kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

মরিয়া দুই বঙ্গের স্প্যানিশ কোচ

ক্রীড়া প্রতিবেদক   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মরিয়া দুই বঙ্গের স্প্যানিশ কোচ

ডাচ লিগের চ্যাম্পিয়ন আয়াক্স

অস্কার ব্রুজোন আর অ্যান্থনিও হাবাস। দুই স্প্যানিশ কোচের হাতে দুই বঙ্গের ফুটবল পতাকা। এএফসি কাপে বসুন্ধরা কিংস ও মোহনবাগানের এই লড়াইটাই হতে পারে সবচেয়ে আকর্ষণীয় এবং গ্রুপের ভাগ্য নির্ধারকও।

আইএসএল এবং অ্যাটলেটিকো দ্য কলকাতার সুবাদে এই বঙ্গের ফুটবলানুরাগীরাও কমবেশি চেনেন অ্যান্থনিও হাবাসকে। দুইবারের আইএসএল শিরোপাজয়ী স্প্যানিশ কোচ এবার এটিকে মোহনবাগানের দায়িত্বে। আইএসএলে রানার্স আপ হওয়ার পর এখন তিনি বড় স্বপ্ন দেখছেন এএফসি কাপে। ঘরোয়া সাফল্যকে নিয়ে যেতে চান আন্তর্জাতিক আঙিনায়। একই লক্ষ্য অস্কার ব্রুজোনেরও। ঘরে সর্বজয়ী বসুন্ধরা কিংসের এই কোচও আন্তর্জাতিক সাফল্যের জন্য মরিয়া হয়ে বলছেন, ‘কিংসকে বড় পরিসরে তুলে ধরার একটা মঞ্চ হলো এএফসি কাপ।’ মালদ্বীপে এই মঞ্চে আগামী ২০ মে মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও এটিকে মোহনবাগান।

সব সময় প্রতিপক্ষকে সমীহ করা ব্রুজোন মোহনবাগানের কথা আলাদা করে বলছেন না। তবে হাবাসের সঙ্গে তাঁর পুরনো প্রীতির সম্পর্ক, ‘আমরা দুজনই দুজনকে ভালো জানি, সেল্তা ভিগোতে আমরা একসঙ্গে কাজও করেছি। তাই ব্যক্তিগতভাবে এবং ট্যাকটিশিয়ান হিসেবেও হাবাসকে আমি খুব ভালো চিনি।’ সুতরাং দুই কোচের কৌশলের লড়াই দেখা যাবে ওই ম্যাচে এবং তাতেই নিষ্পত্তি হতে পারে গ্রুপ চ্যাম্পিয়নের ভাগ্য। ‘ডি’ গ্রুপের একটি দল এখনো অজানা থাকলেও মালদ্বীপের মাজিয়া স্পোর্টস ক্লাবের চেয়ে শক্তিতে এগিয়ে রাখা হচ্ছে কিংস ও মোহনবাগানকে। তাই এই ম্যাচ জিততে মরিয়া হবেন অস্কার ব্রুজোন, ‘আমরা দুজন আলাদা স্টাইলে খেলাই, তাতে আমরা সাফল্যও পাচ্ছি। এবার কিংস-মোহনবাগান ম্যাচে একটা পরীক্ষা হবে আমাদেরও।’ দুই দলের এই পরীক্ষার আসল কুশীলব বিদেশি ফুটবলার। মোহনবাগানের ফিজির স্ট্রাইকার রয় কৃষ্ণা, স্পেনের ডিফেন্ডার তিরি, আয়ারল্যান্ডের মিডফিল্ডার কার্ল ম্যাকহিউ ও অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড ডেভিড উইলিয়ামসের বিপরীতে ব্রাজিল-আর্জেন্টাইনে শোভিত বসুন্ধরা কিংস এখন দুর্বার। ফিরতিলেগে উত্তর বারিধারকে গোলবন্যায় ভাসিয়ে দিয়ে কিংস কোচ ঘোষণা করছেন, ‘ফর্মের তুঙ্গে থেকেই আমরা এএফসি কাপ খেলতে যাব।’



সাতদিনের সেরা