kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

জাতীয় ফুটবলাররা বেতন কাঠামোয়

ক্রীড়া প্রতিবেদক   

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় ফুটবলাররা বেতন কাঠামোয়

খেলায় আগ্রহ বাড়ানো ও পারফরম্যান্স উন্নয়নের জন্য জাতীয় দলের ফুটবলারদের বেতনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। জাতীয় দলের জন্য সারা বছর ৩০ ফুটবলারের একটা পুল থাকবে এবং তাঁদের বেতন দেওয়া হবে তিন ক্যাটাগরিতে।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন গতকাল ইনজুরিতে ছিটকে পড়া আশরাফুল রানা, সাদউদ্দিনসহ কয়েকজনের সঙ্গে আলাপ করে জাতীয় দলের ফুটবলারদের বেতন দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ফুটবল দল এখন কাতারে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্ব খেলছে। ৭ ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে তারা ওমানের সঙ্গে শেষ ম্যাচের অপেক্ষায় আছে। দলের পারফরম্যান্সে সভাপতি সন্তুষ্ট নন। তবে ইনজুরিতে দলের শক্তি খর্ব হয়েছে বলেও তিনি মনে করেন, ‘ইনজুরির কারণে বাদশা, সাদ, সুফিলসহ (মাহবুবুর রহমান) অন্তত পাঁচজন নিয়মিত ফুটবলার দলে নেই। আমি আলাপ করে যা বুঝেছি, ২০ শতাংশ ইনজুরি থাকলেও অনেক সময় সেটাকে শতভাগে টেনে নেওয়া হয়। খেলোয়াড়রা যেন জাতীয় দলে খেলতে আগ্রহী হয় এবং ভালো পারফরম করতে মরিয়া হয়, এ জন্য তাদের বেতনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি মনে করেন, খেলোয়াড়রা ক্লাব থেকে যা পান তা যথেষ্ট নয়, তাঁদের জীবনমানের উন্নতির জন্য আরো বেশি অর্থ দরকার।

বেতন কাঠামো বিন্যাসের জন্য ৩০ ফুটবলারকে তিন ভাগে ভাগ করা হবে। প্রথম ক্যাটাগরিতে ১৫ জন থাকবেন সর্বোচ্চ বেতনের আওতায়। দ্বিতীয় ভাগে ১০ জন ও শেষ ভাগে রাখা হবে পাঁচজনকে। নৈপুণ্যের উত্থান-পতনের সঙ্গে ওঠানামা করবে খেলোয়াড়দের বেতন। এটা দ্রুতই শুরু করতে চান কাজী সালাউদ্দিন, ‘এ মাসের শেষ দিকে লিগ আবার শুরু হলে পারফরম্যান্স দেখে টেকনিক্যাল কমিটি ফুটবলার বাছাই করবে। বেতন কাঠামো চূড়ান্ত করে জানিয়ে দেওয়া হবে।’