার রাইফেলে ৪৭ জনের মধ্যে ৪১তম হয়েছেন বাংলাদেশের এই শ্যুটার। স্কোর করেছেন ৬১৯.৮। অথচ ২০১৬ রিও অলিম্পিকে বাকীর স্কোর ছিল ৬২১.২। তাতে ৫০ জনের মধ্যে হয়েছিলেন ২৫তম।

১০ মিটার এয়ার রাইফেলে ছেলেদের ইভেন্টে ৬৩২.৭ স্কোর করে শীর্ষে থেকে ফাইনাল নিশ্চিত করেছেন চীনের শ্যুটার হাওরান ইয়াং। তাঁর স্কোরটা বাছাইয়ে অলিম্পিক রেকর্ড। অষ্টম হয়ে সর্বশেষ শ্যুটার হিসেবে ফাইনালে যাওয়া চীনেরই লিহাও শেংয়ের স্কোর ৬২৯.২। সেখানে বাকী স্কোর ৬২১.২। ফাইনালের সর্বশেষ প্রতিযোগীর চেয়ে দেশসেরা এই শ্যুটার পিছিয়ে ৯.৪ পয়েন্টে। বাকীর ক্যারিয়ারসেরা স্কোর ৬২৪.৮, যা করেছিলেন জার্মানি বিশ্বকাপে। অলিম্পিকে সেই স্কোর ছাপিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে গেলেও পারেননি তিনি।

 ১০ মিটার এয়ার রাইফেলে ছয় সিরিজের প্রতিটিতে ১০টি করে শট নেন শ্যুটাররা। বাকীর ছয় সিরিজে পয়েন্ট ১০২.৮, ১০৩.৪, ১০২.৯, ১০৩.৮, ১০৩.৮ ও ১০৩.১। ৯-এর ঘরে ১০টি শট নেওয়াতেই পিছিয়ে পড়েন তিনি। অথচ ফাইনালে জায়গা পাওয়া কোনো শ্যুটারই ১০ পয়েন্টের নিচে স্কোর করেননি। ১০ নম্বর শটে বাকীর স্কোর ছিল ৯.৪। ২৩ ও ২৪ নম্বর শটে স্কোর ৯.৮ ও ৯.৬। এভাবেই পেছাতে পেছাতে ৪১তম হয়ে শেষ করলেন টোকিও অভিযান। অথচ বাকীর কোচ শফিউদ্দিন শিপলু আশাবাদী ছিলেন, টোকিওতে অনুশীলনের স্কোর ধরে রাখলেও ফাইনাল খেলবেন বাকী! কিন্তু অনুশীলনে ভালো করলেও প্রয়োজনের সময় জ্বলে উঠতে পারলেন না তিনি। বাকীর ফেরা নিশ্চিতের দিনে গতকাল টোকিও গেছেন অ্যাথলেট জহির রায়হান।



সাতদিনের সেরা