kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

পাঁচ বছর পর বিবেচনায় শুভাগত

ক্রীড়া প্রতিবেদক   

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পাঁচ বছর পর বিবেচনায় শুভাগত

২১ নাকি ২২? দলের সদস্যসংখ্যা নিয়ে দোটানায় ঝুলে ছিল শ্রীলঙ্কায় দুই টেস্টের সফরের দল ঘোষণা। মাহমুদ উল্লাহকে রাখা হবে কি হবে না, দোটানা ছিল তা নিয়েও। শেষ পর্যন্ত তাঁকে টেস্ট প্রত্যাবর্তনের জন্য আরো অপেক্ষায় রেখেই ২১ জনের প্রাথমিক দল ঘোষিত হলো। কভিডের কারণে শ্রীলঙ্কা কোনো নেট বোলার সরবরাহ করতে পারবে না বলে দেওয়াতেই বহর এত বড়। এটিকে তাই চূড়ান্ত টেস্ট স্কোয়াডও বলা যাচ্ছে না। ১৭-১৮ এপ্রিল কাতুনায়েকেতে নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলার পরই ঠিক হবে মূল স্কোয়াড। এর আগে আন্তর্জাতিক ক্যারিয়ারের পুনর্জীবনের বেশ ভালো সম্ভাবনাই তৈরি হয়ে থাকল শুভাগত হোম চৌধুরীর। পাঁঁচ বছর পর টেস্ট বিবেচনায় ফিরলেন তিনি। আর প্রাথমিক দলে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন তিন তরুণ পেসার—শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম এবং মুকিদুল ইসলামও।

সম্প্রতি নিউজিল্যান্ড সফর থেকে চোট নিয়ে ফেরা আরেক তরুণ পেসার হাসান মাহমুদের স্বাভাবিকভাবেই জায়গা হয়নি। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা সর্বশেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। যিনি সাকিব আল হাসানের চোটে দলে ঢুকেছিলেন। আইপিএল খেলার জন্য আগেই ছুটি পাওয়া সাকিবের না থাকা নিশ্চিত ছিল আগে থেকেই। এই সিরিজের বিবেচনায় নেই বলে মুস্তাফিজুর রহমানকেও বিসিবি ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি আসরে খেলার অনুমতি দিয়েছে। তাই আবু জায়েদ, ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদদের সঙ্গে বাড়তি আরেকজন তরুণ পেসারের জায়গা হলো প্রাথমিক দলে। ২০১৬-র আগস্টে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলা শুভাগত হোমও পাঁচ বছর পর আরেকটি সুযোগ পাওয়ার অপেক্ষায়। এর আগে সব সময় মূলত স্পিনার হিসেবে আট টেস্ট খেলে তেমন কিছু করতে না পারা এই অলরাউন্ডারের ভূমিকাও এবার বদলাচ্ছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন, ‘শুভাগত বেশ কিছুদিন পর ফিরছে। প্রথম শ্রেণির ক্রিকেটে বরাবরই সে ধারাবাহিক পারফরমার। আমরা ওকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবেই বিবেচনা করছি। তবে ওর অফস্পিনও বেশ কার্যকর, যা স্পিন বিভাগে আমাদের বিকল্প হিসেবে কাজে দেবে।’ সম্প্রতি স্থগিত হওয়ার আগে জাতীয় লিগের সর্বশেষ রাউন্ডেও সেঞ্চুরি করা শুভাগত বল হাতেও আলো ছড়িয়েছেন। পেসার মুকিদুলও শেষ রাউন্ডের ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। শহিদুল বোলিংয়ের পাশাপাশি সেঞ্চুরি করে ব্যাটিং সামর্থ্যের জানানও দিয়েছেন। নিউজিল্যান্ডে টি-টোয়েন্টিতে অভিষিক্ত শরিফুল এবার বড় দৈর্ঘ্যের ম্যাচ বিবেচনায়ও এসে গেলেন।

 

প্রাথমিক দল

মমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরী, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, শহিদুল ইসলাম ও নুরুল হাসান।