kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

স্বপ্ন নিয়ে টোকিওতে রোমান

আগামী ২৩ জুলাই ইয়োমেনোশিমা পার্কের আর্চারি মাঠে তাঁর একেকটি তীরে দুলবে বাংলাদেশের হৃদয়। তিনিই প্রথম ক্রীড়াবিদ যিনি এ জাতিকে পদকের স্বপ্ন দেখাচ্ছেন। মাত্র দ্বিতীয় ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে নিজের যোগ্যতায় খেলছেন রোমান। বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে তিনি পদক জিতে ফিরেছেন। বিশ্বকাপে রুপা জিতেছেন নারী আর্চার দিয়া সিদ্দিকীকে নিয়ে। নিজে মুখে সরাসরি না বললেও তাঁর এই কীর্তিই তাঁকে বাংলাদেশের অপূর্ণতা ঘোচানোর দায় এনে দিয়েছে।

১৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্বপ্ন নিয়ে টোকিওতে রোমান

ক্রীড়া প্রতিবেদক : সবচেয়ে জনবহুল দেশ হিসেবে অলিম্পিকে পদক জিততে না পারার গ্লানি কি ঘুচবে এবার? এবারই প্রথম বাংলাদেশের অলিম্পিক যাত্রা শুধু অংশ নিতেই নয়, কিছু পাওয়ার আশায়। এই পাওয়ার স্বপ দেখানো আর্চার রোমান সানা আজই টোকিওতে পা রাখছেন।

আগামী ২৩ জুলাই ইয়োমেনোশিমা পার্কের আর্চারি মাঠে তাঁর একেকটি তীরে দুলবে বাংলাদেশের হৃদয়। তিনিই প্রথম ক্রীড়াবিদ যিনি এ জাতিকে পদকের স্বপ্ন দেখাচ্ছেন। মাত্র দ্বিতীয় ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে নিজের যোগ্যতায় খেলছেন রোমান। বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে তিনি পদক জিতে ফিরেছেন। বিশ্বকাপে রুপা জিতেছেন নারী আর্চার দিয়া সিদ্দিকীকে নিয়ে। নিজে মুখে সরাসরি না বললেও তাঁর এই কীর্তিই তাঁকে বাংলাদেশের অপূর্ণতা ঘোচানোর দায় এনে দিয়েছে। নেদারল্যান্ডসে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতার পথে হারিয়েছেন তিনি অলিম্পিক সোনা জেতা দুই আর্চার ইতালির মাউরো নাসপোলি ও কোরিয়ার কিম উজিনকে। তাহলে অলিম্পিকের মঞ্চে কেন নয়? ২০১৯-এ নেদারল্যান্ডসের ওই কীর্তি যে শুধু চমক ছিল না, এ বছরই সুইজারল্যান্ডে বিশ্বকাপে দিয়াকে নিয়ে মিশ্র দ্বৈতের ফাইনালে উঠে রোমান তা দেখিয়েছেন। টোকিওতে আর একবার রোমানের এই সেরাটাকে দেখার অপেক্ষা। ব্যক্তিগত ইভেন্টের পাশাপাশি দিয়াকে নিয়ে মিশ্র দ্বৈতেও আরেকটি সুযোগ থাকবে তাঁর।

দিয়াকে নিয়েই কোচ মার্টিন ফ্রেডরিকের সঙ্গে গতকাল সন্ধ্যায় অলিম্পিক স্বপ্নপূরণে ঢাকা ছেড়েছেন রোমান, সঙ্গে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজিব উদ্দিন আহমেদও। আজ বিকেলে তাঁদের টোকিও পৌঁছানোর কথা। এবারের অলিম্পিকে বাংলাদেশ থেকে অংশ নিতে যাওয়া ছয় খেলোয়াড়ের মধ্যে কাল একই ফ্লাইটে টোকিওর পথে উড়েছেন শ্যুটার আব্দুল্লাহেল বাকী। আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে বরাবর শ্যুটিংয়েই চমকের আশা থাকে। বাকী তো দুইবারের কমনওয়েলথ গেমস রুপাজয়ী। কিন্তু এশিয়ান গেমস বা অলিম্পিকের মতো বড় আসরে এখনো প্রত্যাশা ছোঁয়নি শ্যুটারদের পারফরম্যান্স। বাকীর এটি টানা দ্বিতীয় অলিম্পিক হবে। আসাকা শ্যুটিং রেঞ্জে আগামী ২৫ জুলাই ১০ মিটার এয়ার রাইফেলের এবারের লড়াইয়ে নামবেন তিনি।

অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করায় এবার মার্চপাস্টে রোমান সানার হাতেই থাকার কথা ছিল জাতীয় পতাকা। তবে প্রথম দিনই তাঁর ইভেন্ট পড়ে যাওয়ায় এবার সেই পতাকা বহন করবেন সাঁতারু আরিফুল ইসলাম। ফ্রান্সে অলিম্পিকের প্রশিক্ষণে থাকা এই সাঁতারু প্যারিস থেকেই টোকিও যাবেন আগামী ১৯ জুলাই। ২৫ জুলাই যাবেন লন্ডনপ্রবাসী আরেক সাঁতারু জুনায়না আহমেদ। ৫০ মিটার ফ্রিস্টাইলে দুজনই পুলে নামবেন ৩০ জুলাই। টোকিওর অলিম্পিক স্টেডিয়ামে জহির রায়হানের ৪০০ মিটার স্প্রিন্টের হিট ১ আগস্ট, কোচ আব্দুল্লাহেল কাফিকে নিয়ে ২৫ জুলাই দেশ ছাড়বেন তিনিও।



সাতদিনের সেরা