kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

২০ মাস পর ফিরেছে ‘আফগান-ভাবনা’!

আফগানদের খেলা, শক্তি ও দুর্বলতা নিয়ে তুমুল বিশ্লেষণ চলছে বাংলাদেশ শিবিরে। কারণ আগামী ৩ জুন আফগানিস্তানের বিপক্ষে ফিরতি ম্যাচকে ঘিরে আছে লাল-সবুজের পয়েন্টের স্বপ্ন।

১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০ মাস পর ফিরেছে ‘আফগান-ভাবনা’!

ক্রীড়া প্রতিবেদক : ২০ মাস পর আবার আফগানিস্তান দর্শন হয়েছে সোহেল-তপুদের। ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু হয়েছিল বাংলাদেশের, এরপর সেভাবে আফগান-ভাবনা উঁকি দেয়নি তাদের মনে। ২০ মাস পর সেটাই এখন প্রধান ভাবনা। রীতিমতো ফুটবল পাঠ্যের মতো ব্যাপার! আফগানদের খেলা, শক্তি ও দুর্বলতা নিয়ে তুমুল বিশ্লেষণ চলছে বাংলাদেশ শিবিরে। কারণ আগামী ৩ জুন আফগানিস্তানের বিপক্ষে ফিরতি ম্যাচকে ঘিরে আছে লাল-সবুজের পয়েন্টের স্বপ্ন।

দোহায় কাল বাংলাদেশ দলের সুইমিং শেষে মিডফিল্ডার সোহেল রানার মুখেও শোনা গেছে আফগানিস্তান ম্যাচের প্রস্তুতির কথা, ‘আমরা আপাতত আফগানিস্তান ম্যাচের দিকে দৃষ্টি দিচ্ছি। কোচও এই ম্যাচ নিয়ে পরিকল্পনা করছেন। আফগানিস্তান দল সম্পর্কে আমরা কিছু ধারণা পেয়েছি। ওরা কিছু প্রীতি ম্যাচ খেলেছে, ওই ম্যাচগুলো দেখে ওদের শক্তি-দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা করছি। আশা করি, ওদের বিপক্ষে ভালো একটা ম্যাচ খেলে ইতিবাচক ফল নিয়ে আসতে পারব।’ আফগানিস্তান গত ২৫ মে প্রীতি ম্যাচে হারিয়েছে ইন্দোনেশিয়াকে। সেই ম্যাচের ভিডিও দেখে আফগানদের সঙ্গে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে ১ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে থাকা বাংলাদেশ। 

বাংলাদেশ সেই অর্থে কোনো আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে পারেনি। দেশে একটি প্র্যাকটিস ম্যাচ খেলেছে শেখ জামাল ধানমণ্ডির বিপক্ষে। এর পরও ডিফেন্ডার তপু বর্মণের মাথায় পয়েন্টের স্বপ্ন ঘুরপাক খাচ্ছে, ‘আফগানিস্তানের বিপক্ষে আমাদের পয়েন্ট পাওয়ার সুযোগ আছে, তাই এ ম্যাচ নিয়ে সবাই সিরিয়াস। গত দুই দিন মাঠে অনুশীলনের পর আজ হয়েছে জিম ও সুইমিং, এটা রিকভারি।’ আজ ও কাল ম্যাচ কৌশলের চর্চা হবে ট্রেনিং মাঠে। এই ম্যাচের আগে একটা ভালো খবর হলো, উইঙ্গার ইব্রাহিম করোনামুক্ত হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন কাতারে। কভিড পজিটিভ হওয়ায় তিনি গত শুক্রবার কাতারগামী দলের সঙ্গী হতে পারেননি। সুস্থ হয়ে গিয়ে প্রথম ম্যাচ মিস করলেও শেষ দুই ম্যাচ খেলার সুযোগ থাকবে তাঁর। ৭ জুন ভারতের বিপক্ষে এবং ১৫ তারিখ ওমানের সঙ্গে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।



সাতদিনের সেরা