kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

তিন ম্যাচের প্রস্তুতি শুরু করছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক   

১১ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তিন ম্যাচের প্রস্তুতি শুরু করছে বাংলাদেশ

এএফসি কাপের পর এখন শুরু হয়েছে বিশ্বকাপ বাছাইয়ের তোড়জোড়। লিগ বন্ধ রেখে বাছাই পর্বের প্রস্তুতি নেবে বাংলাদেশ দল। পরিবর্তিত সূচি অনুযায়ী আগামী জুনে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই পর্বের খেলা হবে কাতারে। এ জন্য আগামী ১২ তারিখ থেকে জাতীয় দলের ট্রেনিং ক্যাম্প শুরুর আয়োজন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

বসুন্ধরা কিংস গত পরশু ধাক্কা খেয়েছে এএফসি কাপে। মালদ্বীপ রওনা হওয়ার মুহূর্তে এএফসি খেলা স্থগিত করার খবর দেয়। বেঙ্গালুরু এফসির খেলোয়াড়দের মালে শহরে অবস্থানকালে কভিড প্রটোকল ভাঙা ও মালদ্বীপে করোনার বাড়-বাড়ন্ত অবস্থার কারণে শেষ মুহূর্তে স্থগিত হয়ে যায় এএফসি কাপ। কাতারে বিশ্বকাপ বাছাই পর্বের খেলা নিয়েও যে হ্যাপা হবে না, তার কোনো গ্যারান্টি নেই। কারণ বাংলাদেশের গ্রুপে আছে ভারতও, কিন্তু চারদিকে ভারতীয় করোনা ভ্যারিয়েন্টের ভীতি চরমে। ভারতীয়দের কাতার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আছে। বিশেষ অনুমতিতে ভারতীয় ফুটবল দল দোহা গেলেও ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক। এসব বিবেচনায় নিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এএফসিকে খেলা পেছানোর আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে পরশু। বাফুফেও কাতারে চিঠি পাঠিয়েছে কভিড প্রটোকলের ব্যাপারে জানতে। সুতরাং বাংলাদেশ ও ভারতের করোনা পরিস্থিতিই প্রশ্নচিহ্ন এঁকে দিচ্ছে বিশ্বকাপ বাছাই পর্বের পাশে। বাফুফের ভেতরও কাজ করছে এই শঙ্কা।

এই অনিশ্চয়তা মাথায় নিয়েই বাংলাদেশ দলের ট্রেনিং ক্যাম্প শুরুর কার্যক্রম গতকাল শুরু হয়ে গেছে। জাতীয় দলের ম্যানেজারের কাছে ফুটবলারদের রিপোর্টিং শুরু হয়েছে। গতকাল আবাহনীর তিন ফুটবলার সোহেল রানা, সাদউদ্দিন ও শহীদুল আলম সোহেল, মোহামেডানের হাবিবুর রহমান সোহাগ ও আতিকুজ্জামান এবং পুলিশ এফসির মোহাম্মদ শরীফ রিপোর্ট করেছেন। ডাক পাওয়া ৩৩ জনের মধ্যে ১০ জনই বসুন্ধরা কিংসের। এএফসি কাপ স্থগিত হওয়ায় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা কিংস ঈদের আগে লিগের আরেকটি ম্যাচ খেলতে চায়। তাই তাদের খেলোয়াড়রা আপাতত ক্লাব দলের সঙ্গেই আছেন এবং গতকালও তাঁরা ট্রেনিং করেছেন। দলের ম্যানেজার ইকবাল হোসেন জানিয়েছেন, ‘আগামী ১২ মে কিংসের একটি ম্যাচ খেলার সম্ভাবনা আছে। এরপর তারা যোগ দেবে জাতীয় দলের ক্যাম্পে। ৩৩ ফুটবলার ক্যাম্পে যোগ দেওয়ার পর কভিড পরীক্ষা করানো হবে। এর পরই ট্রেনিং ক্যাম্প পুরোদমে শুরু হবে। এখন যারা যোগ দিয়েছে তারা হোটেলে জিম ও সাঁতার কাটবে।’ 

ক্যাম্প উপলক্ষে জাতীয় দলের কোচ জেমি ডে’র গত রাতেই ঢাকা পৌঁছানোর কথা। কভিড পরীক্ষায় নেগেটিভ ফল এলেও এই ইংলিশ কোচকে পাঁচ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। এরপর ট্রেনিং করাতে পারবেন, তবে হোটেল আর মাঠ ছাড়া আর কোথাও যেতে পারবেন না কোচ। বাংলাদেশ ভ্রমণের পথে জেমির করোনা টেস্ট নেগেটিভ হলেও তাঁর সহকারী স্টুায়ার্ট ওয়াটকিস আটকে গেছেন। তাঁর পরীক্ষার ফল ‘অস্বচ্ছ’ হওয়ায় দু-তিন দিন পর আবার করোনা পরীক্ষা করাবেন। তাতে নেগেটিভ হলে স্টুয়ার্ট ঢাকার বিমান ধরবেন।

বিশ্বকাপ বাছাই পর্বের ‘ই’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে কাতার, ওমান, আফগানিস্তান ও ভারত। ভারতের সঙ্গে ড্র ম্যাচের সুবাদে পাওয়া ১ পয়েন্টই বাংলাদেশের সম্বল। কাতারে বাকি তিন ম্যাচ থেকে পয়েন্টের স্বপ্ন নিয়েই তারা শুরু করছে এই ট্রেনিং।