kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

প্লাতিনিকে ছাড়িয়ে গেলেন রোনালদো

♦ পাস, বল দখলে স্পেনের যত রেকর্ড
♦ ইউরোর এক ম্যাচে সবচেয়ে বেশি ৯১৭ পাস খেলার নতুন রেকর্ড গড়েছে স্পেন, আগের রেকর্ডটিও ছিল তাদের, ২০১২ সালে জাভি-ইনিয়েস্তারা খেলেছিলেন ৮৫৯ পাস।
♦ প্রথমার্ধে ৪১৯টি সফল পাস খেলার নতুন রেকর্ড, যার ৩০৩টিই প্রতিপক্ষের অর্ধে। রেকর্ড সেটিও।
♦ এক ম্যাচে সবচেয়ে বেশি ৮৫ শতাংশ বল দখলের রেকর্ডটিও এখন স্পেনের।

১৬ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্লাতিনিকে ছাড়িয়ে গেলেন রোনালদো

মিশেল প্লাতিনিকে টপকে ইউরোর সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হলেন ক্রিস্টিয়ানো রোনালদো।  কাল হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়েছে পর্তুগাল। তাতে জোড়া গোল করে মোট ১১ গোল নিয়ে প্লাতিনিকে ছাড়িয়ে গেছেন পর্তুগিজ তারকা। ইউরোতে প্লাতিনি করেছেন ৯ গোল। ওদিকে পাসের রেকর্ড গড়েও সুইডেনের বিপক্ষে জিততে পারেনি স্পেন। পরশু নিজেদের মাঠে ম্যাচটি গোলশূন্য ড্র করেছে তারা। সুইডেনের বিপক্ষে এদিন ৯১৭ পাস খেলে ইউরোপের সর্বোচ্চ পাসের রেকর্ড গড়েছে স্পেন। প্রথমার্ধে অবিশ্বাস্য ৪১৯টি সফল পাস খেলেছে স্পেন, সেটিও রেকর্ড। প্রতিপক্ষের অর্ধেই ৩০৩টি, রেকর্ড সেটিও। যেখানে সুইডেন মাত্র ২৮টি পাস খেলে এক অর্ধে সবচেয়ে কম পাস খেলার রেকর্ড গড়েছে। রেকর্ড এদিন স্পেনের ৮৫ শতাংশ বল দখলে রাখাও। কিন্তু এত কিছুর পরও শেষ পর্যন্ত দুই দলই যে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে। স্পেন একের পর এক সুযোগ তৈরি করেছে, সুইডিশরা সেই ঢেউ সামলে যে দুই-তিনবার ওপরে উঠেছে, তাতে তারাও দুটি পরিষ্কার গোলের সুযোগ পেয়ে গিয়েছিল। কিন্তু গোলের দেখা পায়নি কোনো দলই। ইউরোতে নিজেদের মাঠে পাসিংয়ের রেকর্ড গড়ার পরও স্পেনের রাতটা কেটেছে তাই হতাশার। শুরুতেই দানিয়েল ওলমোর হেড অসাধারণ রিফ্লেক্সে ফিরিয়েছেন সুইডিশ গোলরক্ষক। পরে কোকে যে দুটি সুযোগ নষ্ট করেছেন তার দায় নিজেকেই নিতে হবে স্প্যানিশ অধিনায়ককে। প্রথমবার বক্সের ভেতর থেকে গড়ানো শট পোস্টে রাখতে পারেননি, পরেরবার মেরেছেন উড়িয়ে। আলভারো মোরাতা ওয়ান অন ওয়ানে সুযোগ নষ্ট করেছেন। অন্য প্রান্তে কাউন্টারে আলেকজান্ডার ইসাকের শট মার্কোস লরেন্তের পায়ে লেগে পোস্টে প্রতিহত হয়। এরপর ইসাকের ক্রসে মার্কাস বার্গ সহজ সুযোগ নষ্ট করেছেন। তাতে পয়েন্ট ভাগাভাগিটা শেষ পর্যন্ত আর অন্যায্য মনে হয়নি। লুই এনরিকে অবশ্য নিজেদের এমন পারফরম্যান্সের পেছনে মাঠের দায় দিয়েছেন, ‘আমাদের লক্ষ্য ছিল যত বেশি সম্ভব সুযোগ তৈরি করা, কিন্তু মাঠের অবস্থা ভালো ছিল না। খেলোয়াড়রাও এটা নিয়ে অভিযোগ করেছে।’ স্ট্রাইকারদের দোষী না করে বরং আস্থা রাখছেন তাঁদের ওপর। বিশেষ করে মাঠেই দুয়ো শোনা জুভেন্টাস স্ট্রাইকার মোরাতা যে পরের ম্যাচেই জ্বলে উঠতে পারেন, সেই ভরসা এনরিকে রেখেছেন।

‘ই’ গ্রুপের অন্য ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে দিয়েছে স্লোভাকিয়া। সেন্ট পিটার্সবার্গে ১৮ মিনিটে প্রথম এগিয়ে যায় স্লোভাকিয়াই। রবার্ট ম্যাকের শট পোস্ট থেকে ফিরে সেজেসনির পিঠে লেগে জড়িয়ে যায় জালে। ইউরোতে প্রথম গোলরক্ষক হিসবে তাই আত্মঘাতী গোলের অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডের মালিক হয়েছেন পোলিশ গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের শুরুতেই ক্যারল লিনেটির গোলে সমতা ফিরিয়েছিল পোলিশরা। এরপর জয়সূচক গোলের খোঁজে থাকা দলটি উল্টো ৬৯ মিনিটে গোল হজম করে হেরে যায়। গোলডটকম