kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

জুনায়নার সাদামাটা প্রস্তুতি

অলিম্পিকের জন্য বিশেষ কোনো ক্যাম্প করতে পারছেন না ১৭ বছর বয়সী এই সাঁতারু। তিনি যে ক্লাবে অনুশীলন করেন, সেখানে তাদের রুটিন মেনেই চলছে প্রস্তুতি। লম্বা সময় বিরতির পর ৫০ মিটার স্প্রিন্টে জোর না দিয়ে দম বাড়াতে ১০০, ২০০ ও ৪০০ মিটারেই অনুশীলন হচ্ছে সেখানে। তা দিয়েই জুনায়নার নিজের মতো তৈরি হওয়া।

১৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জুনায়নার সাদামাটা প্রস্তুতি

ক্রীড়া প্রতিবেদক : লন্ডন থেকে এসে সাঁতারের জাতীয় চ্যাম্পিয়নশিপে ঝড় তোলা জুনায়না আহমেদ সর্বশেষ বাংলাদেশ গেমসে ছিলেন একেবারেই নিষ্প্রভ। জাতীয় চ্যাম্পিয়নশিপে যেখানে আট রেকর্ডসহ ৯ সোনা জিতে গিয়েছিলেন, সেখানে বাংলাদেশ গেমসে এসে জিতলেন কিনা মাত্র একটি সোনা, রেকর্ডের প্রশ্নই নেই।

আসলে ওই আসরে খেলার অবস্থায়ই ছিলেন না লন্ডনপ্রবাসী এই সাঁতারু। থাকবেন কী করে, আগের ছয় মাস যে পুলেই নামতে পারেননি করোনার কারণে। এর পরও নৌবাহিনীর অনুরোধ রক্ষা করতে এসে পুলে নেমেছিলেন। সেই আসরে তাঁর যে পারফরম্যান্স ছিল, জুনায়নার বাবা জুবায়ের আহমেদের ভাষায়, ‘তা ওর ১০-১২ বছর বয়সের সময়কার পারফরম্যান্সের মতো। কিন্তু কিছুই করার ছিল না। দীর্ঘদিন পুলে না নামায় শরীরের জড়তাই কাটেনি ওর।’ মাস কয়েকের ব্যবধানে সেই জুনায়নাই নামতে যাচ্ছেন কিনা অলিম্পিকের পুলে! তবে কাল লন্ডন থেকে আশ্বস্তই শোনাল জুবায়ের আহমেদের গলা, ‘ঈদুল ফিতরের পর থেকেই ও ওর ক্লাবে পুরোদমে অনুশীলন শুরু করে দিয়েছে। এই এক মাসে অন্তত বলতে পারি ও ওর ফিটনেসটা পুরোপুরিই ফিরে পেয়েছে। কারণ কঠোর পরিশ্রম করছে ও এখন। আশা করি, টোকিও যাওয়ার আগে ওর টাইমিংটাও উল্লেখযোগ্য পরিমাণ এগিয়ে আনতে পারবে।’

বাংলাদেশ গেমসে ৫০ মিটার ফ্রিস্টাইলে ৩০.৩৯ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছিলেন জুনায়না। যেখানে এই ইভেন্টে তাঁর ব্যক্তিগত সেরা ২৯.০৩ সেকেন্ড। জুবায়ের দাবি করছেন এই সেরা টাইমিংটা এখন পুলে নামলেই করে দেখাতে পারবেন জুনায়না। টোকিও যাওয়ার আগে তা ২৮-এ নামিয়ে আনার লক্ষ্য তাঁর। যদিও অলিম্পিকের জন্য বিশেষ কোনো ক্যাম্প করতে পারছেন না ১৭ বছর বয়সী এই সাঁতারু। তিনি যে ক্লাবে অনুশীলন করেন, সেখানে তাদের রুটিন মেনেই চলছে প্রস্তুতি। লম্বা সময় বিরতির পর ৫০ মিটার স্প্রিন্টে জোর না দিয়ে দম বাড়াতে ১০০, ২০০ ও ৪০০ মিটারেই অনুশীলন হচ্ছে সেখানে। তা দিয়েই জুনায়নার নিজের মতো তৈরি হওয়া।

 



সাতদিনের সেরা