kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

সেরাদের কাছে রোমান-দিয়ার আত্মসমর্পণ

২৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : আর্চারির প্রথম দিনের চমৎকার পারফরম্যান্সে পরের দিন ধাক্কা লাগার শঙ্কাই ছিল প্রবল। হয়েছেও তা-ই। রোমান-দিয়া জুটি আত্মসমর্পণ করলেন বিশ্বসেরা কোরিয়ান আর্চারদের কাছে। তাঁদের কাছে ৬-০ সেটে হেরে শেষ হয়েছে বাংলাদেশের রিকার্ভ মিশ্র দ্বৈতের লড়াই। তবে নিজেদের রিকার্ভ এককের লড়াইয়ে দুই দেশি আর্চার টিকে আছেন ভালোভাবে। সেই প্রতিদ্বন্দ্বিতা পরে, আজ আসাকা শ্যুটিং রেঞ্জে আছে কমনওয়েলথ গেমসের রুপাজয়ী আবদুল্লাহ হেল বাকীর ১০ মিটার এয়ার রাইফেলের লড়াই।

এই হারের আগে রোমান সানা ও দিয়া সিদ্দিকী দুর্দান্ত লড়াই করে পরশু প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিলেন। ২৯ দলের মধ্যে ১৬তম হয়ে শেষ দল হিসেবে খেলে বাংলাদেশ। তাই প্রি-কোয়ার্টারে পড়ে বাঘের মুখে। কোরিয়ান কিম জে দিওক ও অ্যান সান জুটি র‌্যাংকিংয়ে ছিল ১ নম্বরে এবং পরে তাঁদের গলায় ওঠে মিশ্র দ্বৈতের সোনার পদক। তাঁদের সঙ্গে প্রথম সেটে সেভাবে লড়াই করতে পারেননি রোমান-দিয়া, হারে ৩০-৩৮ পয়েন্টে। দ্বিতীয় সেটে একটু লড়াই করে হারেন ৩৩-৩৫ ব্যবধানে। তবে শেষ সেটে গিয়ে রোমানরা দারুণ চ্যালেঞ্জ জানিয়ে ৩৮-৩৯ পয়েন্টে হারেন। এই কোরিয়ান জুটি কোয়ার্টারে ভারতকে ৬-২ সেটে, সেমিফাইনালে মেক্সিকোকে ৫-১ সেটে এবং ফাইনালে ডাচ জুটিকে ৫-৩ সেটে হারিয়ে সোনা জেতে।

মিশ্র দ্বৈতে বিদায় নিলেও রোমান সানা রিকার্ভ এককের এলিমিনেশন রাউন্ড নিয়ে বেশ আশাবাদী, ‘দ্বৈতে আমরা বিশ্বের সেরা দলের মুখোমুখি হয়েছিলাম। আসলে ১৬তম হয়ে প্রি-কোয়ার্টারে খেলাই আমাদের জন্য বড় অর্জন। তবে এককে এলিমিনেশন রাউন্ডে টম হলের বিপক্ষে আমি আশাবাদী।’ র‌্যাংকিং রাউন্ডে ১৭তম হওয়া এই বাংলাদেশি তারকা আগামী মঙ্গলবার ইংলিশ আর্চার টম হলের মুখোমুখি হবেন। আর র‌্যাংকিং রাউন্ডে নিজের সেরা স্কোর গড়া দিয়া সিদ্দিকী বৃহস্পতিবার লড়বেন বেলারুশের কারিনা দিওমিনিস্কয়ারের বিপক্ষে।

আজ বাংলাদেশ তাকিয়ে থাকবে শ্যুটার আব্দুল্লাহ হেল বাকীর দিকে। অলিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলের জন্য প্রস্তুতি নেওয়া দুইবারের কমনওয়েলথ গেমসের রুপাজয়ী এই শ্যুটারকে নিয়ে খুব ইতিবাচক তাঁর কোচ গোলাম শফিউদ্দিন শিপলু। তিনি টোকিও থেকে ফোনে জানিয়েছেন, ‘আনুষ্ঠানিক প্রস্তুতি পর্বে আজ তার যা পারফরম্যান্স ইভেন্টে সেই স্কোর করলেই সে ফাইনালে খেলতে পারবে। টোকিওতে তাকে খুব আত্মবিশ্বাসী মনে হচ্ছে। চাপ না নিয়ে লড়াইটা তার মতো করে উপভোগ করলেই হয়ে যাবে।’

বাকীর শুরু

আজ বাংলাদেশ তাকিয়ে থাকবে শ্যুটার আব্দুল্লাহ হেল বাকীর দিকে। অলিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলের জন্য প্রস্তুতি নেওয়া দুইবারের কমনওয়েলথ গেমসের রুপাজয়ী এই শ্যুটারকে নিয়ে খুব ইতিবাচক তাঁর কোচ গোলাম শফিউদ্দিন শিপলু।