kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

আজ শুরু ইউরো ২০২০

শেষ সুযোগের অপেক্ষায় তাঁরা

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পর্তুগিজ যুবরাজ বলা হয় তাঁকে। প্রায় দুই দশক মাতিয়ে চলেছেন ফুটবলবিশ্ব। ৩৫ বছর বয়সে শেষ ইউরো খেলতে নামছেন হয়তো ক্রিস্তিয়ানো রোনালদো। এই ইউরোতেই তাঁর অপূর্ণতা পূরণ। ইউসেবিও, লুইস ফিগোরা যা দিয়ে যেতে পারেননি, রোনালদোর পর্তুগাল জিতেছে সেই উইরোপিয়ান শ্রেষ্ঠত্বের মুকুট। অনেকের মতেই লিওনেল মেসির সঙ্গে তাঁর শ্রেষ্ঠত্বের বিতর্কেও হয়তো সেখানেই এগিয়ে গেছেন তিনি।

ইউরো তাই রোনালদোর জন্য বিশেষ কিছুই। গতবার স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে শিরোপা জিতেছিল তাঁর দল। এবার ভিন্ন ফরম্যাটের আসর। ওয়েম্বলিতে শেষ হাসি হাসবে কে, সময়ই তা বলে দেবে। তবে রোনালদোর সামনে সুবর্ণ সুযোগ টানা দ্বিতীয়বারের মতো এই ট্রফি উঁচিয়ে ধরার। ইউরো বাছাইয়ে তারা ইউক্রেনের কাছে হেরে গ্রুপ রানার্স আপ হয়ছে ঠিকই। কিন্তু এবারও ফেভারিট বিবেচনায় ফ্রান্সের সঙ্গে জোর টক্কর হচ্ছে রুবেন দিয়াস, ব্রুনো ফার্নান্দেস, দিয়াগো জোতা, রোনালদোর এই পর্তুগালেরই। এটা শেষ ইউরো হয়তো লুকা মডরিচেরও। রোনালদোর সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ সর্বশেষ বিশ্বকাপটা রাঙিয়েছেন। আরেকটা বিশ্বকাপের আগে ইউরোতেও কি নিজেকে জানান দিতে পারবেন ৩৫ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার? মানুয়েল নয়্যার বিশ্বকাপ জিতেছেন, বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়নস লিগসহ এমন কোনো শিরোপা নেই, তিনি জেতেননি। কিন্তু বর্ণাঢ্য ক্যারিয়ারে ইউরো জেতা হয়নি জার্মান গোলরক্ষকের। ২০০৯ জার্মানির যুব ইউরো জয়ের সঙ্গী ছিলেন, সেই প্রজন্মটাই এনে দিয়েছিল ২০১৪ বিশ্বকাপ। ইউরোর জন্য জার্মানিকে কি আরেকটা প্রজন্মের অপেক্ষা করতে হবে, নাকি নয়্যার শেষটায় রাঙাবেন—সেটিই দেখার অপেক্ষা।

প্রায় দুই বছর পর থমাস মুলারকে ইউরোর দলে ডেকেছেন ইয়োখিম ল্যোভ। ২০২৪-এ পর ইউরো আর খেলার সুযোগ পাবেন কি না, সেই সংশয় থাকছেই। ৩১ বছর বয়সী ম্যুলারের জন্যও এই ইউরো হতে পারে তাই বিশেষ কিছু। রবার্ত লেভানদোস্কি গত বছরই ব্যালন ডি’অরের অপূর্ণতা ঘুচিয়েছেন, কিন্তু তাঁরও ৩২ চলছে। পরের ইউরোর অপেক্ষায় না থেকে এবার তাই তাঁরও এটা সম্ভাব্য শেষ ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের এ আসর। ইতালির ৩৬ বছর বয়সী ডিফেন্ডার জর্জিয়ো কিয়েল্লিনি নিশ্চিতভাবেই তাঁর শেষ ইউরো খেলছেন। লম্বা সময় আজ্জুরিদের রক্ষণভাগ আগলে রাখা কিয়েল্লিনি কি হাসবেন শেষ বেলায়? ছয় বছরের নিষেধাজ্ঞায় করিম বেনজিমার জেতা হয়নি বিশ্বকাপ, খেলা হয়নি গত ইউরোর ফাইনালে। ৩৩ বছরের বয়সে এবারের ইউরোটাই হয়তো রাঙাতে চাইবেন তিনি, শেষবারের মতো তা চাইবেন ৩৪ বছর বয়সী অলিভিয়ের জিরোদও। গোলডটকম