kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

রেকর্ডের মালা ভারোত্তোলনে

ক্রীড়া প্রতিবেদক   

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



রেকর্ডের মালা ভারোত্তোলনে

ভারোত্তোলনের শেষ দিন হয়েছে ৯টি নতুন রেকর্ড। নারীদের বিভাগে চারটি ও পাঁচটি নতুন রেকর্ড হয়েছে পুরুষ বিভাগে। নারীদের ৮৭ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ, ক্লিন অ্যান্ড জার্ক ও মোট ওজন—তিনটিতেই নতুন রেকর্ড গড়েছেন সেনাবাহিনীর তানিয়া খাতুন। ৮৭-ঊর্ধ্ব কেজিতে স্ন্যাচে রেকর্ড গড়েছেন আনসারের সোয়াইবা রোকাইয়া।

পুরুষদের ১০৯-ঊর্ধ্ব কেজিতে তানিয়ার মতোই স্ন্যাচ, ক্লিন অ্যান্ড জার্ক ও মোট ওজনে নতুন রেকর্ড গড়েছেন সেনাবাহিনীর ফরহাদ আলী। ১০৯ কেজিতে ক্লিন অ্যান্ড জার্ক ও মোট ওজনে নতুন দুটি রেকর্ড সেনাবাহিনীর আবদুল্লাহ আল মোমিনেরই। ভারোত্তোলনে প্রতিটি ইভেন্টেই তিনটি করে রেকর্ডের সুযোগ থাকে। পুরুষ ও নারীদের ১০টি করে মোট ২০ ইভেন্টে এবারের গেমসে রেকর্ড হয়েছে ৩৩টি। এর মধ্যে পুরুষদের ১৭টি ও ১৬টি হয়েছে নারী বিভাগে। এক আসরে এতগুলো রেকর্ডের ব্যাপারে জাতীয় দলের ভারোত্তোলক কোচ ফারুক সরকার বলছিলেন, ‘গত ডিসেম্বরে ইন্টার সার্ভিস প্রতিযোগিতার সময়ই খেলোয়াড়রা মোটামুটি ধারণা করে নিয়েছিল বাংলাদেশ গেমসটা হচ্ছে। তাই তারা প্রস্তুতির মধ্যেই ছিল। আর এ ধরনের আসরে বাহিনী ও সংস্থাগুলো রেকর্ডের জন্য খেলোয়াড়দের বাড়তি পুরস্কার ঘোষণা করে থাকে। সেটাও ভালো করার একটা অনুপ্রেরণা। গত জাতীয় চ্যাম্পিয়নশিপেও তো আমাদের ৩২টি নতুন রেকর্ড হয়েছে।’ নারী ও পুরুষের মোট ২০ ইভেন্টে ১০টি করে সোনা সেনাবাহিনী ও আনসারের। দিনের অন্য ইভেন্ট নারীদের ৮৭-ঊর্ধ্ব কেজিতে সোনা জিতেছেন সেনাবাহিনীর নাজনিন আক্তার।

কাল শেষ দিনে তায়কোয়ান্দোর দুটি ইভেন্টে সোনা জিতেছেন মাসুদ ও মাসুম। পুরুষ অনূর্ধ্ব-৭৪ কেজি ওজন শ্রেণিতে বিজিবির মাসুম খান ২০-১৭ স্কোরে সেনাবাহিনীর নাসির পারভেজকে হারিয়ে সোনা জিতেছেন। অনূর্ধ্ব-৮৭ কেজিতে আবার বিজিবির রাসেল খানকে ২৫-১৫ স্কোরে হারিয়ে সোনা জিতেছেন সেনাবাহিনীর মাসুদ পারভেজ। হাতিরঝিলে বাংলাদেশ গেমসের রোয়িং হয়েছে কাল। পুরুষ ইভেন্টে আলীনগর রোয়িং ক্লাব এবং নারীদের বিভাগে সোনা জিতেছে চুনকুটিয়া রোয়িং ক্লাব।  নারীদের বিভাগে অংশ নেওয়া তিনটি দলই ঢাকার। ছেলেদের বিভাগে অংশ নিয়েছে পাঁচটি দল। এ ছাড়া গলফের শেষ দিন ছিল কাল। গলফের দলগত ইভেন্টে দ্বিতীয় দিনই সোনা জিতে নিয়েছিল সাভার গলফ ক্লাব। কাল শেষ হয়েছে ব্যক্তিগত পদকের লড়াই। তাতে গ্রস স্কোরে চার আন্ডার পার খেলে সোনা জিতেছেন কুর্মিটোলা গলফ ক্লাবের সম্রাট শিকদার। এই ইভেন্টে রুপা মোহাম্মদ ফরহাদের, শাহাবউদ্দিন জিতেছেন ব্রোঞ্জ। ওদিকে কুর্মিটোলারই লিটন মণ্ডল সোনা জিতেছেন নেট স্কোর ক্যাটাগরিতে।  মেয়েদের ইভেন্টে সোনা জিতেছেন নাসিমা আক্তার।