kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

শুরুর আগেই শেষ সুপার লিগ!

২২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শুরুর আগেই শেষ সুপার লিগ!

জন্মলগ্নেই বড় ধাক্কা। আত্মপ্রকাশের ৪৮ ঘণ্টা না যেতে অন্ধকারে ইউরোপিয়ান সুপার লিগ। ফিফা, উয়েফার চাপ ছিল আগে থেকে। এর সঙ্গে যোগ হয়েছে সমর্থকদের ক্ষোভ। ম্যানচেস্টার সিটির ইতিহাদ স্টেডিয়ামের বাইরে উত্তেজিত এক সমর্থকের পোস্টারে লেখা, ‘তোমাদের জন্য ঘৃণা’। চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে প্রতিবাদকারীদের উপচে পড়া ভিড়। সারা বিশ্বের ফুটবল ভক্তরাই ধিক্কার জানিয়েছে এ উদ্যোগকে। সেই ধাক্কায় আঁতুড়ঘরেই মৃত্যু ঘটতে যাচ্ছে ইউরোপিয়ান সুপার লিগের।

পরশু রাতে সবার আগে সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেয় ম্যানচেস্টার সিটি। তাদের অনুসরণ করে ইংল্যান্ডের অন্য পাঁচ দল—চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল, লিভারপুল ও টটেনহাম। গতকাল নাম তুলে নিয়েছে ইন্টার মিলান, এসি মিলান ও অ্যাতলেতিকো মাদ্রিদ। আর বার্সেলোনার গঠনতন্ত্রেই আছে ক্লাবের সদস্যরা অনুমতি না দিলে অংশ নিতে পারবে না সুপার লিগে। ভোট কোন বাক্সে পড়বে, সেটি আলাদাভাবে না বললেও অনুমেয়। শুধু নামই প্রত্যাহার করেনি ইংলিশ ক্লাবগুলো, সমর্থকদের কাছে ক্ষমাও চেয়েছে।

কঠিন বাস্তবতাটা তাই মেনে নিলেন প্রকল্পটির প্রতিষ্ঠাতাদের একজন ও জুভেন্টাস প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেল্লি। আগামী আগস্টে সুপার লিগ মাঠে গড়ানোর সম্ভাবনা দেখছেন না তিনি, ‘খোলামেলা ও সত্যিকার অর্থে টুর্নামেন্টটা শুরুর তেমন একটা সম্ভাবনা দেখছি না। এই প্রকল্পের কার্যকারিতা নিয়ে আমার সন্দেহ নেই। তবে আমার মনে হয় না, এখনো এটা সচল আছে।’

সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করা ক্লাবগুলোকে স্বাগত জানিয়েছেন উয়েফা প্রেসিডেন্ট আলেকজান্দার সেফরিন, ‘ক্লাবগুলো নিজেদের ভুল বুঝতে পেরেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আমাদের এখন ঐক্যবদ্ধ হয়ে আবার একসঙ্গে এগিয়ে যেতে হবে।’ চ্যাম্পিয়নস লিগের জন্য সাত বিলিয়ন পাউন্ডের নতুন পৃষ্ঠপোষকও সেফরিন জোগাড় করেছেন বলে গুঞ্জন ইউরোপিয়ান মিডিয়ায়।

ইংলিশ ক্লাগুলোর সরে আসার গুঞ্জনে আগের রাতে সুপার লিগ কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন এর প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। এরপর বিবৃতিও দেওয়া হয়, ‘ইংলিশ ক্লাবগুলোকে ছাড়াও চলবে সুপার লিগ।’ কিন্তু ইন্টার মিলান, অ্যাতলেতিকো মাদ্রিদের নাম প্রত্যাহার ও জুভেন্টাস প্রেসিডেন্টের হতাশায় স্পষ্ট, সুপার লিগ অধ্যায়ের অপমৃত্যুই হতে চলেছে। সেই শঙ্কাতেই গতকাল পুঁজিবাজারে ম্যানচেস্টার ইউনাইটেডের শেয়ারের দরপতন হয়েছে ৬ শতাংশ। এসি মিলান ও জুভেন্টাসের শেয়ারের দর কমেছে ৪.২ শতাংশ। উপরন্তু সুপার লিগের সঙ্গে প্রতিটি ক্লাবের চুক্তিমূল্য ছিল আট মিলিয়ন পাউন্ড করে। নাম প্রত্যাহার করা ক্লাবগুলোর এখন সেই ক্ষতিপূরণও গুনতে হবে।

এমন একটা টুর্নামেন্টের ঘোষণা দেওয়ার পর থেকে ঘোর বিরোধিতা করে আসছিলেন সমর্থকরা। পরশু ব্রাইটনের বিপক্ষে চেলসির ম্যাচের আগে স্ট্যাম্পফোর্ড ব্রিজের সামনে বিক্ষোভ করছিলেন কয়েক হাজার সমর্থক। আটকে দেওয়া হয় চেলসির টিম বাসও। পরে পিটার চেখ আশ্বস্ত করেন, এই প্রকল্প থেকে বের হওয়ার পথ খুঁজছেন তাঁরা। সমর্থকরা ফেটে পড়েন উল্লাসে।

লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন অন্য ক্লাবের অধিনায়কদের সঙ্গে আলোচনা করেন বিষয়টি নিয়ে। এরপর তিনি জানান, ‘এই সিদ্ধান্ত পছন্দ নয় আমাদের। এমন কাজও হতে দিতে পারি না।’ হেন্ডারসনদের আর হয়তো বিদ্রোহী হতে হচ্ছে না। বিবিসি



সাতদিনের সেরা