kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

দলগত কোটা হলো না রোমানদের

২০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দলগত কোটা হলো না রোমানদের

ক্রীড়া প্রতিবেদক : নিজে অলিম্পিকে খেলা নিশ্চিত করেছেন আগেই। রোমান সানা কাল নেমেছিলেন দলগতভাবে বাংলাদেশকে আরেকটি কোটা পাইয়ে দেওয়ার লড়াইয়ে। কিন্তু আব্দুল হাকিম ও আব্দুর রহমানকে নিয়ে প্যারিসে সেই লড়াইটা তাঁর প্রি-কোয়ার্টার ফাইনালেই থেমে গেছে। প্রথম রাউন্ডে পর্তুগালকে টপকে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ দল হেরে গেছে ইন্দোনেশিয়ার কাছে।

প্যারিসে গতকালই শুরু হয়েছে অলিম্পিকের সর্বশেষ বাছাই পর্ব। দলগত ইভেন্টে ৩৬টি দেশ নেমেছিল অবশিষ্ট তিনটি কোটার জন্য। তাতে সেরা ষোলোতে শেষ করল বাংলাদেশ। র‌্যাংকিং রাউন্ডে ১৯৮৫ স্কোর করে ১১তম হয়েছিল রোমানদের দল। পর্তুগাল হয় ২২তম। তাতে প্রথম রাউন্ডেই মুখোমুখি হয় দুই দল। এই রাউন্ডে ৬-০ সেটে অনায়াস জয় রোমানদের। কিন্তু পরের রাউন্ডেই ইন্দোনেশিয়ার বিপক্ষে ফলটা উল্টে গেছে। সেখানে ৬-০ সেটেই হেরেছে বাংলাদেশ। ইন্দোনেশিয়া ১৯৯৯ স্কোর করে ষষ্ঠ হয়েছিল র‌্যাংকিং রাউন্ডে। আর শীর্ষ আট দল ‘বাই’ পেয়ে ওঠে শেষ ষোলোতে। শেষ ষোলোর লড়াইয়ে ইন্দোনেশিয়া নিজেদের প্রথম ম্যাচেই হারিয়েছে বাংলাদেশকে। মোট ২০৩১ স্কোর করে বাছাইয়ে প্রথম হয় ব্র্যাডি অ্যালিসনের যুক্তরাষ্ট্র, দ্বিতীয় জার্মানি, তৃতীয় ইতালি। সুইজারল্যান্ডে প্রি-কোয়ার্টারে স্পেনের কাছে টাইব্রেকারে হেরেছিল বাংলাদেশ। প্যারিসে র‌্যাংকিং রাউন্ডে স্পেন হয় নবম।

র‌্যাংকিং রাউন্ডে বাংলাদেশের তিনজনের মধ্যে রোমানের স্কোরই ছিল সর্বোচ্চ, ৬৬৮। সুইজারল্যান্ডের চেয়ে এখানে ৯ পয়েন্ট বেশি মেরেছেন তিনি। তাতেও অবশ্য ২৫তম হন। রহমান মারেন ৬৫৯, হাকিমের ৬৫৮। বৈশ্বিক আসরে মোটেও ভালো স্কোর নয় তা। রোমানেরই যেমন ক্যারিয়ারসেরা ৬৮৬। যদিও গত এসএ গেমসের পর এই স্কোরের কাছাকাছি যেতে পারেননি তিনি। প্যারিসে ৬৬৮- ই এ পর্যন্ত তাঁর সর্বোচ্চ। তাতে ভালো অবস্থান না পেলেও নকআউট রাউন্ডে তবু অসাধারণ খেলে হিসাবটা পাল্টে দেওয়া যায়। সুইজারল্যান্ডে মিশ্র দ্বৈতে যেমন দিয়েছিলেন রোমান ও দিয়া সিদ্দিকী। কিন্তু প্যারিসে অলিম্পিকে জায়গা পাওয়ার লড়াইয়ে তেমন কিছু হলো না।

আজ মেয়েদের দলগত ইভেন্টের খেলা। বাংলাদেশের চার আর্চার দিয়া সিদ্দিকী, বিউটি রায়, মেহনাজ আক্তার ও নাসরিন আক্তারের মধ্যে তিনজন খেলবেন। মেয়েদের অবশ্য দলের সংখ্যা কম—২৮টি। এখানেও লক্ষ্যটা একই, সেরা তিনে থাকতে হবে। অর্থাৎ সেমিফাইনালে উঠে হারলেও নিদেনপক্ষে ব্রোঞ্জ মেডেল ম্যাচটা জিততে হবে। আগামীকাল হবে ব্যক্তিগত ইভেন্টের খেলা। সেখান থেকে কয়টি কোটার সুযোগ থাকবে তা অবশ্য এখনো নিশ্চিত নয়। দলগত ইভেন্টের কোটার লড়াই শেষ হলে জানা যাবে তা।

প্যারিসের শার্লেতে স্টেডিয়ামে হচ্ছে অলিম্পিকের সর্বশেষ এই বাছাই টুর্নামেন্ট। লিগ টু-এর দল প্যারিস এফসির ঘরের মাঠ এটি। মাল্টিপারপাস স্টেডিয়ামটিতে এর আগে ফ্রেঞ্চ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ হয়েছে, হয়েছে রাগবিও। এবারই হচ্ছে আর্চারির আন্তর্জাতিক আসর।

বৃষ্টিতে...

আষাঢ়ে বৃষ্টিতে গতকাল মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে খেলা হয়েছে মাত্র ১.৩ ওভার। খেলা মাঠে গড়ানোয় এটিকে পরিত্যক্ত ম্যাচ বলে গণ্য করার নিয়ম। তবে আইন সংশোধন করে প্রাইম দোলেশ্বর ও গাজী গ্রুপ ক্রিকেটার্সের ম্যাচটি আজ আবার অনুষ্ঠিত হবে। গতকালের বাকি দুটি ম্যাচের চার দলও তাদের সঙ্গে মাঠে নামছে। তাই শেখ জামাল ধানমণ্ডি-প্রাইম ব্যাংক ও আবাহনী-মোহামেডান ম্যাচ দুটিও অনুষ্ঠিত হবে আজ। নতুন সূচিতে থাকছে রিজার্ভ ডেও।

ছবি : কালের কণ্ঠ



সাতদিনের সেরা