kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

প্রথমবার ফাইনালে ম্যানসিটি

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রথমবার ফাইনালে ম্যানসিটি

জোড়া গোল করেন রিয়াদ মাহারেজ। সেমিফাইনালের দুই লেগ মিলিয়ে ম্যানসিটি ৪-১ গোলের ব্যবধানে ফাইনালে।

মাঠ ছিল তুষারঢাকা। বিরতির পর নামে বৃষ্টি। কোনো কিছুই থামাতে পারেনি ম্যানচেস্টার সিটিকে। পিএসজিকে ২-০ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পেপ গার্দিওলার দল। জোড়া গোল রিয়াদ মাহারেজের। সেমিফাইনালের দুই লেগ মিলিয়ে ম্যানসিটি এগিয়ে ৪-১ ব্যবধানে। ম্যাচ শেষে ড্রেসিংরুমে উদ্দাম উল্লাসে মাতার ভিডিও টুইটারে পোস্ট করে লেখা হয়েছে, ‘ইস্তাম্বুলের অপেক্ষায়’।

আবুধাবি গ্রুপ ম্যানচেস্টার সিটি কেনার জন্য খরচ করেছে ২.০১৬ বিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় ২০ হাজার ৬০০ কোটি টাকার বেশি। এত টাকা খরচেও মালিকানা বদলের পর ফাইনালের জন্য অপেক্ষা করতে হলো ১৩ বছর। তাই কোচ পেপ গার্দিওলা স্মরণ করিয়ে দিলেন বাস্তবতাটা, ‘ম্যানইউ একটা চ্যাম্পিয়নস লিগ জিতেছিল, কারণ জন টেরি পিছলে গিয়েছিল (২০০৮ ফাইনালে টাইব্রেকারে)। বায়ার্নের বিপক্ষে আরেকটি জিতেছিল একেবারে শেষ বেলায় (১৯৯৯)। রিয়াল ৯৩ মিনিটের একটা গোলে হারিয়েছিল অ্যাতলেতিকোকে (২০১৪)। আসলে প্রতিযোগিটাই এতটা কঠিন। মাঝে মাঝে মনে হয় ভাগ্যও এর সঙ্গে থাকে। আকাশের চাঁদ-তারাও যুক্ত থাকে এসব ঘটনায়! এই অর্জন ক্লাবের প্রত্যেকের জন্য, সবাইকে নিয়ে গর্বিত আমি।’ ভাগ্য সঙ্গ দেওয়াতেই ২০১১ সালের পর প্রথমবার ফাইনালে পেপ গার্দিওলা।

কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট বছর দশেক আগে পিএসজি কেনার পর খরচ করেছে ১.২৫৪ বিলিয়ন ইউরো। শুধু নেইমারকেই দলে ভিড়িয়েছে ২২২ মিলিয়ন ইউরোয়। ফাইনালের জন্য বিশ্বের সবচেয়ে দামি এই ফুটবলার খেলতে চেয়েছিলেন জীবনবাজি রেখে। কিন্তু তাঁর পারফরম্যান্সে ‘লেকিপ’ রেটিং দিয়েছে ১০-এ ৩! আর লিখেছে, ‘প্রথম মিনিট থেকে বিস্ময়কর বর্জ্য’। বিখ্যাত ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবলের’ সমালোচনা, ‘প্রতিবার বল পেয়ে অন্তত ছয়টা টাচ নেওয়ার কী দরকার ছিল নেইমারের?’ নকআউটে টানা ছয় ম্যাচ গোলহীন তিনি। চোটের জন্য কিলিয়ান এমবাপ্পে না থাকায় নেইমারের মতো বিবর্ণ ছিল পুরো পিএসজি। ৯০ মিনিটে লক্ষ্যে শট নেই একটিও। ৬৯ মিনিটে সাইডলাইনের বাইরে ফের্নান্দিনিয়োকে অহেতুক ফাউল করে দি মারিয়া লাল কার্ড দেখার পর আরো সাদামাটা হয়ে যায় পিএসজি।

এর পরও নিজেদের যোগ্য দলই মানছেন কোচ মরিসিও পচেত্তিনো, ‘আমরা শুরুতে সুযোগ তৈরি করেছিলাম, দাপট দেখিয়েছি ম্যানসিটির বিপক্ষে। খুব বেশি দল এটা পারে না। তবে ১৮০ মিনিটে ৪০-৪৫ মিনিট ১০ জনে খেলতে হয়েছে, সিটি অনেকটা এগিয়ে ছিল এ জন্য।’ এ নিয়ে গার্দিওলার বিপক্ষে ১২ ম্যাচ হারতে হলো পচেত্তিনোকে, যা তাঁর ক্যারিয়ারে সর্বোচ্চ। আরো একবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা অধরা থাকায় প্রশ্ন উঠেছে নেইমার-এমবাপ্পের ভবিষ্যৎ নিয়ে। ২০২২ সালে চুক্তি শেষের আগেই কি ক্লাব ছাড়বেন দুই তারকা? উত্তরটা সময়ের হাতে।

১১তম মিনিটে দারুণ প্রতিআক্রমণে রিয়াদ মাহারেজ এগিয়ে নেন ম্যানসিটিকে। কেভিন ডি ব্রুইনের শট মার্কুইনহোসের পায়ে লেগে ডি-বক্সে পেয়েছিলেন তিনি। ৫৪ মিনিটে ফিল ফোডেন গোলরক্ষক কেইলর নাভাসকে একা পেয়েও গোল পাননি। ১০ মিনিট পর ফোডেনের পাস পেয়ে সেই আক্ষেপ দূর করেন মাহারেজ। জোড়া গোলে ম্যানসিটির নায়ক ম্যাচ শেষে জানালেন, ‘পিএসজির খেলোয়াড়রা মেজাজ হারিয়ে লাথালাথি শুরু করেছিল। দি মারিয়া লাল কার্ড দেখায় কাজটা সহজ হয়ে যায় আমাদের।’

এবার ইস্তাম্বুলের ফাইনালে চেলসি বা রিয়ালের অপেক্ষায় সিটি। সেই ফাইনাল নিয়ে পেপ গার্দিওলার বাবা ভেলেন্তি গার্দিওলার স্বপ্ন, ‘রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পারলে দারুণ হয়!’ এএফপি



সাতদিনের সেরা