kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

শেষ মুহূর্তে জিতল ব্রাজিল

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেষ মুহূর্তে জিতল ব্রাজিল

ইউরো আর কোপার ছবিটা একেবারেই ভিন্ন। ইউরোতে গোল, পাল্টা গোলের ঢেউ। আর লাতিন শ্রেষ্ঠত্বের লড়াই কোপায় কোনো রকমে একটি গোল করে সেটি আগলে রাখার মরণচেষ্টা দেখা যায়। গত রাতে দশম মিনিটে এগিয়ে গিয়ে একই চেষ্টায় ছিল কলম্বিয়াও। কিন্তু তাতে মোক্ষলাভ হয়নি। অতিরিক্তি সময়ের শেষ ভাগে নেইমারের ক্রসে মাথা ছুঁইয়ে ব্রাজিলের ২-১ জয় নিশ্চিত করেছেন কাসেমিরো। গ্রুপের অন্য ম্যাচে প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়া পেরু মাঠ ছেড়েছে ইকুয়েডরের সঙ্গে ২-২ সমতায় পয়েন্টে ভাগ বসিয়ে।

ম্যাচের দশম মিনিটে হুয়ান কাদ্রাদোর ক্রস থেকে যে গোলটি করেছেন লুইস দিয়াজ, তা এবারের আসরের সেরা গোলের মুকুটের দাবিদার। বক্সের ভেতর থেকে দুর্দান্ত ভলিতে ব্রাজিল গোলরক্ষককে নড়তেও দেননি দিয়াজ। স্বাগতিকদের বিপক্ষে এমন একটি গোলে এগিয়ে যাওয়ার আনন্দ একটু বেশিই হওয়া স্বাভাবিক। কলম্বিয়ানরাও উৎসব করেছে। তবে উৎসব সেরে নিজেদের সীমানায় ফিরে গিয়ে আর আক্রমণে ওঠার মতিগতি দেখা যায়নি কলম্বিয়ানদের খেলায়। স্বভাবতই একটি অর্ধে বল ঘুরেছে ম্যাচের বাকিটা সময়। তবে কলম্বিয়ানদের জমাট ডিফেন্স ভাঙতে ৭৮ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে ব্রাজিলকে। অবশ্য এতেও ২০১৮ বিশ্বকাপ ফাইনালের রেফারি নেস্তর পিতানার মৃদু ‘অবদান’ আছে! নেইমারের একটি পাস আচমকা এই আর্জেন্টাইন রেফারির হাঁটুতে লেগে দিক বদলালে কলম্বিয়ানরা ক্ষণিকের জন্য থেমে পড়ে। এই সুযোগে লুকাস পাকেতা বলটি বাড়ান ওপরে উঠে আসা ব্রাজিলের লেফট ব্যাক রেনান লোদিকে, যাঁর ভাসিয়ে দেওয়া বলে রবার্তো ফিরমিনোর হেড চুরমার করে দেয় কলম্বিয়ার রক্ষণদেয়াল।

সমতা ফেরানোর পরও আক্রমণে পিছুটান দেয়নি ব্রাজিল। এর সুফল পায় অতিরিক্ত সময়ে। নেইমারের কর্নার থেকে কাসেমিরোর হেড গ্রুপ পর্বে শতভাগ সাফল্য বজায় রাখে ব্রাজিলের। জয়সূচক গোলদাতা কাসেমিরোর একবাক্যে দ্বৈরথের একটি ছবি এঁকেছেন, ‘খেলা হয়েছে ওদের (কলম্বিয়া) রক্ষণ আর আমাদের আক্রমণভাগের। ওরা একবারই আমাদের সীমানায় এসেছিল।’ ইএসপিএন